President Election 2022: রাইসিনার দৌড়ে এবার তৃণমূলের সহ-সভাপতি! তিন থেকে চার দলে চলছে আলোচনা

President Election 2022: রাইসিনার দৌড়ে এবার তৃণমূলের সহ-সভাপতি! তিন থেকে চার দলে চলছে আলোচনা
ছবি: ফাইল চিত্র

President Election 2022: মঙ্গলবারই রাষ্ট্রপতি নির্বাচনে সর্বসম্মত প্রার্থী দেওয়ার বিষয়ে ঐক্যমত্য গড়ে তোলার জন্য নয়া দিল্লিতে এনসিপি প্রধান শরদ পওয়ারের ডাকা বৈঠকে যোগ দিচ্ছেন বিরোধী দলগুলি। ঠিক তার আগে, বিরোধীদের যৌথ প্রার্থী হিসাবে উঠে এল বর্ষিয়ান রাজনীতিবিদ যশবন্ত সিনহার নাম।

TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Jun 21, 2022 | 12:37 AM

নয়া দিল্লি: মঙ্গলবারই রাষ্ট্রপতি নির্বাচনে সর্বসম্মত প্রার্থী দেওয়ার বিষয়ে ঐক্যমত্য গড়ে তোলার জন্য নয়া দিল্লিতে এনসিপি প্রধান শরদ পওয়ারের ডাকা বৈঠকে যোগ দিচ্ছেন বিরোধী দলগুলি। ঠিক তার আগে, বিরোধীদের যৌথ প্রার্থী হিসাবে উঠে এল বর্ষিয়ান রাজনীতিবিদ যশবন্ত সিনহার নাম। অটলবিহারী বাজপেয়ী সরকারের অর্থমন্ত্রী, বর্তমানে তৃণমূল কংগ্রেস দলের সহ-সভাপতি। সূত্রের খবর, তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে নয়, অন্য কয়েকটি দলের পক্ষ থেকেই যশবন্তের নাম প্রস্তাব করা হয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ও নাকি ফোনে যৌথ বিরোধী মনোনীত প্রার্থী হিসাবে যশবন্ত সিনহার নামে সমর্থন জানিয়েছেন।

প্রসঙ্গত, আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে সবার প্রথমে বিরোধীদের সর্বসম্মত প্রার্থী হিসাবে নাম উঠে এসেছিল দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী তথা এনসিপি প্রধান শরদ পওয়ারের। আপ, তৃণমূল-সহ অধিকাংশ বিরোধী দলই পওয়ারকে প্রার্থী করতে সম্মত ছিল। তবে, মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা, সংবিধান ক্লাবের বৈঠকে পওয়ার নিজেই ওই প্রস্তাব নাকচ করে দিয়েছিলেন। এরপর, আলোচনায় এসেছিল ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লার নাম। তবে, কেন্দ্রীয় শাসনের অধীনে থাকা জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক অস্থিরতার কারণ দেখিয়ে তিনি জানান, তাঁকে মানুষের পাশে থাকতে হবে। তিনি রাষ্ট্রপতি হওয়ার লড়াইয়ে থাকতে চান না।

একই বৈঠকে পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল, তথা জাতির জনক মহাত্মা গান্ধীর প্রপৌত্র গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে, সোমবারই (২০ জুন) তিনি এই দৌড় থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। এক লিখিত বিবৃতিতে তিনি সকল বিরোধী দলের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন। এই সম্মানীয় পদে প্রার্থী হিসাবে তাঁর নাম ভাবার জন্য সকলকে ধন্যবাদ জানান তিনি। তিনি আরও জানান, রাষ্ট্রপতি হিসেবে এমন একজনের নাম প্রস্তাব করা উচিত, যিনি জাতীয় ঐক্য বজায় রাখতে পারবেন। এরপরই, জোরালো হয়ে উঠেছে যশবন্ত সিনহার নাম, এমনটাই জানা গিয়েছে।

তৃণমূল সূত্রে খবর, যশবন্ত সিনহা যেহেতু তাদেরই নেতা, তাই তাঁর নাম নিয়ে দলের পক্ষ থেকে খুব বেশি চাপাচাপি করা হবে না। বিশেষ করে যখন অন্য দল থেকেই এই প্রস্তাব এসেছে। সূত্রের খবর, অন্তত তিন থেকে চারটি দল যশবন্ত সিনহাকে রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের সর্বসম্মত প্রার্থী হিসাবে দেখতে চাইছে। এই অবস্থায় যশবন্তের নাম অন্যান্য দলে নেতারাই বেছে নিন, এমনটাই চাইছে তৃণমূল কংগ্রেস। প্রসঙ্গত, মঙ্গলবারের বিরোধী দলগুলির বৈঠকে, মমতা বন্দ্যোপাধ্যায় না থাকলেও, তৃণমূলের পক্ষ থেকে যোগ দেবেন দলের সাধারণ সম্পাদক তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্য়ায়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA