Modi on Russia-Ukraine: ইউক্রেন পরিস্থিতিতে ‘দুশ্চিন্তা’! ক্যাবিনেট নিরাপত্তা কমিটির বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী মোদী

PM Narendra Modi: প্রসঙ্গত ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়ে গতকালই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Modi on Russia-Ukraine: ইউক্রেন পরিস্থিতিতে 'দুশ্চিন্তা'! ক্যাবিনেট নিরাপত্তা কমিটির বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী মোদী
ছবি: গ্রাফিক্স অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2022 | 6:05 PM

নয়া দিল্লি: ইউক্রেনে ইতিমধ্যেই আক্রমণ হেনেছে রুশ বাহিনী (Russia-Ukraine Conflict)। সাথেপাছে না থেকেও ইউরোপের এই যুদ্ধে দুপক্ষই ভারতের সিদ্ধান্তের দিকে তাকিয়ে রয়েছে। রাশিয়া-ইউক্রেন ইস্যুতে গতকালই গুরুত্বপূর্ণ বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সেই বৈঠকে প্রতিরক্ষমন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ সহ শীর্ষ কেন্দ্রীয় সরকারি আধিকারিকরা উপস্থিত ছিলেন। বৈঠকের পর ইউক্রেনের দাবি মেনে নিয়ে গতকাল রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলেছেন প্রধানমন্ত্রী। অন্যদিকে ইউক্রেন ইস্যুতে ভারতের সমর্থন চেয়েছে আমেরিকা, এদিকে ভারতের পুরানো বন্ধু রাশিয়াও ভারতে পাশে পাওয়া আশা করেছে। এই দুই দেশকেই কোনওভাবেই চটাটে রাজি নয় নয়া দিল্লি, সেই কারণে ভারতের তরফে মধ্যপন্থা অবলম্বন করে চলা সঠিক হবে বলে মনে করছিলেন অনেকে। এই পরিস্থিতিতে কী করা উচিৎ ভারতের? সেই নিয়েই আগামিকাল নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আগামিকাল দুপুর সাড়ে ১২ টা নাগাদ ক্যাবিনেট কমিটির বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী। ইউক্রেন পরিস্থিতি নিয়ে এই নিয়ে দ্বিতীয়বার বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ক্যাবিনেট কমিটি-কে দেশের সর্বোচ্চ ক্ষমতাশালী কমিটি হিসেবেই ধরে নেওয়া হয়। নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রয়েছে। কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গিয়েছে আগামিকালের বৈঠকে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার বিষয়টিই সবথেকে বেশি প্রাধান্য পাবে। এখনও অবধি ইউক্রেনে প্রায় ২০ হাজারেরও বেশি ভারতীয় আটকে রয়েছেন। তাদেরকে ফিরেয়ে আনাই এখন সরকারের প্রধান দায়িত্ব। পাশাপাশি রাশিয়া- ইউক্রেন ইস্যুতে আন্তর্জাতিক স্তরে ভারতে কী অবস্থান হওয়া উচিৎ সেই বিষয়েও আগামিকালে বৈঠকে আলোচনা হবে বলেই খবর।

প্রসঙ্গত ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়ে গতকালই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবর, নরেন্দ্র মোদীকে সাম্প্রতিক অবস্থা জানান পুতিন। নমোও পাল্টা বলেন, হিংসা হওয়া উচিৎ নয়। আলোচনার মাধ্যমে সমস্যা মেটানোর আহ্বান জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী। একইসঙ্গে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছিলেন মোদী। পড়ুয়া-সহ অন্যান্যদের সুরক্ষা দেওয়ার প্রসঙ্গেও কথা হয় বলে দাবি সূত্রের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুতিনকে জানিয়েছিলেন, হিংসার বদলে কূটনৈতিক আলোচনার মাধ্যমে পরিস্থিতি সামলানো যেতে পারে। অন্যদিকে জানা গিয়েছিল, রাশিয়া ও ন্যাটোর দেশগুলির মধ্যে বাস্তবসম্মত আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানেরও উল্লেখ করেছিলেন নমো।

আরও পড়ুন  Russia-Ukraine Conflict: কিয়েভ দখলে মারাত্মক কৌশল! ইউক্রেনিয়ান সেনার পোশাকে ওঁরা কারা?

আরও পড়ুন Russia-Ukraine Conflict: রাশিয়াকে ভয় পাচ্ছে আমেরিকা সহ অন্যান্যরা? জ়েলেনস্কির মন্তব্যে উঠল প্রশ্ন