‘আমরা কোনওদিনই শত্রু নই’, বিজেপি-শিবসেনার সম্পর্ক নিয়ে বিতর্ক উস্কে দিলেন দেবেন্দ্র ফড়নবিশ

Devendra Fadnavis: শিবসেনার রাজ্যসভার সাংসদ সঞ্জয় রাউতের সঙ্গে বিজেপি নেতা আশিস শেলারকে সম্প্রতি একসঙ্গে দেখা গিয়েছে এক অনুষ্ঠানে।

'আমরা কোনওদিনই শত্রু নই', বিজেপি-শিবসেনার সম্পর্ক নিয়ে বিতর্ক উস্কে দিলেন দেবেন্দ্র ফড়নবিশ
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2021 | 12:12 AM

মুম্বই: শিবসেনা কখনওই বিজেপির শত্রু নয়। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের মুখে শোনা গেল এমনই কথা। রবিবার ফড়নবিশের কাছে জানতে চাওয়া হয়েছিল, পুরনো সেই জোট কি আবার ফিরতে পারে? শিবসেনার সঙ্গে হাত মিলিয়ে আবারও কি বাণিজ্যনগরীতে হাঁটতে পারে বিজেপি? তারই জবাবে এই বিজেপি নেতা বলেন, পরিস্থিতির উপর নির্ভর করে ‘যথাযথ’ সিদ্ধান্তই নেওয়া হবে। প্রসঙ্গত, গত মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। যা নিয়ে নানা মহলে নানা চর্চা হয়। এরই মধ্যে ফড়নবিশের বক্তব্য নতুন করে জল্পনা উস্কে দিল।

এদিন দেবেন্দ্র ফড়নবিশ বলেন, “আমরা বিজেপি ও শিবসেনা কখনওই শত্রু নই। ওরা আমাদের বন্ধু। একসঙ্গে লড়াই করে, ক্ষমতায় এসে, আমাদের ওরা ছেড়েও গিয়েছে।” তবে রাজনীতিতে হয় না বলে কিছুই নেই। পরিস্থিতির উপর নির্ভর করে সবরকম সিদ্ধান্তই নেওয়া হতে পারে বলে জানান তিনি।

সম্প্রতি শোনা যাচ্ছিল, শিবসেনা মহা বিকাশ আগাড়ি জোট ভেঙে বেরিয়ে যেতে পারে। কংগ্রেসকে ছেড়ে আবারও ৩৫ বছরের জোটসঙ্গী বিজেপির কাছেই ফিরতে পারে উদ্ধবের ‘সেনা’। যদিও গত ৩০ জুন এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে সাক্ষাৎ করেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। দুই শীর্ষ নেতার এই বৈঠকে ফের জোটের সমীকরণে বদলের সম্ভাবনা তৈরি হয়।

আরও পড়ুন: অধীর-পদে অস্থিরতা! বহরমপুরের সাংসদকে সরিয়ে এবার লোকসভায় দলের ভার কি সোনিয়ার হাতেই? উঠছে প্রশ্ন

তবে শিবসেনার রাজ্যসভার সাংসদ সঞ্জয় রাউতের সঙ্গে বিজেপি নেতা আশিস শেলারকেও একসঙ্গে দেখা গিয়েছে এক অনুষ্ঠানে। তারপরই ফড়নবিশের এই মন্তব্য নতুন মাত্রা দিয়েছে জোট-বিতর্ককে। সঞ্জয় রাউত অবশ্য বলেছেন, একটি সামাজিক অনুষ্ঠানে আশিসের সঙ্গে তাঁর দেখা হয়। এ নিয়ে রাজনীতি করার দরকার নেই। সঞ্জয় রাউতের বক্তব্য, “এ ধরনের গুজবে মহারাষ্ট্র সরকারের বিশেষ কিছু আসবে যাবে না। শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের জোট বরং আরও জোরালই হবে।”