TMC in Tripura: বাংলায় হলে ত্রিপুরায় নয় কেন! মানবাধিকার কমিশনের দ্বারস্থ তৃণমূল

TMC in Tripura: পশ্চিমবঙ্গের ক্ষেত্রে মানবাধিকার কমিশন সক্রিয়, তাহলে ত্রিপুরার ক্ষেত্রে নয় কেন। প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

TMC in Tripura: বাংলায় হলে ত্রিপুরায় নয় কেন! মানবাধিকার কমিশনের দ্বারস্থ তৃণমূল
উত্তপ্ত ত্রিপুরার রাজনীতি (ফাইল ছবি)

নয়া দিল্লি : ত্রিপুরাকে কেন্দ্র করে তৃণমূল- বিজেপি সংঘাত চরমে। সংঘাত ত্রিপুরায় হলেও সেই আঁচ পৌঁছে গিয়েছে রাজধানী দিল্লিতে। স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করতে চেয়েও দেখা করতে পারেননি তৃণমূল সাংসদরা। এবার মানবাধিকার কমিশনের দ্বারস্থ হচ্ছে ঘাসফুল শিবির। আজ দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। তার আগেই সায়নী ঘোষের গ্রেফতারির প্রতিবাদে রাজধানীতে ধর্নায় বসেছে তৃণমূল নেতৃত্ব। সূত্রের খবর, এবার জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাতের সময় চেয়েছেন তাঁরা। তাঁদের দাবি, ত্রিপুরায় মানবাধিকার ভুলুন্ঠিত।

জানা গিয়েছে, ত্রিপুরায় নেতা- নেত্রীদের ওপর আক্রমণের ঘটনায় মানবাধিকার কমিশনের হস্তক্ষেপ চাইছে তৃণমূল। ঘাসফুল শিবিরের দাবি, পশ্চিমবঙ্গে যে কোনও ঘটনায় মানবাধিকার কমিশন সক্রিয় হলেও বিজেপি শাসিত রাজ্যে ক্ষেত্রে তা নয়। তাই তৃণমূল চাইছে, অবিলম্বে যেন চেয়ারম্যান নিজে ত্রিপুরা যান অথবা কোনও প্রতিনিধি পাঠান। প্রতিনিয়ত সে রাজ্যে যে রাজনৈতিক সন্ত্রাস চলছে, তাতে মানবাধিকার কমিশনের হস্তক্ষেপ প্রয়োজন বলে মনে করছে দলীয় নেতৃত্ব।

এ দিন সেই মানবাধিকার কমিশনের কথা উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার দিল্লি সফরে যাওয়ার আগে কলকাতায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা বলেন, নাড্ডার মিছিলে কী হয়েছিল, তার জন্য সবকিছু দিয়ে তদন্ত করা হয়েছিল। আর এখন কোথায় গেল জাতীয় মানবাধিকার কমিশন। অশান্তি ত্রিপুরায় হলেও মমতা জানিয়েছেন, এই ইস্যু শুধু ত্রিপুরার মধ্যে সীমাবদ্ধ থাকবে না, দিল্লি, মুম্বই সর্বত্র ছড়িয়ে দেওয়া হবে।

আজই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করতে সময় চেয়েছিল তৃণমূল। তিনি সময় না দেওয়ায় বিক্ষোভ শুরু করেন সাংসদরা। নর্থ ব্লকে স্বরাষ্ট্র মন্ত্রকের অফিসের ঠিক সামনে ধর্নায় বসেছেন তাঁরা। ত্রিপুরার আইন- শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কথা বলতেই অমিত শাহের সঙ্গে দেখা করতে চেয়েছিল তৃণমূল। নির্ধারিত সময়ের পরও সাক্ষাতের সময় না মেলায় ধর্নায় বসে তৃণমূল। রয়েছেন সৌগত রায়, শান্তনু সেন, দোলা সেন, কল্যান বন্দ্যোপাধ্যায়, অপরূপা পোদ্দার সহ ১৬ জন সাংসদ। তাঁদর সঙ্গেও দেখা করবেন মমতা।

আদালত অবমাননার অভিযোগ নিয়ে এ দিন শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে তৃণমূল। সেই মামলা গৃহীত হয়েছে সুপ্রিম কোর্টে। আগামিকাল, মঙ্গলবার সেই মামলার শুনানি রয়েছে। তৃণমূলের অভিযোগ, ত্রিপুরায় আইন-শৃঙ্খলার অবনতি হয়েছে। তৃণমূল সুপ্রিম কোর্টে জানিয়েছে যে আদালত ত্রিপুরা সরকারকে আসন্ন ত্রিপুরা নির্বাচনের জন্য প্রার্থী এবং প্রচারকারীদের নিরাপত্তা দিতে বলার পরও আইনশৃঙ্খলা পরিস্থিতি দিন দিন অবনতি হচ্ছে। ত্রিপুরাতেও বিক্ষোভ প্রদর্শন করছে তৃণমূল। সেখানে পৌঁছেছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সঙ্গে বিএসএফ ইস্যুতে কথা বলতেই দিল্লি সফর, জানিয়ে গেলেন মমতা

Click on your DTH Provider to Add TV9 Bangla