মিশন ২০২৪ এর ‘কি-পয়েন্ট’ খুঁজছে শরদ টিম? ফের পাওয়ার-হাউজ়ে পিকে

নয়া দিল্লি: ফের পাওয়ার-পিকে বৈঠক। বুধবার সকালে ফের শরদ পাওয়ারের (Sharad Pawar) বাড়িতে বৈঠকে বসেন প্রশান্ত কিশোর (Prasant Kishore)। এক সপ্তাহে তিন বার বৈঠক। মঙ্গলবারই বিজেপি বিরোধী ফ্রন্টের বৈঠক হয় পাওয়ার-হাউজ়ে। ২৪ ঘণ্টার ব্যবধানে ফের পিকে-পাওয়ার বৈঠক নিয়ে শুরু হয়েছে জল্পনা। রাজনৈতিক বিশ্লেষকদের বক্তব্য, মঙ্গলবার রাষ্ট্রমঞ্চের বৈঠকের নির্যাস নিয়েই এদিন প্রশান্ত কিশোরের সঙ্গে আলোচনা করতে […]

মিশন ২০২৪ এর 'কি-পয়েন্ট' খুঁজছে শরদ টিম? ফের পাওয়ার-হাউজ়ে পিকে
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 1:39 PM

নয়া দিল্লি: ফের পাওয়ার-পিকে বৈঠক। বুধবার সকালে ফের শরদ পাওয়ারের (Sharad Pawar) বাড়িতে বৈঠকে বসেন প্রশান্ত কিশোর (Prasant Kishore)। এক সপ্তাহে তিন বার বৈঠক। মঙ্গলবারই বিজেপি বিরোধী ফ্রন্টের বৈঠক হয় পাওয়ার-হাউজ়ে। ২৪ ঘণ্টার ব্যবধানে ফের পিকে-পাওয়ার বৈঠক নিয়ে শুরু হয়েছে জল্পনা। রাজনৈতিক বিশ্লেষকদের বক্তব্য, মঙ্গলবার রাষ্ট্রমঞ্চের বৈঠকের নির্যাস নিয়েই এদিন প্রশান্ত কিশোরের সঙ্গে আলোচনা করতে পারেন শরদ পাওয়ার। সূত্রের খবর, পরবর্তী অবিজেপি বৈঠকে আনা যেতে পারে তৃণমূলকেও।

মিশন ২০২৪! আর তাতে পিকের স্ট্র্যাটেজি বুঝতে রীতিমতো কালঘাম ছুটছে রাজনৈতিক বিশ্লেষকদের। এক সপ্তাহের মধ্যে প্রথমে পরপর দুটি বৈঠক। ফের তৃতীয় ফ্রন্টের বৈঠকে তাঁর অনুপস্থিতি তথা এই ফ্রন্টের অস্বিত্ব নিয়ে প্রশ্ন তুলে দেওয়া পিকের তৃতীবার পাওয়ার-সাক্ষাৎ- গোটা ঘটনা পরম্পরা রাজনৈতিক মহলে জোর জল্পনা তুলেছে। তৃতীয় ফ্রন্টের গঠন নিয়ে তাঁর যে একটা ধন্দ রয়েছে, তা গত সোমবারই স্পষ্ট করেছেন প্রশান্ত কিশোর। মঙ্গলবার রাষ্ট্রমঞ্চের বৈঠকেও অনুপস্থিত থাকবেন বলে আগেই জানিয়ে দিয়েছিলেন, তবে কেন বুধবার পাওয়ার সঙ্গে ফের তাঁর এই বৈঠক?

রাজনৈতিক বিশ্লেষকরা এই বৈঠকের তাৎপর্য ব্যাখ্যা করতে গিয়ে দুটি দিক তুলে ধরছেন।

প্রথমত: ২০২৪ সালে দেশের লোকসভা নির্বাচনের পাশাপাশি মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনও রয়েছে। সেক্ষেত্রে মহারাষ্ট্রে কি শিবসেনা-এসসিপির হয়ে চাল বাতলে দেবেন প্রশান্ত কিশোর? এক্ষেত্রে অবশ্য উল্লেখ্য প্রশান্ত কিশোরের টিমের সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত চুক্তি করে রেখেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

দ্বিতীয়ত: লোকসভা নির্বাচনে জোট মজবুত করতে প্রবীণ এনসিপি নেতা শরদ পাওয়ার প্রশান্ত কিশোরের পরামর্শ নেবেন?

মুম্বইতে শরদ পাওয়ারের বাড়িতে তাঁর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন প্রশান্ত কিশোর। সেবার তিন ঘণ্টা মধ্যাহ্ন বৈঠকের পর সংবাদমাধ্যমের কাছে মুখ খোলেননি কেউই। এরপর দিল্লিতে সাক্ষাৎ, ফের বুধবার আরও একবার সাক্ষাৎ। রাজনৈতিক মহলে জল্পনা, তবে কি মিশন বাংলার পর মিশন ২০২৪ লক্ষ্যে পাওয়ারকে শলা দিচ্ছেন কিশোর?

আরও পড়ুন: রাজনীতি নয় দেশের স্বার্থে বৈঠক, ‘পাওয়ার হাউজ’ থেকে বেরিয়ে বললেন মজিদ, নীলোৎপলরা

বৈঠকের সারবত্তা নিয়ে কেউই মুখ খোলেননি। প্রশান্ত ঘনিষ্ঠের একাংশের ব্যাখ্যা, এটা নাকি নেহাতই অরাজনৈতিক বৈঠক। যদিও এক সপ্তাহে তিন বারের বৈঠকের রাজনৈতিক তাৎপর্য আঁচ করতে বেশ ভালোই পারছেন বিশ্লেষকরা।