কোভ্যাকসিনের কার্যকারিতার হার কত? প্রকাশ্যে এল তৃতীয় পর্যায়ের ট্রায়াল রিপোর্ট

প্রথম ও দ্বিতীয় পর্বের ট্রায়াল রিপোর্ট আগেই জমা পড়েছিল। এ বার ডিজিসিআই-্এর কাছে জমা পড়ল কোভ্যাক্সিনের তৃতীয় পর্বের ট্রায়াল রিপোর্ট।

কোভ্যাকসিনের কার্যকারিতার হার কত? প্রকাশ্যে এল তৃতীয় পর্যায়ের ট্রায়াল রিপোর্ট
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 4:43 PM

নয়া দিল্লি: দুটি পর্বের ট্রায়াল রিপোর্ট আগেই পাওয়া গিয়েছিল। এ বার সামনে এল তৃতীয় পর্যায়ের ট্রায়াল রিপোর্ট। ২৫,৮০০ জনকে নিয়ে এই ট্রায়াল হয়। আর তাতে দেখা গিয়েছে করোনার বিরুদ্ধে ৭৭.৮ শতাংশ কার্যকর কোভ্যাকসিন (covaxin)। মঙ্গলবার ডিজিসিএই -এর বিশেষজ্ঞ কমিটিকে খতিয়ে দেখার জন্য ওই রিপোর্ট তুলে দেওয়া হয়েছে।

এর আগে মার্চ মাসে অন্তবর্তী বিশ্লেষণে কোভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের একটি ট্রায়াল রিপোর্ট আসে। আর সেখানে দেখা গিয়েছিল দুটি ডোজ নেওয়ার পর ৮১ শতাংশ ভাইরাস প্রতিরোধ ক্ষমতা তৈরি করে কোভ্যাকসিন। সেই সঙ্গে আরও জানান হয় যে, এই ভ্যাকসিন দুটি ডোজ নিলে হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা ১০০ শতাংশ কমে যায়। এই তৃতীয় পর্যায়ের রিপোর্ট ভারত বায়োটেককে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন দিতে সাহায্য করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। নিয়ম মেনে প্রথমে এই রিপোর্ট দেখেছে সাবজেক্ট এক্সপার্ট কমিটি। এরপর তারা রিপোর্টটি ডিজিসিআই-এর কাছে পাঠাবে।

তৃতীয় পর্বের ট্রায়াল রিপোর্ট ছাড়াই কোভ্যাক্সিনকে অনুমোদন দেওয়া কড়া সমালোচনার মুখে পড়েছিল কেন্দ্র। তখন অবশ্য কেন্দ্র জানিয়েছিল, পরীক্ষামূলক ভাবেই চলবে কোভ্যাক্সিনের টিকাকরণ। পরবর্তীকালে সাধারণ টিকাকরণ শুরু হয় দেশীয় এই টিকার। আইসিএমআর ও ভারত বায়োটেকের যৌথভাবে তৈরি কোভ্যাকসিন এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায়নি। সে বিষয়ে বিশেষজ্ঞদের মত, দ্রুত তৃতীয় পর্বের ট্রায়াল রিপোর্ট-সহ অনুমোদন পেতে পারে কোভ্যাকসিন।

আরও পড়ুন: ‘ওয়েল ডান ইন্ডিয়া’, দেশে একদিনে রেকর্ড ৮০ লক্ষ টিকাকরণ

তবে একাধিক গবেষণা ও সমীক্ষার দাবি ভারতে দ্রুত ছড়িয়ে পড়া ডেল্টা স্ট্রেনকে রুখতে পারে দেশীয় এই টিকা। খোদ মার্কিন স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফৌসিও জানিয়েছেন, ভারতে ছড়িয়ে পড়া ডবল মিউট্যান্ট স্ট্রেন অর্থাৎ বি.১.৬১৭ স্ট্রেন রোখার ক্ষমতা রয়েছে কোভ্যাকসিন।