Army Chopper Crash Lone Survivor: পুড়ে গিয়েছে দেহের অনেকাংশই, হেলিকপ্টার দুর্ঘটনায় রক্ষা পেলেও লড়াই জারি গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংয়ের

Lone Survivor of Army Chopper Crash: প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত ও সেনাবাহিনীর অন্যান্য শীর্ষকর্তাদের সঙ্গে ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিস কলেজে যাচ্ছিলেন তিনি। একটি অনুষ্ঠানে যোগ দিতে অত্যাধুনিক এম-১৭ ভি৫ হেলিকপ্টারে করে যাচ্ছিলেন সকলে। কিন্তু মাঝপথেই ভেঙে পড়ে ওই হেলিকপ্টারটি।

Army Chopper Crash Lone Survivor: পুড়ে গিয়েছে দেহের অনেকাংশই, হেলিকপ্টার দুর্ঘটনায় রক্ষা পেলেও লড়াই জারি গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংয়ের
গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 8:13 AM

নয়া দিল্লি: সফরসঙ্গী ছিলেন ১৪ জন, কিন্তু ভাগ্যের জোরে বেঁচে গেলেন একমাত্র তিনিই। বুধবার তামিলনাড়ু(Tamil Nadu)-তে যে ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনাটি (Helicopter Crash) ঘটে, তাতে প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত (Bipin Rawat) সহ মোট ১৩ জনেরই মৃত্যু হয়। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন একমাত্র  গ্রুপ ক্য়াপ্টেন বরুণ সিং (Varun Singh)।

জানা গিয়েছে, বর্তমানে কোয়েম্বাটোরের ওয়েলিংটনের সেনা হাসপাতালেই বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। তাঁর দেহের অনেকটা অংশই পুড়ে গিয়েছে, হেলিকপ্টার ভেঙে পড়ার অভিঘাতে গুরুতর আহতও হয়েছেন তিনি। রাজ্য সরকারের তরফে তাঁর সেরা চিকিৎসার জন্য যাবতীয় ব্যবস্থাও করা হচ্ছে। তবে বায়ু সেনা যদি তাঁকে স্থানান্তরিত করতে চায়, সেই ব্যবস্থাও রাখা হয়েছে।

গত অগস্ট মাসেই শৌর্য চক্র পেয়েছিলেন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। গত বছর গুরুতর যান্ত্রিক গোলযোগের পরও তিনি যেভাবে দক্ষতার সঙ্গে সেনাবিমান তেজাস ফাইটার জেটকে সামাল দিয়েছিলেন এবং সুরক্ষিতভাবে অবতরণ করিয়েছিলেন, সেই কাজের জন্যই তাঁকে এই শৌর্য চক্র দেওয়া হয়েছিল।

গতকালও তিনি প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত ও সেনাবাহিনীর অন্যান্য শীর্ষকর্তাদের সঙ্গে ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিস কলেজে যাচ্ছিলেন। সেনা বাহিনীর শীর্ষকর্তারা এই কলেজ থেকেই প্রশিক্ষণ নেন, সেখানেই একটি অনুষ্ঠানে যোগ দিতে অত্যাধুনিক এম-১৭ ভি৫ হেলিকপ্টারে করে যাচ্ছিলেন সকলে। কিন্তু মাঝপথেই ভেঙে পড়ে ওই হেলিকপ্টারটি।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, যেহেতু গন্তব্য়ের কাছাকাছিই চলে এসেছিল, তাই বেশ কিছুটা নীচুতে চলছিল হেলিকপ্টারটি। সেই সময়ই কোনও হাইটেনশন তারে ধাক্কা লেগে ভেঙে পড়ে হেলিকপ্টারটি। তবে প্রত্যক্ষদর্শীদের দাবি, তার মাঝ আকাশেই জ্বলন্ত অবস্থায় হেলিকপ্টারটিকে দেখতে পান। কয়েক মুহূর্তের মধ্যেই নিয়ন্ত্রণ হারিয়ে পাক খেতে খেতে হেলিকপ্টারটি কুন্নুরের জঙ্গলে আছড়ে পড়ে।

মূল সড়ক থেকে প্রায় ১০ কিলোমিটার গভীরে হেলিকপ্টারটি ভেঙে পড়ায় উদ্ধারকারী দলকে ট্রেকিং করে জঙ্গলে প্রবেশ করতে হয়। পার্বত্য অঞ্চল হওয়ায়, অ্য়াম্বুলেন্সও ঘটনাস্থলে নিয়ে যাওয়া সম্ভব হয়নি, স্ট্রেচারে করেই আহতদের জঙ্গল থেকে বের করে নিয়ে আসা হয়। উদ্ধারকারী দলের সদস্যরা জানিয়েছেন, অভিঘাত এতটাই ভয়ঙ্কর ছিল যে হেলিকপ্টারের বেশ কিছু অংশ ভেঙে বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। দুর্ঘটনাস্থল থেকে যে দেহগুলি উদ্ধার করা হয়েছে, তা পুড়ে প্রায় ছাই হয়ে গিয়েছে। নিহতদের অধিকাংশেরই শনাক্তকরণ সম্ভব না হওয়ায়, ডিএনএ পরীক্ষার মাধ্যমেই তাদের চিহ্নিতকরণ করা হবে বলে জানানো হয়েছে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন গতকালই রাজ্যের স্বাস্থ্যসচিবকে জেনারেল বিপিন রাওয়াত সহ মোট তিন আহতদের সেরা চিকিৎসার ব্যবস্থা করতে বলেছিলেন। বিপিন রাওয়াতকে বাঁচানো সম্ভব না হলেও, গ্রুপ ক্য়াপ্টেন বরুণ সিংয়ের চিকিৎসায় যাতে কোনও খামতি না থাকে, তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে তামিলনাড়ু সরকার।

আরও পড়ুন: Bipin Rawat’s Promise: অপূর্ণই রয়ে গেল স্ত্রীকে দেওয়া প্রতিশ্রুতি, সৈনিক স্কুল তৈরি করা হল না রাওয়াতের