COVID 19: দেশের মাত্র ৬ শতাংশ মানুষই সাক্ষী শারীরিক দূরত্ববিধির, ‘প্যান্ডেল হপিং’ করুন সাবধানে…

Physical Distancing: চুপি চুপি তৃতীয় ঢেউ ঢুকে পড়বে না তো!

COVID 19: দেশের মাত্র ৬ শতাংশ মানুষই সাক্ষী শারীরিক দূরত্ববিধির, 'প্যান্ডেল হপিং' করুন সাবধানে...
কলকাতায় এ ভাবেই বাড়ছে পুজোর ভিড়
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 4:44 PM

নয়া দিল্লি ও কলকাতা : দুর্গাপুজো… আর কলকাতার রাস্তায় মানুষের ঢল নামবে না? এমনটাও আবার হয় নাকি। তিলোত্তমার রাজপথ থেকে অলি গলি, সব জায়গাতেই ভিড় চোখে পড়ার মতো। আর সেই সঙ্গে ভয় বাড়ছে করোনার (COVID 19)। মাস্ক পরা নিয়ে কড়াকড়ি রয়েছে বটে, কিন্তু অনেকক্ষেত্রেই সেই সব নিয়মবিধি শিকেয় উঠেছে। পুজোর (Durga Puja) আনন্দের মাঝে চুপি চুপি তৃতীয় ঢেউ (Third Wave) ঢুকে পড়বে না তো! সংক্রমণ আবার মাথা চাড়া দিয়ে উঠবে না তো! একটা চাপা আশঙ্কা কিন্তু থেকেই যাচ্ছে চিকিৎসক মহলে। আর সেই আশঙ্কা আরও বাড়িয়ে দিচ্ছে সাম্প্রতিক এক সমীক্ষা। সেই সমীক্ষায় দেখা যাচ্ছে, খুব কম সংখ্যক ভারতীয়ই তাঁদের আশেপাশে মাস্ক ও সামাজিক দূরত্ববিধি ঠিকঠাক মেনে চলতে দেখছেন।

লোকাল সার্কলস নামে এক অনলাইন পোলিং প্ল্যাটফর্ম এই সমীক্ষাটি চালিয়েছিল। সোমবার সেই সমীক্ষার ফলাফল প্রকাশ করেছে ওই সংস্থা। তাতে দেখা যাচ্ছে, সমীক্ষায় যাঁরা অংশ নিয়েছেন, তাঁদের মধ্যে মাত্র ৬ শতাংশ উত্তরদাতা বলেছেন, তাঁদের এলাকার লোকেরা ‘ভাল সামাজিক দূরত্ববিধি মেনে চলছেন’, বাকি ৯৪ শতাংশের বেশিরভাগই জানিয়েছেন, তাঁদের এলাকায় সামাজিক দূরত্ববিধি সব শিকেয় উঠেছে। অথবা সামান্য কিছু মানুষের মধ্যে তা সীমিত হয়ে গিয়েছে।

একইসঙ্গে মুখ থেকে উধাও হচ্ছে মাস্কও। সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে মাত্র ১৩ শতাংশ বলেছেন, তাঁদের আশেপাশের ৯০ শতাংশের বেশি মানুষ মাস্ক পরছেন ঠিকঠাক।

ভারতের বিভিন্ন রাজ্য মিলিয়ে মোট ৩৬৬ টি জেলায় এই সমীক্ষা চালানো হয়েছে। অনলাইন এই সমীক্ষায় অংশ নিয়েছেন ৬৫ হাজারেরও বেশি নাগরিক। তাঁদের মধ্যে ৪৬ শতাংশ বাসিন্দা দেশের বড় শহরগুলির বাসিন্দা। যাঁরা সমীক্ষায় অংশ নিয়েছেন, তাঁদের মধ্যে ৬৪ শতাংশ পুরুষ ও ৩৬ শতাংশ মহিলা।

পশ্চিমবঙ্গে (WestBengal) ক্রমাগত বাড়ছে করোনা (Corona)আক্রান্তের সংখ্যা। সামনেই পুজো। আর তার কারণে উৎসবমুখী মানুষ। একাধিকবার বিশেষজ্ঞরা বলছেন মাস্ক পরতে এবং যতটা সম্ভব ভিড় এড়িয় চলতে। গত ২৪ ঘণ্টায় এই রাজ্যে আক্রান্ত হয়েছেন ৭৬০ জন। মোট মৃত্যু হয়েছে ১৮ হাজার ৯০৫ জন।

উৎসবের মরশুমে কেরলে (Kerala) বেড়ে গিয়েছিল আক্রান্তের সংখ্যা। বিগত কয়েকদিন সংখ্যাটা কখনও বেড়েছে কখনও বা কমেছে। তবে সংক্রমণ নিয়ন্ত্রণ করতে যথেষ্ঠ বেগ পেতে হচ্ছে কেরলে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৬৯১ জন । এর আগে মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় অনেকটাই কমে গিয়েছিল। কিন্তু পুনরায় সংখ্যাটা বেড়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত সামান্য বেড়ে গিয়েছে। সেখানে আক্রান্ত হয়েছেন ২ হাজার ২৯৪ জন। অন্যদিকে, তামিলনাড়ুতেও বেড়ে গিয়েছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্তে হয়েছেন ১ হাজার ৩২৯ জন। চতুর্থস্থানে থাকা কর্নাটকে আক্রান্তের সংখ্যা কমে দাঁড়াল ৪০৬ জন।

আরও পড়ুন : Durga Puja 2021: রূপান্তরকামীদের ‘গরিমা গৃহে’ দেবী এলেন ‘অর্ধনারীশ্বর’ রূপে