আলাপনের বিরুদ্ধে সাক্ষী দিয়েছেন কারা, চার্জ গঠন করে জানাল কেন্দ্র

মঙ্গলবার সেই চিঠিরই আরও একটি অংশ সম্পর্কে জানা গিয়েছে। যেখানে বলা হয়েছে, ইতিমধ্যেই কর্মীবর্গ ও প্রশিক্ষণ দফতর আলাপনের (Alapan Banerjee) বিরুদ্ধে চার্জ গঠন করেছে। এর জন্য সাক্ষ্যও পেয়েছে তারা।

আলাপনের বিরুদ্ধে সাক্ষী দিয়েছেন কারা, চার্জ গঠন করে জানাল কেন্দ্র
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2021 | 5:54 PM

কলকাতা: রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ‘চার্জ গঠন’ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক অধীনস্থ কর্মীবর্গ এবং প্রশিক্ষণ বিভাগের। কর্মীবর্গ ও প্রশিক্ষণ বিভাগ ১৬ তারিখ একটি আদেশনামা পাঠিয়েছে প্রাক্তন মুখ্যসচিবকে। সেখানে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, কাদের সাক্ষ্যের ভিত্তিতে আলাপন বন্দ্যোপাধ্যায়ের নামে এই চার্জ গঠন করা হয়েছে।

কর্মীবর্গ এবং প্রশিক্ষণ বিভাগের পক্ষ থেকে আলাপন বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে একটি চিঠি সোমবারই সামনে এসেছে। যেখানে লেখা হয়েছে, আলাপন বন্দ্যোপাধ্যায় যে ধরনের আচরণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনে করেছেন, তা শৃঙ্খলাভঙ্গের শামিল। সেই কারণে তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। কেন তিনি বিপর্যয় মোকাবিলা আইন অনুযায়ী প্রধানমন্ত্রীর সামনে কর্তব্য পালন করেননি, আগামী ৩০ দিনের মধ্যে তাঁর কাছ থেকে জবাব তলব করা হচ্ছে। চাইলে চিঠি দিয়ে নিজের বক্তব্য জানাতে পারেন প্রাক্তন মুখ্যসচিব। চাইলে তদন্ত কমিটির কাছেও কারণ দর্শাতে পারেন।

মঙ্গলবার সেই চিঠিরই আরও একটি অংশ সম্পর্কে জানা গিয়েছে। যেখানে বলা হয়েছে, ইতিমধ্যেই কর্মীবর্গ ও প্রশিক্ষণ দফতর আলাপনের বিরুদ্ধে চার্জ গঠন করেছে। এর জন্য সাক্ষ্যও পেয়েছে তারা। ঘটনার দিন কলাইকুন্ডা এয়ারফোর্সে যাঁরা বিমান ওঠানামা কন্ট্রোল করছিলেন তাঁদের সাক্ষ্য যেমন নেওয়া হয়েছে, একই ভাবে সাক্ষ্য নেওয়া হয়েছে আন্ডার সেক্রেটারি অফিসারদেরও। যাঁরা মূলত এই ঘটনার পর থেকে কেন্দ্রের পক্ষ থেকে চিঠি প্রাক্তন মুখ্য সচিবের কাছে আদান-প্রদানের দায়িত্বে ছিলেন।

আরও পড়ুন: স্থানান্তরিত হল নারদ মামলা! সুপ্রিম কোর্টের নতুন বেঞ্চে ২৫ জুন পরবর্তী শুনানি

সেই সময় রাজ্যের শীর্ষ আমলা হিসাবে কাজ করলেও এই ক্ষেত্রে রাজ্যের অনুমতি নেয়নি কেন্দ্র। এর যুক্তি হিসাবে কেন্দ্রের দাবি, জনস্বার্থে ডাকা বৈঠকে চেয়ারপার্সন ছিলেন প্রধানমন্ত্রী। অল ইন্ডিয়া সার্ভিস রুল অনুযায়ী রাজ্যের মুখ্যসচিবের সেই বৈঠকে উপস্থিত থাকা উচিৎ ছিল। কর্মীবর্গ দফতরের এই অভিযোগের পাল্টা কী বক্তব্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বর্তমান মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়ের, তা এক মাসের মধ্যে জানতে চাওয়া হয়েছে।