School Teacher: ছ’ লাখির ‘ব্লুটুথ জুতো’ পরে নিয়োগ-পরীক্ষায় বসলেন ‘টুকলিবাজ’ হবু শিক্ষক!

Rajasthan: সে রাজ্যে শিক্ষক নিয়োগে সর্বোচ্চ পরীক্ষা এই REET।

School Teacher: ছ' লাখির 'ব্লুটুথ জুতো' পরে নিয়োগ-পরীক্ষায় বসলেন 'টুকলিবাজ' হবু শিক্ষক!
ছ' লাখির 'ব্লুটুথ জুতো'। ছবি টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 8:15 AM

রাজস্থান: পরীক্ষার হলে টুকটাক টুকলি তো চলেই। তা বলে ‘ব্লুটুথ জুতো’ পরে শিক্ষক নিয়োগের পরীক্ষায় বসা? এমন ঘটনা কস্মিনকালেও কেউ শোনেনি। রাজস্থানের এলিজিবিলিটি এগজামিনেশন ফর টিচার্স বা রিট-এর (REET) ‘সৌজন্যে’ দেখা গেল সে ছবিই। এই ঘটনায় পাঁচজনকে গ্রেফতারও করেছে রাজস্থান (Rajasthan) পুলিশ।

আজমেঢ় থেকে এই চক্রের সন্ধান পায় পুলিশ। এর পর দেখে, শিকড় বহু দূর ছড়ানো। বিকানের, শিকারেও ‘ব্লুটুথ চপ্পল’ বেশ সাড়া ফেলেছে। সেখানকার পুলিশ আধিকারিক রতনলাল ভার্গব জানান, “এই জুতোর সোল কেটে তার ভিতর ফোনের সিম কার্ড ঢুকিয়ে রাখা হয়েছিল। পরীক্ষার্থীর কানে গোঁজা ছিল ব্লুটুথ ডিভাইসটি। পরীক্ষা হলের বাইরে থেকে আসছিল উত্তর। পরীক্ষার্থীও ঝটপট করে সাদা খাতা ভরে ফেলছিলেন।” শুনলে অবাক হতে হবে এই বিশেষ জুতো কোথাও ২ লক্ষ টাকা, কোথাও আবার ৬ লক্ষ টাকা দিয়েও বিক্রি হয়েছে।

আজমেঢ়ের এক পুলিশ আধিকারিক জানান, “একজন যুবক শিক্ষক নিয়োগের পরীক্ষায় বসেছিলেন। পরীক্ষা হলে দেখা যায় তাঁর জুতোর নিচটা কেমন যেন ফাটা এবং ফুলে রয়েছে। তাতেই সন্দেহ হতে দেখা যায় জুতোর ভিতর মোবাইল ফোনটি ভরা রয়েছে। পরীক্ষা শুরুর আগেই তাঁকে ধরে ফেলা হয়। তাঁকে জিজ্ঞাসাবাদ করতেই এক বিরাট চক্রের হদিশ মেলে। সঙ্গে সঙ্গে অন্যান্য জেলাতেও আমরা এই সতর্কবার্তা পাঠাই। এর পর থেকে পরীক্ষা হলে আর কাউকে জুতো, মোজা কিংবা চটি পরে ঢুকতে দেওয়া হবে না।”

রিট নিয়ে ভুরি ভুরি অভিযোগ আসে প্রতিবার। সে কারণে এবার আগাম সতর্ক ছিল রাজ্য পুলিশও। প্রায় ১৬ লক্ষ পরীক্ষার্থী ছিল এই বছর। গত রবিবার পরীক্ষা হয়। রাজ্যে ৪ হাজারের বেশি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়। লেভেল ১ (প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি) ও লেভেল ২ (ষষ্ঠ শ্রেণি থেকে অষ্টম শ্রেণি)-এর পরীক্ষা হয় এদিন। এর আগে ২০১৮ সালে শেষ রিট হয়েছিল। ৩১ হাজার শূন্যপদে নিয়োগের জন্য এ বার পরীক্ষা নেওয়া হয়।

এর আগে নাকি পাঁচবার এই পরীক্ষা বাতিল করতে হয়েছিল। আগাম প্রশ্ন বের হয়ে যাওয়া, পরীক্ষায় নকল করার আটকানো রাজস্থান পুলিশের কাছে একটা চ্যালেঞ্জ। সে কারণে এবার পরীক্ষাকেন্দ্রগুলির কাছে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখাও হয়েছিল। কিন্তু এমন কীর্তিমানও যে লুকিয়ে আছে, কে জানত! পুলিশ প্রাথমিক তদন্তে জানতে পেরেছে, এবার ২৫টির মতো ব্লুটুথ জুতো বিক্রি করা হয়।

এর জন্য বাজার থেকে এমন জুতো কেনা হয়েছিল, যা সহজেই কাটা যায়, আবার জুড়েও দেওয়া যায়। স্পঞ্জ দেওয়া এই জুতো থেকে সোল আলাদা করে মোবাইলের ব্যাটারি, মাদার বোর্ড এবং অন্যান্য যন্ত্রাংশ ভরে সিম কার্ড ভরার জন্য আলাদা জায়গা করা হয়। রাজ্যজুড়ে এই চক্র সক্রিয় বলেই দাবি রাজস্থান পুলিশের।

আরও পড়ুন: Bhawanipore: রাতের ভবানীপুরে ফের উত্তেজনা, দুই যুবককে উইকেট দিয়ে মারধর, আঘাত থুতনিতে