Odisha CM on Police: ওড়িশার নকশাল পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছেন, জানালেন মুখ্যমন্ত্রী

CM Naveen Patnaik, ড়িশার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, স্বভিবান অঞ্চলে বিগত দু'বছরে নকশাল পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। রাজ্য পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের প্রশংসা করে নবীন পট্টনায়ক জানিয়েছে, রাজ্যে মাদকের বিরুদ্ধে উল্লেখযোগ্য পদক্ষেপ করেছে পুলিশ।

Odisha CM on Police: ওড়িশার নকশাল পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছেন, জানালেন মুখ্যমন্ত্রী
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 6:43 PM

ভুবনেশ্বর: আশার কথা শোনালের ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। তিনি জানিয়েছেন, রাজ্যে চরম বাম আন্দোলনে প্রাসঙ্গিকতা কমেছে। রাজ্যের আরও পাঁচটি জেলার সম্পূর্ণভাবে নকশালপন্থী মুক্ত বলেই জানিয়েছেন ওড়িশার মুখ্যমন্ত্রী। রাজ্যের সিনিয়র পুলিশ আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি বলেন, “রাজ্যে নকশাল পরিস্থিতির উন্নতি হয়েছে। সেই কারণে আঙ্গুল, বৌধ, দেওগড়, নয়াগড় এবং সম্বলপুরের মত ৫ টি জেলা সম্পূর্ণভাবে নকশালবাদী মুক্ত হয়েছে।”

ওড়িশার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, স্বভিবান অঞ্চলে বিগত দু’বছরে নকশাল পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। রাজ্য পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের প্রশংসা করে নবীন পট্টনায়ক জানিয়েছে, রাজ্যে মাদকের বিরুদ্ধে উল্লেখযোগ্য পদক্ষেপ করেছে পুলিশ। তিনি জানিয়েছেন গত বছরে, বিপুল পরিমাণে মাদক উদ্ধার করা হয়েছে। তিনি বলেন, “মাদকের বিরুদ্ধে বিশেষ অভিযান নতুন করে জোরালোভাবে চালিয়ে যেতে হবে। এসটিএফের অধীনে একটি বিশেষ মাদকদ্রব্য ইউনিট তৈরি করা হয়েছে। এখন শহরাঞ্চলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণে আরও জোর দেওয়া উচিত”

তিনি জানিয়েছেন, পশু চোরাচালান রোধেও সজাগ ছিল এসটিএফ। ২১ টি চিতাবাঘের চামড়া ও অনেকগুলি প্যাঙ্গোলিন উদ্ধার করা হয়েছে। এর পাশাপাশি তুলনামূলকভাবে কম দোষী সাব্যস্ত হওয়ার কারণে উদ্বেগ প্রকাশ করেছেন নবীন পট্টনায়ক। তিনি জানিয়েছেন, তদন্তে আধুনিক প্রযুক্তির ভিত্তিতে দোষী সাব্যস্ত হওয়ার হার বাড়ানোর জন্য সম্ভাব্য সব পদক্ষেপ নেওয়া উচিৎ।

পুলিশকে নবীনের নির্দেশ, মহিলা ও শিশুদের হওয়া অপরাধের ওপর বাড়তি নজর দিতে হবে বলেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এই বিষয়ে যেকোন অভিযোগ পাওয়া গেলে তাৎক্ষণিক সহানুভূতির সাথে আইনানুযায়ী ব্যবস্থা নিতে হবে। নারী ও শিশুদের বিরুদ্ধে অপরাধের দেখাশোনা করার জন্য ওড়িশা পুলিশের বিশেষ শাখাকে এই ক্ষেত্রে নেতৃত্ব প্রদান করা উচিৎ বলেই পরামর্শ দিয়েছেন তিনি। পট্টনায়ক জানিয়েছে, সড়ক নিরাপত্তার ওপর বাড়তি জোর দেওয়া প্রয়োজন। সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার কমাতে পুলিশকে বিশেষ সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন নবীন পট্টনায়ক। পুলিশ কর্মীদের জন্য আবাসনের ঘাটতির কথা মাথায় রেখে, মুখ্যমন্ত্রী পুলিশ কর্মীদের আবাসনের উপর বিশেষ জোর দিয়ে ভবন নির্মাণের জন্য আগামী পাঁচ বছরে জন্য হাজার কোটি টাকা বরাদ্দের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন Akhilesh Yadav Attacks BJP: ‘রোজ বিকেলে যোগীজী রেকর্ডিং শোনেন’, আয়কর হানার পরই ফোন ট্যাপের অভিযোগ অখিলেশের

আরও পড়ুন  Good Governance Week: নমোর ‘ন্যূনতম সরকার, সর্বাধিক শাসন’ নীতিই মন্ত্র, ‘সুশাসন সপ্তাহে’ সাধারণের অভিযোগ শুনবে কেন্দ্র