PM Narendra Modi: ‘দেশের অগ্রগতির স্তম্ভ মহিলাদের সম্মান’, নারীশক্তিকে সমর্থন করার আর্জি জানালেন প্রধানমন্ত্রী

Independence Day: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "আচরণ বা কথাবার্তায় নারীদের মর্যাদা যাতে ক্ষুণ্ণ না হয়, তা খেয়াল রাখা অত্যন্ত জরুরি।"

PM Narendra Modi: 'দেশের অগ্রগতির স্তম্ভ মহিলাদের সম্মান', নারীশক্তিকে সমর্থন করার আর্জি জানালেন প্রধানমন্ত্রী
লালকেল্লায় প্রধানমন্ত্রী। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 15, 2022 | 10:38 AM

নয়া দিল্লি: স্বাধীনতার ৭৫তম বর্ষে নারীশক্তির জয়গান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণে। আগামী ২৫ বছরের মধ্যে স্বাধীনতা সংগ্রামীদের স্বপ্ন পূরণের জন্য পাঁচটি শপথ নেওয়ার কথা বলেন এদিন প্রধানমন্ত্রী। সেই শপথের মাঝেই তিনি বলেন, “আচরণ বা কথাবার্তায় নারীদের মর্যাদা যাতে ক্ষুণ্ণ না হয়, তা খেয়াল রাখা অত্যন্ত জরুরি। আমাদের আচরণে অবনতি হয়েছে এবং অনেক সময়ই আমরা মহিলাদের অপমান করে ফেলি। আমাদের এই খারাপ স্বভাব ত্য়াগ করার শপথ কি নিতে পারি না আমরা?”    

এদিন লালকেল্লায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “দেশের অগ্রগতির জন্য মহিলাদের সম্মান দেওয়া অত্যন্ত জরুরি। আমাদের নারাীশক্তিকে সম্মান জানানো ও সমর্থন করা অত্যন্ত জরুরি।” দেশের স্বাধীনতা সংগ্রামে মহিলাদের অবদানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “দেশের মহিলাদের শক্তি ও ক্ষমতার কথা যখনই মনে করা হয়, তখন প্রত্যেক ভারতীয়ই গর্ববোধ করেন। সে রানি লক্ষ্মীবাইই হোক বা ঝালকারি বাই, চেন্নাম্মা, বেগম হজরত, সকলেই আমাদের দেশের স্বাধীনতা সংগ্রামে অংশ নিয়েছিলেন।”

প্রধানমন্ত্রী বলেন, “আমাদের দেশের বৈচিত্রকে উদযাপন করা উচিত। বাড়িতেও একতা বীজ বপন হয়, যখন বাড়ির ছেলে ও মেয়েদের সমান অধিকার, সম্মান দেওয়া হয়। যদি তা না হয়, তবে কখনওই একতা তৈরি হতে পারে না। একতার অন্যতম মানদণ্ড হল লিঙ্গ নিরাপেক্ষতা।”

স্বাধীনতা সংগ্রামী স্বাধীন ভারত নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন, তা পূরণ করার জন্য আগামী ২৫ বছর সময় বেঁধে দিয়েছেন প্রধানমন্ত্রী। আগামী এই ২৫ বছরে এই লক্ষ্য অর্জনে দেশের মহিলারাও বিশেষ ভূমিকা পালন করবেন বলে জানান তিনি। প্রধানমন্ত্রী মোদী বলেন, “স্বাধীনতা সংগ্রামীরা আমাদের দেশ নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন, তা আগামী ২৫ বছরের মধ্যে পূরণ করার ক্ষেত্রে মহিলারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যদি আমরা মহিলাদের তুলে ধরি, তাদের ক্ষমতায়নে সাহায্য করি, তবে আরও কম সময়েই লক্ষ্য অর্জন করা যাবে।”

তিনি আরও বলেন, “সমাজের প্রতিটি ক্ষেত্রেই আমাদের নারীশক্তি প্রতিনিধিত্ব করছে। আমরা নিজেদের মেয়েদের যত সুযোগ দেব, ততই তারা আমাদের সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।”