দৈনিক সংক্রমণ সামান্য কমলেও ভয় বাড়িয়ে বাড়ল মৃত্যুর হার! আজ কোভিড টিকা-বৈঠকে মোদী

১৮ বছরের উর্ধ্বে সকলকে টিকা দেওয়া হবে। ১ মে থেকে এই সিদ্ধান্ত কার্যকর। বড় ঘোষণা করেছে মোদী (PM Narendra Modi) সরকার। অতিমারি পরিস্থিতিতে (COVID Situation) দাঁড়িয়ে এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন চিকিৎসক থেকে তরুণ প্রজন্ম।

দৈনিক সংক্রমণ সামান্য কমলেও ভয় বাড়িয়ে বাড়ল মৃত্যুর হার! আজ কোভিড টিকা-বৈঠকে মোদী
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 20, 2021 | 8:34 AM

নয়া দিল্লি: ১৮ বছরের উর্ধ্বে সকলকে টিকা দেওয়া হবে। ১ মে থেকে এই সিদ্ধান্ত কার্যকর। বড় ঘোষণা করেছে মোদী (PM Narendra Modi) সরকার। অতিমারি পরিস্থিতিতে (COVID Situation) দাঁড়িয়ে এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন চিকিৎসক থেকে তরুণ প্রজন্ম। ১০ দিনের মধ্যেই ভারতে আসছে স্পুটনিক ভি। এদিকে,  আজ মঙ্গলবার টিকা নির্মাতা সংস্থাগুলির সঙ্গে বৈঠকে বসবেন নরেন্দ্র মোদী। ভ্যাক্সিনের উৎপাদন ও সরবরাহ নিয়ে আলোচনা করবেন তিনি। উদ্বিগ্ন প্রধানমন্ত্রী ইতিমধ্যেই দেশের প্রথম সারির চিকিৎসকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠক করেছেন।

সোমবার প্রধানমন্ত্রীর কোভিড সংক্রান্ত ঘোষণায় আরও একটি বিষয় উল্লেখ্য, এবার খোলা বাজারেও মিলবে টিকা। ৫০ শতাংশ টিকা খোলাবাজারে বিক্রি করতে পারবে নির্মাতা সংস্থা। সরাসরি ভ্যাকসিন কিনতে পারবে রাজ্যগুলিও। তবে কালোবাজারি রুখতে যে কড়া নজরদারির প্রয়োজন, তা আগেই সাবধান করে দিচ্ছেন চিকিৎসকরা। সোমবারের পদক্ষেপকে ভারতের টিকাকরণ প্রক্রিয়ার তৃতীয় পর্যায় বলে ঘোষণা করেছে কেন্দ্র।

টিকা সরবরাহে বেসরকারি সংস্থাগুলিকে অনুমতি দেওয়ার কথা ভাবছে কেন্দ্র। পাশাপাশি করোনা টিকায় আমদানি শুল্কের ওপরও ছাড় দেওয়া হচ্ছে। ১০ শতাংশ ছাড় দেওয়া হবে আমদানি শুল্কের ওপর।

গত ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়েছিল। প্রথম পর্যায়ে চিকিৎসক ও চিকিৎসা কর্মীদের টিকা দেওয়া হয়। দ্বিতীয় পর্যায়ে ১ এপ্রিল থেকে টিকা নেওয়ার সুবিধা দেওয়া হয় পঁয়তাল্লিশোর্ধ্ব দেশবাসীদের জন্যও। কেন্দ্র জানিয়েছে, তৃতীয় পর্যায়ে টিকা নিতে পারবেন ১৮ উত্তীর্ণ হয়েছেন এমন সব দেশবাসী।

আরও পড়ুন: ১৮ বছরের বেশি বয়স হলেই মিলবে ভ্যাকসিন, বড় ঘোষণা কেন্দ্রের

এক্ষেত্রে টিকা উৎপাদনকারী সংস্থাগুলিকে উৎপাদন বৃদ্ধির জন্য ইতিমধ্যেই অর্থ প্রদান করেছে কেন্দ্র। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে রীতিমতো বেসামাল দেশ। গোটা দেশে সংক্রমণের সুনামি। দৈনিক সংক্রমণের সংখ্যা সামান্য কমলেও, বেড়েছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৭০০-র বেশি।