Rail Ticket Rules: ট্রেন থেকে মাঝপথে নামিয়ে দিতে পারে টিটি, নিয়মে বড় বদল এনেছে রেল

Rail Ticket Rules: জুলাইয়ের আগে ভারতীয় রেলের নিয়ম ছিল, কোনও যাত্রী যদি স্টেশন থেকে ওয়েটিং টিকিট কেনেন তবে তিনি সংরক্ষিত কোচেও ভ্রমণ করতে পারবেন। কারও যদি এসি কোচের জন্য ওয়েটিং টিকিট কিনে থাকেন, তাহলে এসি-তে ভ্রমণ করতে পারবেন।

Rail Ticket Rules: ট্রেন থেকে মাঝপথে নামিয়ে দিতে পারে টিটি, নিয়মে বড় বদল এনেছে রেল
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jul 11, 2024 | 4:49 PM

নয়া দিল্লি: রেল যাত্রার নিয়মে এসেছে একটি বড় পরিবর্তন। জুলাই মাস থেকেই চালু হয়েছে নতুন নিয়ম। এই নিয়ম না জানলে মাঝপথেই বিপদে পড়তে হতে পারে রেলযাত্রীদের। এমনকী নিয়ম ভাঙলে মাঝপথে ট্রেন থেকে নামিয়েও দেওয়া হতে পারে। এই প্রথমবার ওয়েটিং টিকিট নিয়ে কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে রেলের তরফে। নিয়মের যাতে অন্যথা না হয়, তার জন্য় টিটি-দেরও কড়া নির্দেশ দেওয়া হয়েছে।

আসলে, রেল এখন ওয়েটিং টিকিটে রিজার্ভেশন কোচে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ করে দিয়েছে। অর্থাৎ আপনার টিকিট যদি নিশ্চিত না হয়, তাহলে আপনি এসি বা স্লিপার কোচে ভ্রমণ করতে পারবেন না। এমনকী যদি কোনও স্টেশন থেকে অফলাইনে টিকিট কিনে থাকেন, তাহলেও এই ধরনের টিকিটে সংরক্ষিত কোচে ভ্রমণ করতে পারবেন না।

সংরক্ষিত কোচে কনফার্ম টিকিট নিয়ে ভ্রমণকারীদের সুবিধার্থে এই সিদ্ধান্ত কার্যকর করা হলেও ওয়েটিং টিকিটে যাতায়াতকারী লক্ষাধিক যাত্রীর ওপর এর বড় প্রভাব পড়বে।

জুলাইয়ের আগে ভারতীয় রেলের নিয়ম ছিল, কোনও যাত্রী যদি স্টেশন থেকে ওয়েটিং টিকিট কেনেন তবে তিনি সংরক্ষিত কোচেও ভ্রমণ করতে পারবেন। কারও যদি এসি কোচের জন্য ওয়েটিং টিকিট কিনে থাকেন, তাহলে এসি-তে ভ্রমণ করতে পারবেন। যদি স্লিপার টিকিট থাকে, তাহলেও স্লিপার কম্পার্টমেন্টে ভ্রমণ করতে পারবেন। সেই নিয়ম বদলে গিয়েছে এবার।

রেলের নিয়ম হল, আপনি যদি স্টেশন থেকে টিকিট কিনে থাকেন এবং তা নিশ্চিত না হয়, তাহলে তা বাতিল করুন এবং টাকা ফেরত পান। রেলের নিয়মে বলা হয়েছে, ওয়েটিং টিকিট নিয়ে কোনও যাত্রীকে যদি সংরক্ষিত কোচে ভ্রমণ করতে দেখা যায়, তাহলে তাকে ৪৪০ টাকা জরিমানা দিতে হবে। পাশাপাশি টিটি তাঁকে ট্রেন থেকে নামিয়েও দিতে পারেন। প্রায় ৫ হাজার যাত্রীর অভিযোগের পর রেল এই নির্দেশ দিয়েছে। অভিযোগ উঠছিল, সংরক্ষিত কোচে মানুষের ভিড় বাড়তে থাকায় অনেক অসুবিধা হচ্ছে।