TMC in Goa: মমতার সফরের আগে তুঙ্গে তরজা, মুখ্যমন্ত্রীর পদত্যাগ চেয়ে রাজ্যপালের দ্বারস্থ তৃণমূল

Goa, All India Trinamool Congress, আগামী বছরই গোয়াতে বিধানসভা নির্বাচন। তাঁর আগে সেখানে রাজনৈতিক জমি তৈরি করতে মরিয়া বাংলার শাসক দল। আগামীকালই, সদ্য বিজেপি থেকে তৃণমূলে যোগ দেওয়া বাবুল সুপ্রিয় বলেন "বিধানসভা নির্বাচনে গোয়াতে ভাল ফল করবে তৃণমূল।"

TMC in Goa: মমতার সফরের আগে তুঙ্গে তরজা, মুখ্যমন্ত্রীর পদত্যাগ চেয়ে রাজ্যপালের দ্বারস্থ তৃণমূল
সাংবাদিকদের মুখোমুখি তৃণমূল। ছবি: নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Oct 26, 2021 | 5:10 PM

পানাজি: আগামী ২৮ শে অক্টোবর গোয়া সফরে যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর সফরের আগেই রাজনৈতিক জমি পাকাপোক্ত করতে মরিয়া তৃণমূল (Trinamool Congress)। এবার গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের (Pramod Sawant) পদত্যাগ চেয়ে রাজ্যপাল শ্রীধরণ পিল্লাইয়ের সঙ্গে দেখা করলেন তৃণমূলের একটি প্রতিনিধি দল। গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনো ফ্যালেরিও, সাংসদ সৌগত রায় ও বিজেপি থেকে তৃণমূলে যোগ দেওয়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় এই প্রতিনিধি দলে ছিলেন।

জানা গিয়েছে, রাজ্যপালের সঙ্গে দেখা করে মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছে তৃণমূল। কয়েকদিন ধরেই গোয়া নিয়ে সক্রিয় ভূমিকায় দেখা গিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের সদস্যদের। সম্প্রতি, গোয়ার প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিক (Satyapal Malik) গোয়া সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করেছেন। এক টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকারে তিনি বলেছিলেন “গোয়া সরকারের অভ্যন্তরে সব কিছুতেই দুর্নীতি ছেয়ে গিয়েছে।” দুর্নীতির কথা সামনে আনার পরেই তাঁকে রাজ্যপালের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে,এমন অভিযোগও তোলেন সত্যপাল মালিক। প্রাক্তন রাজ্যপালের এই মন্তব্যকে হাতিয়ার করেই গোয়ার বিজেপি সরকারের বিরুদ্ধে সরব হয় বিরোধী দলগুলি। মূলত দুর্নীতির অভিযোগ এবং সিদ্ধি নায়েকের রহস্যজনক মৃত্যু মামলার সুরাহা না হওয়ার কারণেই মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের পদত্যাগ দাবি করেছে তৃণমূল।

উল্লেখ্য, চলতি বছরের অগাস্ট মাসে গোয়ার কালানগুটে সমুদ্র বিচে (Goa Beach) রহস্যজনকভাবে নিহত হন ১৯ বছর বয়সী তরুণী সিদ্ধি নায়েক (Siddhi Naik)। অনেক আবেদনের পরেও তাঁর মৃত্যুর কারণ এখন খুঁজে বের করতে পারেনি গোয়া প্রশাসন। এই নিয়ে বিজেপিকে নিশানা করেছে তৃণমূল। আগামীকালই মৃত সিদ্ধি নায়েকের পরিবারের সঙ্গে দেখা করেন তৃণমূল প্রতিনিধি দলের সদস্যরা। সেই প্রতিনিধি দলে ছিলেন মহুয়া মৈত্র, লুইজিনো ফ্যালেরিও (Luizinho Faleiro), সৌগত রায় এবং বাবুল সুপ্রিয়। তৃণমূলের তরফে মৃতার পরিবারকে আশ্বস্ত করা হয়েছে, বিচার না পেলে পরবর্তী কালে সংসদে বিষয়টি তুলবে তৃণমূল।

আগামী বছরই গোয়াতে বিধানসভা নির্বাচন। তাঁর আগে সেখানে রাজনৈতিক জমি তৈরি করতে মরিয়া বাংলার শাসক দল। আগামীকালই, সদ্য বিজেপি থেকে তৃণমূলে যোগ দেওয়া বাবুল সুপ্রিয় বলেন “বিধানসভা নির্বাচনে গোয়াতে ভাল ফল করবে তৃণমূল।” নির্বাচনের ফল নিয়ে বাবুলের গলায় আত্মবিশ্বাসের সুর ছিল যথেষ্ট।

২০২৪ লোকসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রধানমন্ত্রী করতে বেশ কিছু রাজ্যেকে পাখির চোখ করেছে তৃণমূল। ২০২১ সালে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে তৃতীয়বারের জন্য বাংলার মসনদ নিজেদের দখলে রাখার পরই দিল্লি দখলের ডাক দিয়েছিলেন মমতা। দলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব নেওয়ার পরেই অভিষেক বন্দ্যোপাধ্যায়ও (Abhishek Banerjee) জানিয়েছিলেন এবার লক্ষ্য দিল্লি। তারপরেই একের পর এক রাজ্যে নিজেদের সংগঠন বিস্তারের চেষ্টা করছে তৃণমূল। এখন মমতার সফরের পর গোয়াতে তৃণমূল কতটা প্রভাব বিস্তার করতে পারে সেদিকেই তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন Bengal BJP: কালীপুজোর পরই বড়সড় রদবদলের সম্ভাবনা বঙ্গ বিজেপিতে, সরতে পারেন কৈলাস-শিবপ্রকাশ