Heatwave: কীভাবে বাঁচবেন তাপপ্রবাহের হাত থেকে? উপায় বলে দিচ্ছে সরকার

Heatwave: তাপপ্রবাহের হাত থেকে বাঁচতে একগুচ্ছ নির্দেশিকার পাশাপাশি বাচ্চা, বয়স্কদের প্রতি বিশেষ নজর রাখার কথা বলছে সরকারি নির্দেশিকা। শারীরিকভাবে অসুস্থ, গর্ভবতী মহিলাদের প্রতিও রাখতে হবে বিশেষ নজর।

Heatwave: কীভাবে বাঁচবেন তাপপ্রবাহের হাত থেকে? উপায় বলে দিচ্ছে সরকার
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2024 | 8:31 PM

নয়া দিল্লি: তাপপ্রবাহে পুড়ছে দেশ। পরিস্থিতি মোকাবিলায় বুধবারই উচ্চ পর্যায়ের বৈঠকে বসছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। এই খবর আগেই এসেছিল। উচ্চ পর্যায়ের এই বৈঠকে শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত হয় সেদিকে নজর ছিল গোটা দেশেরই। এরইমধ্যে তাপপ্রবাহ রুখতে কী করা উচিত তা নিয়ে নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তাপপ্রবাহ নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকের পরই এই নির্দেশিকা জারি করা হল সরকারের তরফে। বড় জমায়েতে তাপপ্রবাহের প্রভাবে কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে কী করা উচিত সে বিষয়ে নির্দেশিকা দেওয়া হয়েছে। কী রাখতে হবে, কিসে অসুবিধা হতে পারে সে বিষয়েও জানানো হয়েছে। 

বড় জমায়েতে ছাউনির ব্যবস্থা, জলের ব্যবস্থা এবং তাপজনিত শারীরিক অসুস্থতা রুখতে কী ব্যবস্থা নেওয়া উচিত সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সম্যক ধারণা রাখতে হবে। স্পষ্ট বলা হচ্ছে নির্দেশিকায়। যারা বাইরে কাজের সঙ্গে যুক্ত। তাদের প্রতি এক ঘণ্টা অন্তর ৫ মিনিটের বিরতি দিতে হবে। বলছে নির্দেশিকা। সর্বদা সঙ্গে জল রাখার কথাও বলা হয়েছে সরকারি নির্দেশিকায়। প্রয়োজনে ওআরএস, বাড়িতে তৈরি নুন-লেবুর শরবত সঙ্গে রাখার কথাও বলা হয়েছে। বেশি করে শাক-সবজি খাওয়ার পরামর্শও দেওয়া হচ্ছে। পাশাপাশি আবহাওয়ার যাবতীয় আপডেট পেতে টেলিভিশন, রেডিও-র খবরের দিকেও নজর রাখতে বলছে সরকার। 

তাপপ্রবাহের হাত থেকে বাঁচতে একগুচ্ছ নির্দেশিকার পাশাপাশি  বাচ্চা, বয়স্কদের প্রতি বিশেষ নজর রাখার কথা বলছে সরকারি নির্দেশিকা। শারীরিকভাবে অসুস্থ, গর্ভবতী মহিলাদের প্রতিও রাখতে হবে বিশেষ নজর। কোনও সমস্যা হলেই পরামর্শ নিতে হবে ডাক্তারের। বুধবাররের এই বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে ডাইরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসেস, ICMR এর ডিজি, AIIMS-এর ডিরেক্টর এবং দিল্লির সফদরজং এবং রাম মনোহর লোহিয়া হাসপাতালের স্বাস্থ্যকর্তারা উপস্থিত ছিলেন বলে জানা যাচ্ছে।