Mamata Banerjee Mumbai Visit: সিদ্ধি বিনায়ক মন্দিরে যাবেন মমতা, বৈঠক হবে আদিত্য-পাওয়ারের সঙ্গে

Mamata Banerjee Mumbai Visit: দিল্লি সফরের পর এবার মুম্বই সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সফরসঙ্গী তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee Mumbai Visit: সিদ্ধি বিনায়ক মন্দিরে যাবেন মমতা, বৈঠক হবে আদিত্য-পাওয়ারের সঙ্গে


কলকাতা : বাংলায় তৃতীয়বার ক্ষমতায় আসার পর তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তথা ঘাসফুল শিবিরের সামনে একটাই লক্ষ্য, ২০২৪। কেন্দ্রের বিজেপি সরকারের বিরোধিতায় একজোট হতে একাধিকবার বিরোধী দলগুলিকে আহ্বান জানিয়েছেন মমতা। ইতিমধ্যেই ত্রিপুরা, গোয়ার মতো রাজ্যে ভোটের বিধানসভা ভোটে লড়ার প্রস্তুতি নিচ্ছে তৃণমূল। মেঘালয়েও তৈরি হচ্ছে সংগঠন। এই পরিস্থিতিতে মমতার মুম্বই সফরকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখছে রাজনৈতিক মহল। দু দিনের সফরে মায়ানগরীতে উড়ে যাচ্ছেন দলনেত্রী, সঙ্গী দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

শিল্পপতিদের সঙ্গে দেখা করাই মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন মমতা। তবে এই সফরে তিনি দেখা করবেন অন্যতন বিরোধী দল এনসিপির নেতা শরদ পাওয়ারের সঙ্গে। শিব সেনা প্রধান তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে মমতার দেখা করার ইচ্ছা থাকলেও তিনি অসুস্থ থাকায় দেখা হচ্ছে না। তবে মমতা জানিয়েছেন, তাঁর সঙ্গে দেখা করতে আসবেন উদ্ধব ঠাকরের ছেলে তথা মহারাষ্ট্রের মন্ত্রী আদিত্য ঠাকরে।

এ দিন মুম্বই সফরে যাওয়ার আগে কলকাতায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা জানান, শিল্পপতিদের একটি সম্মেলনে বক্তব্য রাখার কথা রয়েছে তাঁর। বুধবার সেই সম্মেলন রয়েছে। সেখানে গিয়ে শিল্পপতিদের বিশ্ব বাণিজ্য সম্মেলনে আসার জন্যও আমন্ত্রণ জানাবেন তিনি। তবে তার আগে আজই মুম্বইয়ের বিখ্যাত সিদ্ধি বিনায়ক মন্দিরে যাবেন মমতা। তৃণমূল সুপ্রিমো জানান উদ্ধব ঠাকরের অস্ত্রোপচার হয়েছে, তিনি হাসপাতাল চিকিৎসাধীন। তাঁকে দেখতে যাওয়ার ইচ্ছা থাকলেও করোনা পরিস্থিতির জেরে দেখা করার অনুমতি মেলেনি। তবে হোটেলে তাঁর সঙ্গে দেখা করতে আসবেন  উদ্ধব ঠাকরের ছেলে আদিত্য।

এরপর আগামিকাল কয়েকজন বুদ্ধিজীবীর সঙ্গে দেখা করবেন মমতা। জাভেদ আখতারের নেতৃত্বে, বেশ কয়েকজন তাঁর সঙ্গে দেখা করতে আসবেন। পাশাপাশি, বুধবারই তাঁর সঙ্গে বৈঠক হবে এনসিপি নেতা শরদ পাওয়ারের। এরপর শিল্পপতিদের সম্মেলনে যাবেন তিনি।

তবে রাজনৈতিক দিক থেকেই এই বৈঠক বেশি তাৎপর্যপূপর্ণ বলে মনে করা হচ্ছে। বাংলার নির্বাচন জয়ে ভোট কুশলী প্রশান্ত কিশোরের বড় অবদান ছিল বলেই মনে করেন অনেকে। সম্পতি এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে একাধিক বার সাক্ষাৎ হয়েছে পিকের। রাজনৈতিক মহলে গুঞ্জন তৃণমূলের দূত হিসেবেই পাওয়ারের সঙ্গে দেখা করেছিলেন প্রশান্ত। তারপরই মমতা মুম্বইয়ে মমতা-পাওয়ার সাক্ষাৎ সেই বৈঠকের পরবর্তী ধাপ বলেই মনে করছে রাজনৈতিক মহল। দিল্লির রাজনীতিতে শরদ পাওয়ারের অভিজ্ঞতা দীর্ঘদিনের।

তবে পাওয়ারের সঙ্গে কংগ্রেসের সুসম্পর্ক রয়েছে। কিন্তু মমতা তথা তৃণমূল নেতৃত্ব বিগত বেশ কিছুদিন ধরে যেভাবে কংগ্রেসকে আক্রমণ করে চলেছেন, তাতে আগামিদিনে, দিল্লির লড়াইয়ে কংগ্রেসকে নিয়ে চলতে মমতার আগ্রহ নিয়ে বড় প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে।

আরও পড়ুন: Covishield on Delta: করোনার ডেল্টাও ভ্যারিয়েন্টেও কার্যকরী কোভিশিল্ড, জানাল ল্যানসেটের সাম্প্রতিক গবেষণা


Published On - 3:25 pm, Tue, 30 November 21

Click on your DTH Provider to Add TV9 Bangla