অক্সিজেনের অভাব মেটাতে ‘অক্সিজেন এক্সপ্রেস’ ছোটাবে রেল

দেশ জুড়ে করোনা (COVID19) আক্রান্তের সংখ্যা বাড়ছে ক্রমশ। আর সেই সঙ্গে সামনে আসছে অক্সিজেনের (Oxygen) অভাব।

অক্সিজেনের অভাব মেটাতে 'অক্সিজেন এক্সপ্রেস' ছোটাবে রেল
ট্রেনে নিয়ে যাওয়া হবে অক্সিজেন
Follow Us:
| Updated on: Apr 18, 2021 | 7:07 PM

নয়া দিল্লি: প্রত্যেকদিনের বুলেটিন নতুন করে করোনা নিয়ে বাড়াচ্ছে উদ্বেগ। এরই মধ্যে অক্সিজেনের অভাব আশঙ্কা বাড়িয়েছে আরও। এবার সেই অভাব মেটাতে ট্রেনে করে দেশের এক জায়গা থেকে আর এক জায়গায় নিয়ে যাওয়া হবে চিকিৎসার জন্য ব্যবহৃত তরল অক্সিজেন ও অক্সিজেন সিলিন্ডার। এই ব্যবস্থার জন্য সম্পূর্ণ প্রস্তুত বলে জানিয়েছে রেল।

ট্রেনে চাপিয়ে যাতে তরল অক্সিজেন নিয়ে আসা হয়, তার জন্য রেল মন্ত্রকের কাছে আর্জি জানিয়েছিল মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রের সরকার। আর সেই আর্জি মেনে নিয়েছে রেল। তাদের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, তরল অক্সিজেন ও অক্সিজেন সিলিন্ডারের পর্যাপ্ত যোগান নিশ্চিত করতে রেল প্রস্তুত। এর জন্য প্রযুক্তিগত যে সব বাধা ছিল, তা অবিলম্বেই সমাধন করে ফেলেছে বলে জানিয়েছে রেল।

ট্যাংক নিয়ে যাওয়া ক্ষেত্রে কোথাও কোথাও উচ্চতা বাধা হয়ে দাঁড়াচ্ছিল। সে ক্ষেত্রে ফ্ল্যাট ওয়াগনের মাধ্যমে কী ভাবে সেগুলি নিয়ে যাওয়া হয়েছে সেই পরীক্ষা-নিরিক্ষাও হয়েছে। কোথাও কোথাও ওভারহেডের তার বাধা হয়ে দাঁড়াবে কি না সেটাও দেখা হচ্ছে। ট্রায়াল হয়ে গেলে খালি ট্যাংকার মুম্বই ও তার আশেপাশের রেল স্টেশন থেকে ভাইজ্যাগ, জামশেদপুর, রাউরকেল্লা পাঠানো হবে। সেখান থেকে অক্সিজেন ট্যাংকার ভর্তি হয়ে আসবে। ১৯ এপ্রিলের মধ্যে সেই সব র‍্যাম্প তৈরি হয়ে যাবে।

আরও পড়ুন: খাস কলকাতায় শ্বাসকষ্টের রোগীকে ফেরাল ৭ হাসপাতাল, ভোর রাত পর্যন্ত ঘুরেও হল না করোনা পরীক্ষা

রবিবারের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়েছে ২ লক্ষ ৬১ হাজার। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৫০১ জনের। সুস্থতার থেকে আক্রান্ত হওয়ার হার বেশি, আর সেটাই চিন্তা বাড়াচ্ছে। এর মধ্যে সব থেকে বেশি আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রে। সেখানে নতুন করে কড়া কোভিড বিধি চালু করা হয়েছে। বিধি না মানলে কড়া ব্যবস্থা নেওয়ার বার্তাও দেওয়া হয়েছে।