SSC Case: OMR শিট জনসমক্ষে প্রকাশ নয়, জমা দিতে হবে সিলবন্ধ খামে, SSC মামলায় নির্দেশ সুপ্রিম কোর্টের

OMR Sheet: নিয়োগ দুর্নীতি মামলায় স্কুল সার্ভিস কমিশনকে ওএমআর শিট প্রকাশের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। তবে সেই নির্দেশের উপর আজ স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালতের বিচারপতি অনিরুদ্ধ বসু ও বিচারপতি বেলা ত্রিবেদীর নেতৃত্বাধীন বেঞ্চ।

SSC Case: OMR শিট জনসমক্ষে প্রকাশ নয়, জমা দিতে হবে সিলবন্ধ খামে, SSC মামলায় নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্টImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2023 | 4:14 PM

নয়া দিল্লি: নিয়োগ দুর্নীতি মামলায় ওএমআর শিট জনসমক্ষে প্রকাশ নয়, জমা দিতে হবে সিলবন্ধ খামে। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। নিয়োগ দুর্নীতি মামলায় স্কুল সার্ভিস কমিশনকে ওএমআর শিট প্রকাশের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। তবে সেই নির্দেশের উপর আজ স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালতের বিচারপতি অনিরুদ্ধ বসু ও বিচারপতি বেলা ত্রিবেদীর নেতৃত্বাধীন বেঞ্চ। ওএমআর শিট জনসমক্ষে প্রকাশ করার বদলে সিলবন্ধ খামে করে তা সুপ্রিম কোর্টে জমা করার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী সপ্তাহে এই মামলার পরবর্তী শুনানি রয়েছে আদালতে।

উল্লেখ্য, এসএসসির একাদশ ও দ্বাদশে ওএমআর শিট নষ্ট করে চাকরির অভিযোগ উঠেছিল। এরই মধ্যে মামলা গড়ায় শীর্ষ আদালতে। মামলাকারীদের বক্তব্য ছিল, ‘আমরা গত সাত বছর ধরে কাজ করছিলাম। একজন কলকাতা হাইকোর্টে আবেদন করেছেন। ২০১৬-র নিয়োগ পরীক্ষার পরিপ্রেক্ষিতে রাষ্ট্রবিজ্ঞানে সহযোগী শিক্ষক পদে চাকরিতে যোগ দেন বিচারপতির অনুমতিতে। পরে সেই নিয়োগ বাতিল হয়ে যায়৷’ মামলাকারীদের বক্তব্য, কেন তাঁদের নাম প্রকাশ করা হবে? তাঁরা গত সাত বছর ধরে চাকরি করছেন। তাঁদের নামের সঙ্গে কোনও কলঙ্ক নেই। সেক্ষেত্রে কোন আইনের জোরে তাঁদের নাম-ঠিকানার এই তালিকা প্রকাশ করা হচ্ছে?

সেই মামলায় সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, নিয়োগ দুর্নীতি মামলায় ওই ওএমআর শিটগুলি জনসমক্ষে প্রকাশ না করে মুখবন্ধ খামে আদালতে জমা করার জন্য। এই বিষয়ে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যের ব্যাখ্যা, ‘সুপ্রিম কোর্টের ঠিক স্থগিতাদেশ দেয়নি। নাম ও রোল নম্বর প্রকাশের যে নির্দেশ হাইকোর্ট দিয়েছিল, সেটি সুপ্রিম কোর্টও বলেছে। ওএমআর শিট শুধু প্রকাশ না করার জন্য বলা হয়েছে। তখন দাবি করা হয়, তাহলে যেন ওএমআর শিট আদালতে জমা করা হয়। সেই প্রেক্ষিতে আদালত এই নির্দেশ দিয়েছে।’