Next CDS Appointment: বিপিন রাওয়াতের উত্তরসূরী খুঁজছে কেন্দ্র, রাজনাথের সম্মতির পরই চূড়ান্ত হবে সিদ্ধান্ত

Government on Processing to choose Next CDS: সরকারি সূত্রে খবর, বিপিন রাওয়াতের পদে পরবর্তী কে দায়িত্ব গ্রহণ করবেন, তা ঠিক করতে কেন্দ্রের তরফে একটি প্যানেল তৈরি করা হচ্ছে। এই প্যানেলে সেনাবাহিনী, বায়ুসেনা ও নৌসেনার সিনিয়র কম্য়ান্ডাররা থাকবেন।

Next CDS Appointment: বিপিন রাওয়াতের উত্তরসূরী খুঁজছে কেন্দ্র, রাজনাথের সম্মতির পরই চূড়ান্ত হবে সিদ্ধান্ত
কে হবেন পরবর্তী সিডিএস?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 18, 2021 | 7:40 AM

নয়া দিল্লি: বিপিন রাওয়াতের (Bipin Rawat) মৃত্যুর পর তুলে দেওয়া হচ্ছে না সিডিএস (CDS) পদ। যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে শুক্রবারই সরকারি আধিকারিকরা জানান, শীঘ্রই নিয়োগ করা হবে পরবর্তী সিডিএসকে, ইতিমধ্যেই বাছাই পর্ব শুরু করেছে সরকার। পদপ্রার্থীদের একটি তালিকা তৈরি করে শীঘ্রই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং(Rajnath Singh)-র কাছে জমা দেওয়া হবে।

গত ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কুন্নুর জেলায় হেলিকপ্টার দুর্ঘটনায় (Army Chopper Crash) প্রাণ হারান দেশের প্রথম সিডিএস জেনারেল বিপিন রাওয়াত। তাঁর মৃত্যুর পর থেকেই খালি পড়ে রয়েছে এই পদ। সাধারণত এই ধরনের শীর্ষ সামরিক পদের দায়িত্বভার বিবেচনা করেই, পদটি কখনও শূন্য রাখা যায় না, কারোর পদত্য়াগ বা মৃত্যুর সঙ্গে সঙ্গেই উত্তরসূরির হাতে দায়িত্ব তুলে দেওয়া হয়। তবে এক্ষেত্রেই ব্যতিক্রম ঘটেছে, বিপিন রাওয়াতের আকস্মিক মৃত্যুতে তাঁর উত্তরসূরি বেছে নেওয়া ঘিরে সংশয় দেখা দিয়েছে।

সরকারি সূত্রে খবর, বিপিন রাওয়াতের পদে পরবর্তী কে দায়িত্ব গ্রহণ করবেন, তা ঠিক করতে কেন্দ্রের তরফে একটি প্যানেল তৈরি করা হচ্ছে। এই প্যানেলে সেনাবাহিনী, বায়ুসেনা ও নৌসেনার সিনিয়র কম্য়ান্ডাররা থাকবেন। তিন বাহিনীর শীর্ষকর্তাদের সুপারিশ অনুযায়ীই উত্তরসূরিদের নামের তালিকা তৈরি করা হচ্ছে। শীঘ্রই সেই তালিকা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে জমা দেওয়া হবে বলে জানা গিয়েছে। রাজনাথ সিংয়ের সম্মতি পাওয়া গেলে, ওই নামগুলি ক্যাবিনেট কমিটিতে পাঠানো হবে। সেখান থেকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে এবং পরবর্তী সিডিএসকে বেছে নেওয়া হবে।

সূত্রের দাবি, পরবর্তী সিডিএস হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে সেনা প্রধান জেনারেল এমএম নারাভানে(MM Naravane)-র। দীর্ঘ অভিজ্ঞতাকে মাথায় রেখেই তাঁর নাম ভাবনাচিন্তা করা হচ্ছে বলে জানা গিয়েছে। আগামী এপ্রিল মাসেই সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার কথা নারাভানের। তার আগেই বড় পদ প্রাপ্তি হতে পারে তাঁর।

হিসেব মতো সামরিক কোনও শীর্ষ পদে তিন বাহিনী- সেনা, বায়ুসেনা ও নৌসেনার শীর্ষকর্তাদের মধ্যে প্রবীণতম যিনি হন, তাঁকেই বেছে নেওয়া হয়। বর্তমানে তিন বাহিনীর মধ্যে প্রবীণতম জেনারেল নারাভানেই।  বায়ুসেনার প্রধান চিফ মার্শাল ভিআর চৌধুরী ও নৌসেনার প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার গত ৩০ সেপ্টেম্বর ও ৩০ নভেম্বর দায়িত্ব গ্রহণ করেছেন যথাক্রমে।

যদি নারাভানেকে সিডিএস পদে নিয়োগ করা হয়, তবে কেন্দ্রকে সেনাবাহিনীর নতুন প্রধানও খুঁজতে হবে। জানা গিয়েছে, সেনা প্রধান হওয়ায় দৌড়ে এগিয়ে রয়েছেন সেনা বাহিনীর ভাইস চিফ লেফটেন্যান্ট জেনারেল সিপি মোহান্তি ও নর্দান সেনা কম্য়ান্ডার লেফটেন্যান্ট জেনারেল ওয়াইকে জোশী। ওনারা দুজনেই একই ব্যাচের এবং নারাভানের পর শীর্ষতম কম্যান্ডার পদে রয়েছেন। এছাড়া দুজনেরই ৩১ জানুয়ারি অবসর গ্রহণের কথা।

আরও পড়ুন: PM Modi to lay Foundation stone of Ganga Expressway: পূর্বাঞ্চলের পর এবার গঙ্গা এক্সপ্রেসওয়ে, যোগীরাজ্যে নয়া প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন করবেন নমো