Marital Rape: ‘স্ত্রীর মন ও শরীরের শাসক নন স্বামী’, বৈবাহিক ধর্ষণ নিয়ে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ কর্নাটক আদালতের

Marital Rape: বৈবাহিক ধর্ষণ নিয়ে গুরুত্বপূর্ণ রায় দিল কর্নাটক আদালত। বিয়ে করা মানেই ধর্ষণের অধিকার নেই বলেই জানিয়েছে আদালত।

Marital Rape: 'স্ত্রীর মন ও শরীরের শাসক নন স্বামী', বৈবাহিক ধর্ষণ নিয়ে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ কর্নাটক আদালতের
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Updated on: Mar 23, 2022 | 7:49 PM

নয়া দিল্লি: বৈবাহিক ধর্ষণ সম্পর্কে গুরত্বপূর্ণ রায় দিল কর্নাটক আদালত। এক মামলার পরিপ্রেক্ষিতে আদালত জানিয়ছে বিয়ে মানেই, কেউ নৃশংস জন্তুর মতো আচরণ করবেন, এমনটা হতে পারে না। কর্নাটক হাইকোর্টের কাছে এক ব্যক্তি পিটিশন দাখিল করে তাঁর ওপর আনা বৈবাহিক ধর্ষণের মামলা তুলে নেওয়ার আবেদন জানিয়েছিলেন। ওই ব্যক্তির বিরুদ্ধে তাঁর স্ত্রী ভারতীয় দণ্ড বিধির ৩৭৬ ধারায় ধর্ষণের মামলা দায়ের করেছিল। বুধবার ওই ব্যক্তির দায়ের করা পিটিশন খারিজ করে দিয়েছে আদালত। এদিন এই রায় দেন বিচারপতি এম নাগাপ্রসন্ন।

‘আমার মনে হয় বিয়ে কোনওভাবেই স্বামীকে স্ত্রীর ওপর শাসন করা বা তাঁকে জোর করার ক্ষমতা প্রদান করে না, করতে পারে না। এবং আমার মনে হয় এটা হওয়াও উচিৎ নয়। বিয়ে করার মানেই কোনও পুরুষ স্ত্রীর ওপর পৈশাচিক আচরণের লাইসেন্স পেয়ে যাবেন, এমনটা হতে পারে না। এটা যদি সাধারণ কোনও ব্যক্তির ক্ষেত্রে শাস্তিযোগ্য অপরাধ হয় তবে স্বামীর ক্ষেত্রেও এই অপরাধ অবশ্যই শাস্তিযোগ্য হওয়া উচিৎ।’ নিজের বক্তব্যে এমনটাই জানিয়েছে কর্নাটক আদালত।

ওই ব্যক্তির আনা পিটিশন খারিজের সময় বিচারপতি বেশ কিছু গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণের কথা জানিয়েছেন। ” স্বামী কখনই তাঁর স্ত্রী-র অমতে তাঁকে যৌন হেনস্থার মত ঘৃণ্য কাজ করলে, তা অবশ্যই ধর্ষণের সমতুল। স্বামীর ওই আচরণের ফলে স্ত্রীর মানসিক স্বাস্থ্যে গুরুতর প্রভাব পড়ার সম্ভাবনাও প্রবল। মানসিক স্বাস্থ্যের পাশাপাশি এই কাজ তাঁর শারীরিক স্বাস্থ্যতেও আঘাত করবে। এই ধরনের ঘৃণ্য কাজ স্ত্রীর মনে গুরুতর ক্ষতের সৃষ্টি করবে। তাই আইন প্রণেতাদের ‘নিরবতার কন্ঠস্বর’ অবশ্যই শোনা উচিৎ।” অনেক মহিলাই বিবাহের পর তাঁর ওপর স্বামীর মানসিক ও শারীরিক নির্যাতনের অভিযোগ তোলেন। এমনকী তাঁকে অমতে ধর্ষণ করা হয়েছে, এই দাবি নিয়ে আইন ও আদালতের দ্বারস্থও হয়েছেন অনেকে। সেই পরিপ্রেক্ষিতে আজকের এই রায় ভীষণ গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন অনেকে।

আরও পড়ুন Kejriwal on AAP: ‘এমন হলে আম আদমি পার্টি আর রাজনীতি করবে না’, কেজরীবালের হলটা কী?