স্থানান্তরিত হল নারদ মামলা! সুপ্রিম কোর্টের নতুন বেঞ্চে ২৫ জুন পরবর্তী শুনানি

গত ১৭ মে নারদ মামলায় রাজ্যের দুই মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও ফিরহাদ হাকিমকে গ্রেফতার করা হয়। একইসঙ্গে গ্রেফতার হন তৃণমূল বিধায়ক মদন মিত্র ও বিজেপি নেতা শোভন চট্টোপাধ্যায়।

স্থানান্তরিত হল নারদ মামলা! সুপ্রিম কোর্টের নতুন বেঞ্চে ২৫ জুন পরবর্তী শুনানি
অলঙ্করণ: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 3:38 PM

নয়া দিল্লি: সরল নারদ মামলা (Narad Case)। সুপ্রিম কোর্টের বিচারপতি বিনীত শরণ ও দীনেশ মাহেশ্বরীর বেঞ্চে এই মামলার শুনানি হবে। মঙ্গলবার সকালেই এই মামলা থেকে অব্যাহতির কথা জানান বাঙালি বিচারপতি অনিরুদ্ধ বসু। তখনই শোনা গিয়েছিল, শীর্ষ আদালতের অন্য বেঞ্চে এই মামলা স্থানান্তরিত হতে পারে। তেমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পরবর্তী শুনানি হবে ২৫ জুন।

গত ১৭ মে নারদ মামলায় রাজ্যের দুই মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও ফিরহাদ হাকিমকে গ্রেফতার করা হয়। একইসঙ্গে গ্রেফতার হন তৃণমূল বিধায়ক মদন মিত্র ও বিজেপি নেতা শোভন চট্টোপাধ্যায়। ধৃতদের সিবিআই দফতর নিজাম প্যালেসে নিয়ে যাওয়ার পর পরই সেখানে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৬ ঘণ্টা সেখানে বসে থাকেন তিনি। এই ঘটনাকে আদালতে ইস্যু করে সিবিআই। দাবি করে, এ ভাবে দলের মন্ত্রীদের ধরে নিয়ে গেলে মুখ্যমন্ত্রী যদি সিবিআই দফতরে অবস্থান করেন তাতে আইনি কাজ এগিয়ে নিয়ে যেতে সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

এরপরই কলকাতা হাইকোর্টের পাঁচ সদস্যর বৃহত্তর বেঞ্চ মমতা বন্দ্যোপাধ্যায়ের হলফনামা দাবি করে। কেন তিনি সেদিন নিজাম প্যালেসে গিয়েছিলেন তার কারণ জানতে চান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। পাশাপাশি আইনমন্ত্রী মলয় ঘটক সেদিন আদালতে যাওয়ায় তাঁর কাছেও হলফনামা তলব করা হয়। তাঁরা তা জমাও দেন। কিন্তু প্রধান বিচারপতি তা গ্রহণ করেননি। তাঁর বক্তব্য ছিল, সময় পার হয়ে যাওয়ার পর এই হলফনামা আদালতের কাছে এসেছে।

এরপরই মমতা বন্দ্যোপাধ্যায় ও মলয় ঘটক সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। যার শুনানি ছিল মঙ্গলবার। কিন্তু এদিন সকালে ব্যক্তিগত কারণে মামলা থেকে সরে দাঁড়ান শীর্ষ আদালতের বিচারপতি অনিরুদ্ধ বসু। এর আগে ভোট পরবর্তী হিংসা মামলা থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন অপর বাঙালি বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়।