Presidential Election : রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল কমিশন, ১৮ জুলাই হবে ভোটগ্রহণ

Presidential Election : ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের দিন ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশনার। আগামী ১৮ জুলাই অনুষ্ঠিত হবে রাষ্ট্রপতি নির্বাচন। ভোট গণনা হবে ২১ জুলাই।

Presidential Election : রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল কমিশন, ১৮ জুলাই হবে ভোটগ্রহণ
ছবি সৌজন্যে : গুগল
Follow Us:
| Updated on: Jun 09, 2022 | 4:28 PM

নয়া দিল্লি : ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের (Presidential Election) দিন ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশনার (Election Commission of India)। আগামী ১৮ জুলাই অনুষ্ঠিত হবে রাষ্ট্রপতি নির্বাচন। ভোট গণনা হবে ২১ জুলাই। নয়া দিল্লিতেই হবে ভোট গণনা। রাষ্ট্রপতি নির্বাচনের জন্য দুপুর তিনটেয় একটি সাংবাদিক সম্মেলনে ডাকা হয়েছিল। সেখানেই নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হল। কমিশনের তরফে জানানো হয়েছে ভারতের নয়া প্রেসিডেন্ট শপথ নেবেন ২৫ জুলাই। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, এই নির্বাচনে ভোট দেবেন মোট ৪,৮০৯ জন ভোটার। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়েছেন যে, কোনও রাজনৈতিক দল হুইপ জারি করতে পারবে না।

২৪ শে জুলাই ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দের (Ram Nath Kovind) মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। ২০১৭ সালে তৎকালীন বিহারের রাজ্যপাল রামনাথ কোভিন্দকে দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদের জন্য প্রার্থী হিসেবে বেছে নিয়েছিল ভারতীয় জনতা পার্টি। ২১ জুলাই অনুষ্ঠিত হওয়া নির্বাচনে জিতে দেশের ১৪ তম রাষ্ট্রপতি হয়েছিলেন রামনাথ কোভিন্দ। নির্বাচনে হারিয়েছিলেন বিরোধী প্রার্থী তথা প্রাক্তন লোকসভা স্পিকার মীরা কুমারকে (Meira Kumar)। ১৮ জুলাইয়ের রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান প্রক্রিয়ায় অংশগ্রহণ করবেন ৭৭৬ জন সাংসদ ও ৪,১২০ জন বিধায়ক। এই নির্বাচনে মোট ভোটের মূল্য় হল ১০ লক্ষ ৯৮ হাজার ৯০৩। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র কাছে বিধায়ক ও সাংসদ মিলিয়ে মোট ভোটের ৪৮.৯ শতাংশ ভোট রয়েছে।

সূত্রের খবর, রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে ভারতীয় জনতা পার্টি সমমনোভাবাপন্ন দলগুলির সঙ্গে আলোচনা করছে। জোটসঙ্গীদের সঙ্গে কথা বলার পাশাপাশি তারা ওড়িশার মুখ্যমন্ত্রী নবীণ পট্টনায়কের বিজু জনতা দল ও অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেসের সঙ্গে ইতিমধ্যেই কথাবার্তা শুরু করে দিয়েছে বলে সূত্রের খবর। অন্যদিকে রাষ্ট্রপতি নির্বাচনে যৌথভাবে প্রার্থী দেওয়া নিয়ে বিরোধী শিবিরেও আলোচনা শুরু হয়েছে বলে জানা গিয়েছে।