Mamata and Rahul Gandhi in Goa: গোয়ায় সরগরম! মমতার ফেরার দিনে সৈকত শহরে রাহুল

Mamata Banerjee, Rahul Gandhi, গোয়াকে কেন্দ্র করে এককভাবে তৃণমূলের এই আস্ফালনকে ভাল চোখে দেখছে না কংগ্রেস। এরমধ্যেই মমতা আজ নিজের বক্তব্যে এত বছর ধরে কিছু করতে না পারার জন্য কংগ্রেসকে কটাক্ষ করেছেন। এতে বিজেপি বিরোধিতায় বিজেপি ঐক্য ব্যাহত হচ্ছে বলেই মত কংগ্রেসর।

Mamata and Rahul Gandhi in Goa: গোয়ায় সরগরম! মমতার ফেরার দিনে সৈকত শহরে রাহুল
শেষ মুহূর্তে সফরে কাটছাঁট কেন? ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 6:11 PM

পানাজি: ক্রমশই কি জাতীয় রাজনীতির কেন্দ্রবিন্দুতে গোয়া? এই প্রশ্ন উঠতে বাধ্য যখন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সফরের ঠিক পরেই গোয়াতে (Goa) আগমন ঘটছে কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সফরের দ্বিতীয় দিনে যেমন জল্পনা ছিল বাস্তবে ঠিক সেটাই হল। বাংলার সঙ্গে মিলেমিশে গেল গোয়া। সৌজন্যে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে নিজের স্বভাবসিদ্ধ ভঙ্গিতে বিজেপিকে তীব্র কটাক্ষ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। মমতার সফরের মাঝেই আগামিকাল গোয়া সফরে কংগ্রেস নেতা রাহুল গান্ধী। দেশের দুই হেভিওয়েট রাজনীতিবিদের গোয়া সফরের উত্তাপের আঁচ লেগেছে জাতীয় রাজনীতিতে।

নামমাত্র ভোটে লড়াই জন্যই গোয়াতে তৃণমূল নামেনি, বরং সরকার গঠনে আগ্রহী তাঁরা আগ্রহী দলের নেতাদের পক্ষ থেকে এই বার্তাটাই স্পষ্ট ছিল। তৃণমূলের (Trinamool Congress) সর্বোচ্চ নেত্রীর বক্তব্যে সেই বক্তব্যই আরও জোড়ালো হল বলে মনে করছে রাজনৈতিক মহল। পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের প্রচারে বিজেপির (BJP) একের একের পর এক সর্বভারতীয় নেতার আগমনে বহিরাগত তত্ত্ব খাঁড়া করেছিল তৃণমূল। ভোটবাক্সে বহিরাগত ফ্যাক্টর কাজ করেছে ভোটের ফলেই সেটা স্পষ্ট। গোয়াতে তাঁর ওপর বহিরাগত তকমা লাগার আগেই কৌশলে “আমিও গোয়ার সন্তান” বলে সেই বিতর্ক এড়িয়ে যাওয়ার চেষ্টা করলেন মমতা, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

অন্যদিকে নিজের গোয়া সফরেই আগামী বছর হতে চলা বিধানসভা নির্বাচনী প্রচারের দামামা বাজিয়ে দিতে চান কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এর পাশাপাশি কংগ্রেস (Congress) কর্মী সমর্থক এবং দলের সিনিয়র নেতাদের সঙ্গে দেখা করার কথা রয়েছে রাহুলের। ২০১৭ সালে ৪০ আসনের গোয়া বিধানসভায় ১৭ টি আসন জিতে সর্ববৃহৎ দলের স্বীকৃতি পেলেও বিজেপির কৌশলের কাছে হার মানতে হয় রাহুল সনিয়াদের। কিন্তু স্থানীয় দল গুলির সমর্থন জোগাড় করে ১৩ টি আসন নিয়েও সরকার গঠন করে বিজেপি। তাই গোয়াতে আগের বারে জেতা লড়াই হেরে গিয়ে এবার সর্বশক্তি দিয়ে ঝাঁপ দিতে চাইছে শতাব্দী প্রাচীন দলটি।

অনেক রাজনৈতিক বিশ্লেষকদের আরও একটি ব্যখ্যা রয়েছে। তাদের মতে, সর্বভারতীয় স্তরে আসামের সুস্মিতা দেব, গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনো ফ্যালেরিওর মত কংগ্রেস নেতানেত্রীরা বিজেপি বিরোধিতায় কংগ্রেসে আস্থা রাখতে না পেরে মমতার হাত ধরেছেন। গোয়াকে কেন্দ্র করে এককভাবে তৃণমূলের এই আস্ফালনকে ভাল চোখে দেখছে না কংগ্রেস। এরমধ্যেই মমতা আজ নিজের বক্তব্যে এত বছর ধরে কিছু করতে না পারার জন্য কংগ্রেসকে কটাক্ষ করেছেন। এতে বিজেপি বিরোধিতায় বিজেপি ঐক্য ব্যাহত হচ্ছে বলেই মত কংগ্রেসর। গোয়া সফরে এসে মমতা কংগ্রেসকে ভাঙাতে পারেন এই দুশ্চিন্তাও রয়েছে। তাই ভারসাম্য বজার রাখতে দেরি না করেই মাঠে নেমে পড়লেন রাহুল গান্ধী স্বয়ং, এমনটাই মত রাজনৈতিক মহলের।

আরও পড়ুন Nafisa Ali joins TMC: একদিন মমতাকে হারাতে ময়দানে নেমেছিলেন, আজ তাঁরই শরণে নাফিসা