Yogi Adityanath: ধর্মীয় মিছিল করলে মানতেই হবে এই নিয়ম! সংঘর্ষ রুখতে কড়া দাওয়াই যোগীর

Yogi Adityanath: মাঝরাতের রাজ্যের শীর্ষ প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই বৈঠকে পুলিশ আধিকারিকদের কড়া নজরজদারির নির্দেশ দিয়েছেন তিনি।

Yogi Adityanath: ধর্মীয় মিছিল করলে মানতেই হবে এই নিয়ম! সংঘর্ষ রুখতে কড়া দাওয়াই যোগীর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2022 | 6:38 AM

লখনউ: সম্প্রতি রাম নবমী ও হনুমান জয়ন্তীর ধর্মীয় মিছিলকে কেন্দ্র করেই বেশ কয়েকটি রাজ্যের সাম্প্রদায়িক গোষ্ঠী (Communal Clash) সংঘর্ষ হয়েছিল। সংঘর্ষে বাড়ি-ঘর ভাঙচুর থেকে শুরু করে সম্পত্তি হানিও হয়েছিল। এমনকী বিজেপি শাসিত বেশ কয়েকটি রাজ্যেও পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছিল। বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে দ্বিতীয়বার ক্ষমতায় এসেই ধর্মীয় মিছিল নিয়ে নড়ে-চড়ে বসল উত্তর প্রদেশের বিজেপি সরকার। মঙ্গলবার উত্তর প্রদেশ সরকারের (Uttar Pradesh Government) পক্ষ থেকে নির্দেশিকা প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছে, এখন থেকে রাজ্য কোনও ধর্মীয় মিছিল বের করতে হলে আয়োজকদের অবশ্যই হলফনামা দিতে হবে। বিভিন্ন রাজ্যে হওয়া হিংসার ঘটনা নিয়ে যখন উত্তেজনা ছড়িয়েছে, তখন যোগী আদিত্যনাথ (Yogi Adiyanath) সরকারের এই নির্দেশিকা যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

মাঝরাতের রাজ্যের শীর্ষ প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই বৈঠকে পুলিশ আধিকারিকদের কড়া নজরজদারির নির্দেশ দিয়েছেন তিনি। আগামী মাসে অক্ষয় তৃতীয়া ও ঈদ একই দিনে পড়ায় কোনও রমক ঝুঁকি নিতে নারাজ উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী। “সৌহার্দ্য ও শান্তি বজায় রাখতে কোনও ধর্মীয় মিছিলের আগে আয়োজকদের অবশ্যই হলফনামা দিতে হবে। সেই ধর্মীয় মিছিলগুলিকেই অনুমতি দেওয়া হবে যেগুলি দীর্ঘদিন ধরে চলে আসছে। নতুন কোনও কর্মসূচিকে অনুমতি দেওয়া হবে না।” আগামী দিনে উৎসবের কথা মাথায় রেখে শান্তি বজায় রাখার কারণে পুলিশের শীর্ষস্তর থেক নিচু তলার পুলিশ কর্মীদের আগামী ২৪ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট এলাকার ধর্মীয় নেতা ও গুরুত্বপূর্ণ নাগরিকদের সঙ্গে কথা বলার নির্দেশ দিয়েছেন যোগী আদিত্যনাথ।

প্রসঙ্গত, এই ধর্মীয় সংঘর্ষের পরিপ্রেক্ষিতে মহারাষ্ট্রের কংগ্রেস সভাপতি নানা পাটোলে রাজ্য সরকারকে ধর্মীয় মিছিল বন্ধ করার আবেদন জানিয়েছিল। তাঁর মতে, যেসব মিছিল থেকে সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে, সেইগুলি বন্ধ করে দেওয়া উচিৎ। এমএনএস প্রধান রাজ ঠাকরের মসজিদের বাইরে থেকে মাইক খোলা নিয়ে হুঁশিয়ারি দেওয়ার পরই এই মন্তব্য করেছিলেন নানা। সরকারকে মে মাসের ৩ তারিখ অবধি চরম সময়সীমা দিয়েছিলেন তিনি। আগামী ১ মে মহারাষ্ট্র প্রতিষ্ঠা দিবসের দিন তিনি একটি সভা করবেন। সেখান থেকে কী বার্তা দেন সেটাই এখন দেখার।

আরও পডুন Militant attack in Kashmir : ফের রক্তাক্ত ভূস্বর্গ, জঙ্গি হানায় প্রাণ গেল এক আরপিএফ জওয়ানের, আহত ১