হাথরসের নির্যাতিতার পরিবারের প্রাণের ঝুঁকি, মামলা স্থানান্তরিত করার চিন্তাভাবনা আদালতের

সম্প্রতি নির্যাতিতার ভাই আদালতে হলফনামা (Affidavit) জমা দিয়ে জানান, ৫ মার্চ শুনানি চলাকালীন একাধিক আইনজীবী আদালতকক্ষেই তাঁদের হুমকি দেন। এদিকে, সিবিআই(CBI)-ও হাথরস জেলা আদালত (Hathras District Court) থেকে শুনানি স্থানান্তরিত করার পরিকল্পনা করছে বলে জানা গিয়েছে।

হাথরসের নির্যাতিতার পরিবারের প্রাণের ঝুঁকি, মামলা স্থানান্তরিত করার চিন্তাভাবনা আদালতের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 21, 2021 | 2:21 PM

লখনউ: উত্তর প্রদেশ থেকে স্থানান্তরিত করা হতে পারে হাথরস কাণ্ডের শুনানি। চলতি মাসের শুরুতেই নির্যাতিতার ভাই পরিবার ও অআইনজীবীদের প্রাণহানির আশঙ্কা প্রকাশ করে এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চে হলফনামা জমা দেন। এর প্রেক্ষিতেই রিপোর্ট চেয়ে পাঠিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court)। সিবিআই(CBI)-ও মামলার শুনানি স্থানান্তরিত করার পরিকল্পনা করায় এবার একই ইঙ্গিত দিল লখনউ বেঞ্চ।

গত বছরের সেপ্টেম্বর মাসে উত্তর প্রদেশ(Uttar Pradesh)-র হাথরসে ১৯ বছরের এক দলিত তরুণীকে গণধর্ষণ করে গ্রামেরই উচ্চবর্ণের চারজন যুবক। চিকিৎসার জন্য দিল্লির সফদরজং হাসপাতালে (Safdarjung Hospital) স্থানান্তরিত করা হলেও ২৯ সেপ্টেম্বর জীবনযুদ্ধে হেরে যান ওই তরুণী। পরেরদিন পরিবারের অনুমতি ছাড়াই রাতের অন্ধকারে গ্রামের একটি মাঠে তাঁর দেহ সৎকার করে দেয় পুলিশ। এরপরই উত্তাল হয়ে ওঠে গোটা দেশ। প্রবল সমালোচনা ও চাপে সিবিআইয়ের হাতে তদন্তভার তুলে দেওয়া হয়। পুলিশের তরফে গণধর্ষণের তত্ত্বে মান্যতা না দেওয়া হলেও সিবিআই তাঁদের চার্জশিটে জানিয়েছিল যে গণধর্ষণই করা হয়েছিল ওই তরুণীকে।

আরও পড়ুন: দৈনিক আক্রান্তের সংখ্যা পার করল ৪৩ হাজারের গণ্ডি, লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও

সম্প্রতি নির্যাতিতার ভাই আদালতে হলফনামা জমা দিয়ে জানান, ৫ মার্চ শুনানি চলাকালীন তরুণ হরি নামক এক আইনজীবী আদালতে ঢুকে পড়েন। রীতিমতো তেড়ে এসে আদালতকক্ষে উপস্থিত নির্যাতিতার পরিবার ও আইনজীবীদের গালিগালাজ ও হুমকি দিতে থাকেন। এরপরই একদল আইনজীবী তাঁদের উপর চড়াও হন ও প্রাণনাশের হুমকিও দেন।

হলফনামায় অভিযোগের প্রেক্ষিতেই এলাহাবাদ আদালতের লখনউ বেঞ্চ ৫ মার্চের গোটা ঘটনার বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠায়। একইসঙ্গে অভিযোগকারী ও আইনজীবীদের সুরক্ষার নির্দেশও দেওয়া হয়েছে পুলিশকে। দুই বিচারপতির বেঞ্চের তরফে জানানো হয়, গোটা ঘটনার প্রেক্ষিতে যে রিপোর্ট জমা দেওয়া হবে, তার ভিত্তিতেই মামলা স্থানান্তরিত করা হবে কিনা, সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সিবিআইও হাথরস জেলা আদালত থেকে অন্যত্র স্থানান্তরিত করার পরিকল্পনা করার বিষয়টিও উল্লেখ করেন বিচারপতিরা।

আরও পড়ুন: ৭০ বছর আগে মিলেছিল শেষ দেখা, আফ্রিকার চিতাকে স্বাগত জানাতে শুরু তোড়জোড়