ভারতে নতুন আতঙ্কের নাম ‘নিপা’? বাদুড়ের অ্যান্টিবডি খতিয়ে দেখে কী বলছেন গবেষকরা

মহারাষ্ট্রের (Maharashtra) মহাবালেশ্বের দুটি বাদুড়ের শরীরে পাওয়া গিয়েছে নিপা ভাইরাসের (Nipah Virus) অ্যান্টিবডি।

ভারতে নতুন আতঙ্কের নাম 'নিপা'? বাদুড়ের অ্যান্টিবডি খতিয়ে দেখে কী বলছেন গবেষকরা
বাদুড়েই পাওয়া যায় নিপা ভাইরাস
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 6:07 PM

মহাবালেশ্বর: বিশ্বের যে ১০ টি ভাইরাস মারাত্মক মহামারীর তৈরি করতে পারে বলে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, তার মধ্যে অন্যতম নিপা ভাইরাস। সাধারণত বাদুড়ের শরীরে এই ভাইরাস পাওয়া যায়। আর সম্প্রতি আইসিএমআরের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি’-র তরফ থেকে একটি গবেষণা চালিয়ে দেখা যায়, মহারাষ্ট্রের মহাবালেশ্বরে একটি গুহায় মিলেছে নিপা ভাইরাসের হদিশ। বাদুড়ের শরীরে পাওয়া সেই ভাইরাসের নমুনা পেয়েছেন গবেষকরা।

মহারাষ্ট্রে এই প্রথম নিপা ভাইরাসের নমুনা মিলেছে। মহাবালেশ্বরের সাতারায় ওই দুই বাদুড়ের সন্ধান মেলে। সম্প্রতি একটি গবেষণাপত্রে সেই তথ্য প্রকাশিত হয়েছে। মুখ্য গবেষক ড. প্রজ্ঞা যাদব জানিয়েছেন, এর আগে মহারাষ্ট্রে কখনও নিপা ভাইরাস সংক্রামিত বাদুড় দেখা যায়নি। ‘জার্নাল অফ ইনফেকশন অ্যান্ড পাবলিক হেল্থ’ নামক একটি জার্নালে এই গবেষণার তথ্য প্রকাশিত হয়েছে। জার্নালে এও উল্লেখ করা হয়েছে যে আজ পর্যন্ত মোট চারবার নিপার সংক্রমণ দেখেছে ভারত।

মহারাষ্ট্রে প্রথমবার নিপা:

২০২০-তে মহারাষ্ট্রের মহাবালেশ্বরের একটি গুহায় দুই ধরনের প্রজাতির বাদুড় ধরেন গবেষকরা। তাদের লালারসের নমুনা সংগ্রহ করা হয় বাদুড়গুলিকে অজ্ঞান করে তাদের শরীর থেকে বিভিন্ন রকমের নমুনা সংগ্রহ করা হয়। দুই ধরনের প্রজাতির একটি করে বাদুড়ের শরীরে নিপা ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা যায়। তারপর ওই এলাকায় ওই প্রজাতির বহু বাদুড়ের শরীরের নমুনা সংগ্রহ করা হয়েছে, কিন্তু তাতে কোনও ভাইরাসের উপস্থিতি দেখা যায়নি। ফলে গবেষকরা কিছুটা হলেও স্বস্তির বার্তা দিয়েছেন।

আরও পড়ুন: কোভ্যাকসিনের কার্যকারিতার হার কত? প্রকাশ্যে এল তৃতীয় পর্যায়ের ট্রায়াল রিপোর্ট

ভারতে নিপার সূত্রপাত:

২০০১ সালে প্রথম পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে এই ভাইরাসের হদিশ পাওয়া যায়। পরে নদিয়া জেলায় ২০০৭ সালে ফের একবার মেলে নিপা। ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকায় অসমের ময়নাগুড়ি, দুবড়ি কিংবা পশ্চিমবঙ্গের কোচবিহারে অনেক বাদুড়ের শরীরেই নিপা ভাইরাসের অ্যান্টিবডি পাওয়া গিয়েছিল। ২০১৮-তে কেরলের কোঝিকোড়ে ফের নিপার সন্ধান পান গবেষকরা। সম্প্রতি এক গবেষণায় জানা যায়, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলি বিশেষত ভারত নিপা সংক্রমণের হটস্পট হয়ে উঠতে পারে।