Maharashtra CM : ফড়ণবীস নয়, মহারাষ্ট্রের কুর্শিতে একনাথই

Eknath Shinde : মহারাষ্ট্রের নয়া মুখ্যমন্ত্রী হচ্ছেন একনাথ শিন্ডে। আজই সাড়ে ৭ টায় নিতে পারেন শপথ।

Maharashtra CM : ফড়ণবীস নয়, মহারাষ্ট্রের কুর্শিতে একনাথই
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Updated on: Jun 30, 2022 | 5:45 PM

মুম্বই : সব জল্পনার অবসান। এক সপ্তাহের লড়াই শেষে বড় প্রাপ্তি একনাথ শিন্ডের ঝুলিতে। মারাঠাভূমে রাজনীতির পাশা পুরো পাল্টে গিয়েছে। মহারাষ্ট্রের নয়া মুখ্যমন্ত্রী হচ্ছেন বিদ্রোহী শিবসেনা বিধায়ক একনাথ শিন্ডে। মারাঠাভূমের গদিতে বহাল থাকছে শিবেসনারই আধিপত্য। আজই সন্ধে সাড়ে ৭ টায় মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করবেন তিনি। বৃহস্পতিবার একনাথ শিন্ডেকে পাশে নিয়ে একটি সাংবাদিক সম্মেলন করেন বিজেপি নেতা দেবেন্দ্র ফড়ণবীস। সেই সম্মেলন থেকেই শিন্ডের মুখ্যমন্ত্রীর হওয়ার কথা ঘোষণা করেন তিনি। এদিকে এই সাংবাদিক সম্মেলন থেকেই তিনি বলেছেন যে, তিনি এই সরকারে সরাসরি অংশ নেবেন না। কিন্তু বাইরে থেকে এই সরকারকে সমর্থন করবেন বলে জানিয়েছেন তিনি।

গতকাল মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে। ভেঙে যায় মহাবিকাশ আগাড়ি জোট সরকার। এদিকে প্রথম থেকেই জল্পনা ছিল বিজেপির সঙ্গে জোট বেঁধে সরকার গড়তে পারে শিন্ডে শিবির। আর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্য়মন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফড়ণবীস। আর তাঁর উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন বিদ্রোহী শিবসেনা নেতা একনাথ শিন্ডে। ডেরা পাল্টে ফেলার পর এদিন দীর্ঘ এক সপ্তাহ পর মুম্বইতে পা রাখেন একনাথ শিন্ডে। মুম্বইয়ে এসেই তিনি দেবেন্দ্র ফড়ণবীসের বাড়ি যান। তারপর সেখানে থেকে রাজভবনের উদ্দেশ্যে রওনা দেন তাঁরা। সেখানে রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সঙ্গে দেখা করেন দুই নেতা। এবং সরকার গঠনের দাবি জানান। তারপর সাংবাদিক সম্মেলন করে শিন্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার কথা জানান বিজেপি নেতা দেবেন্দ্র ফড়ণবীস। পুরো দাবার চাল ঘুরে যায় তাঁর এই ঘোষণায়। প্রথম থেকে ফড়ণবীসেরই মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার জল্পনা শোনা যাচ্ছিল। কিন্তু এদিন ফড়ণবীসের ঘোষণায় উল্টে গেল সেই দান।

এদিন দেবেন্দ্র ফড়ণবীস সাংবাদিক সম্মেলনে বলেছেন, ‘এই সরকারে আমি অংশ নেব না। গত আড়াই বছর ধরে থমকে থাকা বিভিন্ন বিষয় সমাধান করবে শিন্ডের নেতৃত্বাধীন সরকার। মারাঠা, ওবিসিদের সংরক্ষণ এবং পরিকাঠামো উন্নয়নের প্রকল্প গুরুত্ব দেবে নতুন সরকারের।’ তিনি এদিন আরও বলেছেন, ‘বালাসাহেব ঠাকরে যাঁদের বিরোধিতা করেছেন শিবসেনা তাঁদের সঙ্গেই গিয়েছেন। ঠাকরে পরিচালিত সরকার হল দুর্নীতিগ্রস্ত। তাই দুর্নীতির অভিযোগে দুই মন্ত্রী জেলে রয়েছেন।’ এদিকে শিন্ডে জানিয়েছেন, ‘রাজ্যের উন্নয়নের জন্য আমরা এমভিএ জোট ছেড়ে বেরিয়ে এসেছি।’