ভারতে এসেই উল্টো সুর মুইজ্জুর, ‘ইন্ডিয়া আউট’ প্রচার চালানো রাষ্ট্রনেতাই মলদ্বীপে চাইছেন ভারতীয়দের

Mohamed Muizzu: মলদ্বীপ-লাক্ষাদ্বীপ বিতর্ক, প্রধানমন্ত্রী মোদীকে কটাক্ষের পরই যেভাবে ভারতে 'বয়কট মলদ্বীপ'-র ডাক উঠেছিল এবং পর্যটকরা মুখ ফিরিয়েছিলেন, তাতে ব্যাপক প্রভাব পড়েছিল মলদ্বীপের অর্থনীতিতে। চিনাপন্থী নেতা হিসাবে পরিচিত মহম্মদ মুইজ্জু-ও বিপাকে পড়েই ভারত বিরোধিতার সুর নরম করেছিলেন। এবার ভারত সফরে এসে বন্ধুত্বের হাত বাড়ালেন নিজেই।

ভারতে এসেই উল্টো সুর মুইজ্জুর, 'ইন্ডিয়া আউট' প্রচার চালানো রাষ্ট্রনেতাই মলদ্বীপে চাইছেন ভারতীয়দের
প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Oct 07, 2024 | 11:16 AM

নয়া দিল্লি: ভারতে এসেই সুর নরম মুইজ্জুর। ভারতকে মলদ্বীপের বন্ধু বলেই আখ্যা দিলেন সে দেশের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। একইসঙ্গে দাবি করলেন, মলদ্বীপ সরকার ভারতের নিরাপত্তা কোনওভাবে বিঘ্নিত হতে দেবে না। মলদ্বীপ-লাক্ষাদ্বীপ বিতর্ক, প্রধানমন্ত্রী মোদীকে কটাক্ষের পরই যেভাবে ভারতে ‘বয়কট মলদ্বীপ’-র ডাক উঠেছিল এবং পর্যটকরা মুখ ফিরিয়েছিলেন, তাতে ব্যাপক প্রভাব পড়েছিল মলদ্বীপের অর্থনীতিতে। চিনাপন্থী নেতা হিসাবে পরিচিত মহম্মদ মুইজ্জু-ও বিপাকে পড়েই ভারত বিরোধিতার সুর নরম করেছিলেন। এবার ভারত সফরে এসে বন্ধুত্বের হাত বাড়ালেন নিজেই।

চারদিনের ভারত সফরে এসেছেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। রবিবারই তিনি বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দেখা করেন। আজ, সোমবার সকালে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে রাজঘাটেও যান গান্ধীজির সমাধিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করতে। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও তাঁর একান্ত সাক্ষাতের কথা। তার আগেই বন্ধুত্ব ও সুসম্পর্কের বার্তা দিলেন মুইজ্জু।

রবিবারই একটি সাক্ষাৎকারে মহম্মদ মুইজ্জু বলেন, “মলদ্বীপ এমন কিছু কখনও করবে না যাতে ভারতের নিরাপত্তা বিঘ্নিত হয়। মলদ্বীপ-ভারতের সম্পর্ক পারস্পরিক সম্মান ও আগ্রহের ভিত্তিতে গড়ে উঠেছে। মলদ্বীপের বাণিজ্য ও উন্নয়নের অন্যতম অংশীদার ভারত। প্রতিরক্ষা সহ বিভিন্ন ক্ষেত্রে মলদ্বীপের সঙ্গে ভারতের সম্পর্ক রয়েছে।”

প্রসঙ্গত, মলদ্বীপ প্রেসিডেন্ট নির্বাচনে এই মহম্মদ মুইজ্জুই ‘ইন্ডিয়া আউট’ প্রচার চালিয়েছিলেন এবং ভোটে জিতেছিলেন। প্রেসিডেন্ট পদে বসেই তিনি ভারতের উপরে চাপ সৃষ্টি করেন মলদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহারের জন্য। প্রধানমন্ত্রী মোদীর লাক্ষাদ্বীপ সফর নিয়েও তীব্র কটাক্ষ করেছিলেন মলদ্বীপের নেতা-মন্ত্রীরা, যার জেরে ভারতে মলদ্বীপ বয়কটের ডাক ওঠে।

এদিন কার্যত সুর নরম করে প্রেসিডেন্ট মুইজ্জু বলেন, “প্রতিবেশী ও বন্ধুদের প্রতি সম্মান জানানো আমাদের ডিএনএ-তে মিশে আছে। ভারতীয়রা আমাদের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব রাখে। ভারতীয় পর্যটকদের আমাদের দেশে স্বাগত জানাচ্ছি।”

a href=”https://play.google.com/store/apps/details?id=com.tv9news&pli=1″>