Narendra Modi: ‘আত্মনির্ভরতার কথায় অনেকে মজা করেছিলেন’, 5G-র সূচনা করে মনে করালেন মোদী

Narendra Modi: শনিবার দেশে শুরু হল ফাইভ জি পরিষেবা। এর হাত ধরে প্রযুক্তি ক্ষেত্রে বিপ্লব আসবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Narendra Modi: 'আত্মনির্ভরতার কথায় অনেকে মজা করেছিলেন', 5G-র সূচনা করে মনে করালেন মোদী
নরেন্দ্র মোদী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2022 | 1:53 PM

নয়া দিল্লি : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে দেশে আনুষ্ঠানিকভাবে শুরু হল 5G পরিষেবা। আগামিদিনে প্রযুক্তির ক্ষেত্রে ভারত যে বিশ্বের দরবারে একটা গুরুত্বপূর্ণ জায়গা করে নেবে, এ দিন সেই বার্তাই দিয়েছেন মোদী। তিনি উল্লেখ করেন, গত কয়েক বছরে কী ভাবে ইন্টারনেট তথা প্রযুক্তির ক্ষেত্রে এগিয়ে গিয়েছে ভারত। ২০১৪ সালে কী অবস্থা ছিল আর বর্তমানে কী অবস্থা, সেই তুলনাও টানেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ দিন মনে করিয়ে দেন, একসময় মোদীর এই আত্মনির্ভরতার কথা শুনে সবাই মজা করেছিলেন। ২০১৪ সালে প্রায় ১০০ শতাংশ মোবাইলই আমদানি করতে হত বিদেশ থেকে। মোদী উল্লেখ করেন, এরপরই আত্মনির্ভরতার কথা ভেবেছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী পরিসংখ্যান দিয়ে জানান, ২০১৪ সালে দেশে মাত্র ২ টি মোবাইল উৎপাদন কেন্দ্র ছিল। আজ সেই সংখ্যাটা ২০০-র ওপরে। বেসরকারি সংস্থাগুলোকে মোবাইল উৎপাদনে উৎসাহ দেওয়া হয় কেন্দ্রের তরফে। মোদী বলেন, ‘আজ মোবাইল উৎপাদনে ভারত বিশ্বের মধ্যে দ্বিতীয়।’

শুধু তাই নয় মোদীর দাবি, ডিজিটাল ইন্ডিয়া যে দেশে কী বিপ্লব এনেছে, ইন্টারনেট কানেকশনের পরিসংখ্যান দেখলেই তা বোঝা যায়। তিনি জানান, এখন আর শুধু শহরাঞ্চলেই ইন্টারনেট ব্যবহারকারীর আধিক্য নেই, গ্রাম অঞ্চলেও হু হু করে বড়ছে সেই সংখ্যা। তিনি জানান, বর্তমানে ইন্টারনেট কানেকশনের সংখ্যা পৌঁছেছে ৮৫ কোটিতে। বর্তমানে ১ লক্ষ ৭০ হাজার পঞ্চায়েতে অপটিক্যাল ফাইবার পৌঁছে গিয়েছে বলেও জানান মোদী।

করোনাকালে ইন্টারনেট কতটা সাহায্য করেছে, সেই উদাহরণও দেন মোদী। তিনি উল্লেখ করেন, গোটা বিশ্ব যখন থেমে ছিল, তখনও আমাদের দেশের ছেলেমেয়েরা পড়াশোনা করেছে। ডিজিটাল ইন্ডিয়ার জন্য আজ এক ক্লিকে টাকা লেনদেন করতে পারে সাধারণ মানুষ। আর এ দিন ১৩০ কোটি ভারতবাসীকে ৫জি প্রযুক্তি উপহার দেওয়া হল বলে জানান তিনি। তাঁর কথায়, এই তারিখটা ইতিহাসে লেখা থাকবে।