Avalanches in Kashmir: কাশ্মীরের সোনমার্গে তুষারধসে মৃত ১ শ্রমিক

Avalanches in Kashmir: বৃহস্পতিবার সোনমার্গের কাছে তুষারধস হয়েছে। তাতে এক শ্রমিকের মৃত্যু হয়েছে বলে খবর মিলেছে।

Avalanches in Kashmir: কাশ্মীরের সোনমার্গে তুষারধসে মৃত ১ শ্রমিক
ছবি সৌজন্যে: ANI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 12, 2023 | 5:10 PM

শ্রীনগর: তুষারধসে (Avalanche) মধ্য কাশ্মীরের (Central Kashmir) সোনমার্গে (Sonmarg) মৃত ১ শ্রমিক। আরও একজন নিখোঁজ হয়েছেন বলে জানা গিয়েছে। শীতের মরশুমে। তুষারে ঢেকেছে কাশ্মীরের একাধিক জায়গা। ভূস্বর্গের রূপ প্রস্ফুটিত। এই আবহেই কাশ্মীরের সোনমার্গের এক পর্যটন কেন্দ্রের খুব কাছে বৃহস্পতিবার তুষারধসের ঘটনার খবর মিলেছে।

গতকালই কাশ্মীরের উঁচু জায়গায় মরশুমের দ্বিতীয় তুষারপাত হয়েছে। তার আজই তুষারধসের ঘটনা ভূস্বর্গে। তাতে প্রাণও গেল এক শ্রমিকের। কাশ্মীরের সোনমার্গের জ়োজিলা হাংয়ের কাছে পরপর দুটি তুষারধসের ঘটনা ঘটেছে। তুষারধস প্রবণ এলাকায় বসবাসকারীদের ঘরে থাকতেই পরামর্শ দিয়েছেন আধিকারিকরা। এই এলাকায় কোনও কারণ ছাড়া ঘোরাফেরা করতেও নিষেধ করা হয়েছে আধিকারিকদের তরফে।

সংবাদ সংস্থা এএনআই-র তরফে তুষারধসের একটি ভিডিয়ো আপলোড করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে সাদা স্রোতের মতো ভেসে আসছে ধস। আজ সকালে মধ্য কাশ্মীরের গন্দেরবাল জেলায় সোনমার্গের পর্যটনকেন্দ্র থেকে ১০ কিলোমিটার দূরে জ়োজিলার কাছে একটি বিরাট তুষারধস নামে। আধিকারিকরা জানিয়েছেন, তাঁরা ধ্বংসস্তূপের নীচে এক শ্রমিকের দেহ উদ্ধার করেছে। মনে করা হচ্ছে, ধ্বংসস্তূপের নীচে আরও একজনের দেহ পড়ে থাকতে পারে।

এরপর আরও একটি তুষারধস আসে। তবে তার প্রতিঘাত অনেকটাই কম ছিল। সোনমার্গে যাওয়ার পথে শ্রীনগর-জ়োজিলা রোডের উপর হাঙের কাছে একটি তুষারধস আসে। এই ঘটনায় কোনও হতাহতের খবর নেই। তুষারধসের পরই সঙ্গে সঙ্গে উদ্ধারকাজে ও ধ্বংসস্তূপ সরানোর কাজ শুরু হয়ে যায়। রাস্তা পরিষ্কার করার পর তা আবার খুলেও দেওয়া হয়েছে। তুষারধসের কারণে সংশ্লিষ্ট এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। বিদ্যুৎ সংযোগ ফিরতে কিছুক্ষণ সময় লাগবে বলেও জানানো হয়েছে আধিকারিকদের তরফে। উল্লেখ্য, প্রধানত শীতকালে পর্যটকদের জন্য বন্ধ থাকে সোনমার্গ।