Indian Railway : বেসরকারিকরণের পথে না হেঁটে রেলমন্ত্রীর ঘোষণা, নিয়োগ করা হবে ১ লক্ষ ১৪ হাজার শূন্যপদে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Mar 17, 2022 | 7:06 PM

Indian Railway : গতকাল লোকসভায় কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ জানিয়ে দিয়েছেন রেলের বেসরকারিকরণের কোনও পরিকল্পনা নেই। চাকরিতে নিয়োগের চলতি প্রক্রিয়া নিয়েও বলেন রেলমন্ত্রী।

Indian Railway : বেসরকারিকরণের পথে না হেঁটে রেলমন্ত্রীর ঘোষণা, নিয়োগ করা হবে ১ লক্ষ ১৪ হাজার শূন্যপদে
ছবি- প্রতীকী চিত্র

নয়া দিল্লি : ভারতীয় রেলের বেসরকারিকরণ নিয়ে রাজনৈতিক মহলে চাপানউতর আগেই ছিল। রেলের বেসরকারিকরণের ইস্যুকে বহুবার হাতিয়ার করেছে বিরোধীরা। তাঁরা রেল বেসরকারিকরণের সঙ্গে দেশ বেঁচে দেওয়ার প্রসঙ্গও টেনে এনেছেন। রেলের বেসরকারিকরণ হলে চাকরিতে নিয়োগ নিয়ে কী হবে প্রশ্ন উঠেছিল সেই বিষয় নিয়েও। কিন্তু এইসব আশঙ্কা উড়িয়ে দিয়েছেন গতকাল লোকসভায় কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ জানিয়ে দিয়েছেন রেলের বেসরকারিকরণের কোনও পরিকল্পনা নেই। রেলের বেসরকারিকরণের প্রসঙ্গ খারিজের সঙ্গে সঙ্গে এই মুহুর্তের চাকরিতে নিয়োগের চলতি প্রক্রিয়া নিয়েও বলেন রেলমন্ত্রী।

ভারতীয় রেলে নিয়োগ

গতকাল সংসদে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিণী বৈষ্ণ জানিয়েছেন প্রায় ১.৪ লক্ষ পদে নিয়োগ চলছে। মোট ১,৪০,৭১৩ টি খালি পদ রয়েছে। যার মধ্যে ২০,৯৪৪ টি তফশিলি জাতিদের জন্য এবং তফশিলি জনজাতিদের জন্য রয়েছে ১০,৯৩০ টি পদ। এইসব পদে লেভেল-১ এবং লেভেল-৭ এ কর্মী নিয়োগ চলছে। সংসদে আলোচনা চলাকালীন বিভিন্ন সাংসদ অভিযোগ করেছিলেন যে সরকার রেলের বেসরকারিকরণের চেষ্টা করছে। তাঁদের দাবিকে নস্যাৎ করে রেলমন্ত্রী গতকাল সংসদে বলেছেন, “ট্র্যাক, স্টেশন, ওভারহেড কেবল, ট্রেনের ইঞ্জিন, কোচ, সিগন্যালিং সিস্টেম সবই রেলওয়ের অন্তর্গত। কোথাও বেসরকারিকরণের কথা নেই। আমার পূর্বসূরি পীযূষ গোয়েল ইতিমধ্যেই হাউসে উল্লেখ করেছিলেন যে ভারতীয় রেলের মতো জটিল সংস্থাকে বেসরকারিকরণ করা যাবে না।”

বেসরকারিকরণ হবে না

অশ্বিণী বৈষ্ণ গতকাল সংসদে বলেছেন যে, সম্পূর্ণভাবে রেলের বেসরকারিকরণ করা যেতে পারে না। তিনি বলেছেন, “হাউসের কিছু সদস্য উদ্বেগ প্রকাশ করেছেন যে মালবাহী ট্রেনগুলি বেসরকারিকরণ করা হচ্ছে। কিন্তু বাস্তব তা নয়।” তাঁর আরও সংযোজন, “সরকারের বেসরকারিকরণ নীতি স্পষ্টভাবে ভারতীয় রেলওয়েকে সামাজিক বাধ্যবাধকতা সহ একটি কৌশলগত খাত হিসাবে সংজ্ঞায়িত করেছে। এসবের আলোকে রেলওয়ের বেসরকারিকরণের কোনও সুযোগ বা আলোচনা নেই।”

বুলেট ট্রেন

মুম্বাই এবং আহমেদাবাদের মধ্যে হওয়া বুলেট ট্রেন নিয়ে বক্তব্য রাখেন তিনি। তিনি জানিয়েছেন, গুজরাতে জমিগ্রহণ ৯৯.৭ শতাংশ সম্পন্ন হয়েছে এবং ৭৫০ টি পিলার তৈরি করা হয়েছে।

বন্দে ভারত

বন্দে ভারত ট্রেনের বর্তমান গতিবেগ প্রতি ঘণ্টায় ১৬০ কিমি। সেই গতিবেগ বাড়িয়ে ১৬০ কিমি থেকে ২০০ কিমি করার পরিকল্পনা করা হয়েছে। ভবিষ্যতে আরও ৪০০ টি এই ট্রেন আনার কথা বলা হয়েছে।

রেলমন্ত্রী জানিয়েছেন, রেলওয়ের যাত্রী বহন ক্ষমতা এখন ৮০০ কোটি। সেই বহনক্ষমতা বাড়িয়ে বার্ষিক ১,০০০ কোটি যাত্রী বহন করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। পাশাপাশি মালবাহী লোডিং প্রায় ১,৪০০ মিলিয়ন টন থেকে প্রায় ৩,০০০ মিলিয়ন টনে উন্নীত করার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন : Railway Minister: এখন থেকে ট্রেনে উঠলে আর এই সুবিধা পাওয়া যাবে না, জানালেন রেলমন্ত্রী

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla