Ration At Doorstep : মমতার দেখানো পথে মান! পঞ্জাবে ‘দুয়ারে রেশন’ প্রকল্পের ঘোষণা করলেন আপ মুখ্যমন্ত্রী

Bhagwant Mann : মমতার দেখানো পথেই হাঁটলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। এদিন পঞ্জাবে 'দুয়ারে রেশন' প্রকল্প চালু করার ঘোষণা করলেন ভগবন্ত মান।

Ration At Doorstep : মমতার দেখানো পথে মান! পঞ্জাবে 'দুয়ারে রেশন' প্রকল্পের ঘোষণা করলেন আপ মুখ্যমন্ত্রী
ফাইল ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 4:09 PM

চণ্ডীগঢ় : পঞ্জাবে সদ্য় নতুন সরকার গঠন করেছে আপ সরকার। মুখ্য়মন্ত্রীর গদিতে বসেছেন ভগবন্ত মান (Bhagwant Mann)। মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পথেই হাঁটলেন তিনি। ২১ এর বিধানসভা নির্বাচনে তৃতীয়বারের জন্য সরকারে আসার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকার একাধিক প্রকল্প চালু করেছিলেন। সেই তালিকার একটি প্রকল্প হল ‘দুয়ারে রেশন’। গত নভেম্বরে এই প্রকল্প শুরু করেছিলেন মমতা। এইবার মমতার সরকারের পরেই আপ সরকার চালু করল ‘দুয়ারে রেশন’। সোমবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান ঘোষণা করলেন যে দুয়ারে দুয়ারে রেশন পৌঁছে দেওয়া হবে। তিনি জানিয়েছেন, এখন থেকে আর দরিদ্রদের লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না। তাঁদের দুয়ারেই ভাল মানের রেশন সামগ্রী পৌঁছে যাবে।

একটি ভিডিয়ো বার্তায় মান জানিয়েছেন, তবে এই প্রকল্প যোগ্য উপভোক্তাদের জন্য বিকল্প হবে। এই প্রকল্পের বিস্তারিত তথ্য শীঘ্রই উপলব্ধ হবে। মান এদিন বলেছেন, “আপ সরকার রেশন প্রকল্পের ডোরস্টেপ ডেলিভারি শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রকল্পের আওতায় ভাল মানের রেশন সামগ্রী সুবিধাভোগীদের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হবে। এর জন্য এখন থেকে আর কাউকে লাইনে দাঁড়াতে হবে না। বা এর জন্য তাঁদের কাজ ছেড়ে আসতে হবে না।”

এদিকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও তৃতীয়বারের জন্য পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর নভেম্বরে ‘দুয়ারে সরকার’ প্রকল্পের উন্মোচন করেছিলেন। এর ফলে রেশন প্রাপকদের লাইনে দাঁড়িয়ে রেশন নেওয়ার দরকার পড়বে না বলেই জানিয়েছিলেন তিনি। এদিন ভগবন্ত মানও বলেছেন, “রেশন প্রাপকদের একটা ফোন করবেন আমাদের আধিকারিকরা। এবং প্রাপকদের সুবিধামতো তাঁদের বাড়িতে রেশন পৌঁছে দেওয়া হবে।” তবে কারও বাড়ি থেকে রেশন দোকান যদি খুব কাছে হয় তাহলে তিনি নিজেও রেশন দোকান থেকে নিজেই সামগ্রী নিয়ে আসতে পারেন বলে জানিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। এদিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল জানিয়েছেন, পঞ্জাবে এই ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালু হলে অন্যান্য রাজ্যের মানুষও এই প্রকল্প চাইবে। এদিকে মুখ্যমন্ত্রীর মসনদে বসার পরই একের পর এক জনহিতকর ঘোষণা করলেন মান। মুখ্যমন্ত্রী হওয়ার পর ১৯ মার্চ প্রথম মন্ত্রিসভার বৈঠকের পরই রাজ্য় সরকারের বিভিন্ন দফতরে ২৫,০০০ টি চাকরির কথা ঘোষণা করেছিলেন। যার মধ্যে ১০,০০০ টি পুলিশ বিভাগে।

আরও পড়ুন : Delhi Cyber Crime: ‘অ্যামাজন থেকে বলছি’, এরম ফোন এলেই একটু সাবাধান! নইলে সর্বস্বান্ত হতে পারেন