২৪ ঘণ্টার ফারাকেই উধাও ‘ম্যাজিক’, একধাক্কায় টিকাকরণ নামল ৫৩ লক্ষে

গত সোমবার যোগ দিবসে রেকর্ড পরিমাণ ভ্যাকসিনের (Vaccine) ডোজ দেওয়া হয়েছে দেশ জুড়ে। আর মঙ্গলবারই সেই সংখ্যা একধাক্কায় নামল অনেকটাই।

২৪ ঘণ্টার ফারাকেই উধাও 'ম্যাজিক', একধাক্কায় টিকাকরণ নামল ৫৩ লক্ষে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 8:45 AM

নয়া দিল্লি: গত সোমবার দেশ টিকাকরণের রেকর্ড তৈরি হয়। যোগ দিবসের দিন টিকাপ্রাপ্ত হন দেশের প্রায় ৮৮ লক্ষ মানুষ। সেই রেকর্ডের পর টুইট করে সাধুবাদও জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু পরের দিনই টিকাকরণের পরিসংখ্যান প্রশ্ন তুলে দিয়েছে। সোমবারের রেকর্ড সংখ্যার ধারে কাছেও নেই মঙ্গলবারের হিসেব। একধাক্কায় টিকাকরণের সংখ্যা নেমে এসেছে ৫৩ লাখে। তাই রেকর্ড টিকাকরণ কি শুধুই চমক? প্রশ্ন তুলছেন বিশেষজ্ঞরা।

বিগত বেশ কিছুদিন ধরে যে হারে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া চলছে, সোমবার সেই টিকাকরণ একধাক্কায় অনেকটাই বেড়ে যায়। ওই দিন থেকেই শুরু হয়েছে দেশের নতুন ভ্যাকসিন নীতি, যাতে রাজ্যগুলিকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে সারা দেশে। এই ‘ম্যাজিক মনডে’-তে ৮৮ লক্ষ মানুষের টিকাকরণে স্বাভাবিকভাবেই আশার আলো দেখেছিলেন সাধারণ মানুষ। কেন্দ্রের আশ্বাস অনুযায়ী যদি চলতি বছরের মধ্যে গোটা দেশের সব মানুষকে ভ্যাকসিন দিতে হয়, তাহলে প্রত্যেকদিন ৯৭ লক্ষ মানুষকে টিকা দিতে হবে। কিন্তু বর্তমান পরিসংখ্যান সেই আশ্বাস নিয়েও প্রশ্ন তুলে দিচ্ছে। আর ২৪ ঘণ্টার ফারাকে টিকাকরণের পরিসংখ্যানে এমন তফাৎ ভাল চোখে দেখছেন না বিশেষজ্ঞরা। অভিযোগ, অনেক রাজ্যই ভ্যাকসিন না দিয়ে জমিয়ে রেখেছিল সোমবারের জন্য। উল্লেখ্য, যে ১০ রাজ্যে সবথেকে বেশি মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে গত সোমবার, তার মধ্যে সাতটিই বিজেপি শাসিত রাজ্য।

আরও পড়ুন: কোভ্যাকসিনের কার্যকারিতার হার কত? প্রকাশ্যে এল তৃতীয় পর্যায়ের ট্রায়াল রিপোর্ট

ওই রাজ্যগুলির মধ্যে নজর কাড়ছে মধ্যপ্রদেশ। সোমবার ওই রাজ্যে যেখানে ১৭ লক্ষ ডোজ় ভ্যাকসিন দেওয়া হয়েছিল, মঙ্গলবার সন্ধে সাড়ে ৬ টা পর্যন্ত সেখানে মাত্র পাঁচ হাজার ডোজ় ভ্যাকসিন দেওয়া হয়েছে। শুধু তাই নয়, সোমবারের আগে গত রবিবার সারা দিনে ৪০০০ ডোজ ভ্যাকসিন দিয়েছিল মধ্যপ্রদেশ, তাহলে শুধু সোমবার এত বেশি ভ্যাকসিন কোথা থেকে এল? পরপর পরিসংখ্যান দেখলে দেখা যাবে, গত ১৫ জুন সারাদিনে ৩৭,৯০৪ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছিল। ২০ জুন সেই সংখ্যা কমে হয় ৪,০৯৮ আর সোমবার সেটাই বেড়ে দাঁড়ায় ১৬ লক্ষ ৯৫ হাজার ৫৯২। যদিও এই ধরনের প্রশ্নে আমল দিচ্ছেন না সে রাজ্যে মন্ত্রী বিশ্বাস সারং। তিনি জানিয়েছেন, সঠিক তথ্য নথিভুক্ত হয়নি বলে কোনও কোনোদিন কম টিকাকরণের হিসেব দেখাচ্ছে। তিনি বলেন, ‘সোমবার তো সবার চোখের সামনেই টিকা দেওয়া হয়েছে, এই ধরনের প্রশ্ন উঠছে দেখে আমি স্তম্ভিত।