সাংবাদিকতা বা তবলিগি কার্যকলাপের জন্য অনুমোদন নিতে হবে ওসিআই কার্ড হোল্ডারদের

ওই কার্ড থাকলে সংশ্লিষ্ট ব্যক্তিরা ভারতে থাকতে পারেন, তবে নাগরিক হিসেবে ভোটাধিকার পান না। ভারতীয় বংশোদ্ভূত হলেও একগুচ্ছ বিধি-নিষেধ। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry Of India) জারি করল নয়া নির্দেশিকা।

সাংবাদিকতা বা তবলিগি কার্যকলাপের জন্য অনুমোদন নিতে হবে ওসিআই কার্ড হোল্ডারদের
ওসিআই কার্ড হোল্ডারদের জন্য নয়া নিয়ম
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2021 | 1:40 PM

নয়া দিল্লি: ওভারসিজ সিটিজেনশিপ কার্ড বা ওসিআই কার্ড (OCI Card Holder) থাকলে ভারতে বসবাস করতে পারেন ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তিরা। আর সেই বিশেষ সুবিধাপ্রাপ্ত বাসিন্দাদের জন্য এবার একগুচ্ছ নয়া নিয়ম আনল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry Of India)। নির্দিষ্ট কিছু ক্ষেত্রে অংশগ্রহণের ক্ষেত্রে এবার থেকে নিতে হবে অনুমতি।

স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা সেই নির্দেশিকায় বাধা দেওয়া হয়েছে তবলিগি কার্যকলাপ ও সাংবাদিকতার ক্ষেত্রেও। সাংবাদিকতা করতে গেলে বা তবলিগি কার্যকলাপের সঙ্গে যুক্ত হতে গেলে নিতে হবে অনুমতি। অর্থাৎ ভারতীয় নাগরিক না হলে বিনা বাধায় অনেক কাজই এবার থেকে করা যাবে না। অনুমতি নিতে হবে ফরেন রিজিওনাল রেডিস্ট্রেশন অফিস থেকে।

গবেষণামূলক কাজের ক্ষেত্রে, কোনও সংস্থায় ইন্টার্নশিপ করার ক্ষেত্রে ও অনুমতি নেওয়ার প্রয়োজন হবে এবার থেকে। কোনও সংরক্ষিত জায়গায় বিনা অনুমতিতে যেতে পারবেন না ওসিআই কার্ড হোল্ডাররা। বিদেশি মিশনে যুক্ত হওয়ার ক্ষেত্রেও চলবে নজরদারি।

উল্লেখ্য ভারতে ব্যাপক হারে করোনা সংক্রমন ছড়ানোর ক্ষেত্রে তবলিগি জামাতদের ভূমিকা নিয়ে অভিযোগ উঠেছিল। তবলিগি জামাতদের একটি জমায়েত হয়ে উঠেছিল করোনা সংক্রমনের হটস্পট। গত বছর দিল্লির একটি তবলিঘি জমায়েতকে ঘিরেই উঠেছিল সেই অভিযোগ।

আরও পড়ুন: হিসেব নেই ৬৫০ কোটি টাকার, তাপসী-অনুরাগদের বাড়িতে তল্লাশির পর জানাল আয়কর বিভাগ

এছাড়া. এবার থেকে জয়েন্ট এন্ট্রান্স বা নিট-এর মতো পরীক্ষায় বসার ক্ষেত্রে ওসিআই কার্ড হোল্ডারদের এনআরআই-এর সমতুল্য় হিসেবে গণ্য় করা হবে। অর্থাৎ তাঁরা শুধুমাত্র এনআরআই বা নন রেসিডেন্ট ইন্ডিয়ান সিটের জন্যই আবেদন করতে পারবেন। তবে বিমান ভাড়ার ক্ষেত্রে বা কোনও পার্ক, সৌধতে প্রবেশের সময় ওসিআই কার্ড হোল্ডারদের ভারতীয় নাগরিকদের সমান টাকা দিতে হবে।