কলকাতায় হানা ভয়ানক দক্ষিণ আফ্রিকা স্ট্রেনের! তুঙ্গে জল্পনা

হোয়াটসঅ্যাপ বার্তায় তিনজনের দেহে ব্রিটেন এবং একজনের দেহে দক্ষিণ আফ্রিকার স্ট্রেন পাওয়ার কথা স্বাস্থ্য ভবনকে কেন্দ্রীয় গবেষণা প্রতিষ্ঠান জানিয়েছেন বলে খবর।

কলকাতায় হানা ভয়ানক দক্ষিণ আফ্রিকা স্ট্রেনের! তুঙ্গে জল্পনা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2021 | 4:47 PM

কলকাতা: ভ্যাকসিন হাতে এলেও করোনা (COVID) নিয়ে চিন্তা বাড়াচ্ছে স্ট্রেন। দেশজুড়ে হানা দিয়েছে করোনার একাধিক স্ট্রেন। এ বার কলকাতাতেও স্ট্রেন হানা নিয়ে জোর জল্পনা। বিদেশ ফেরত চার কোভিড পজিটিভকে নিয়ে শোরগোল স্বাস্থ্য ভবনের অন্দরে। চারজনের মধ্যে তিনজনের দেহে ব্রিটেন স্ট্রেন এবং একজনের দেহে দক্ষিণ আফ্রিকার স্ট্রেন পাওয়া গিয়েছে বলে জল্পনা। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, একটি বেসরকারি ল্যাবে ওই চারজনের নমুনা পরীক্ষা করা হয়। বিলেত যোগের কারণে চারজনের নমুনা জিনোম সিকোয়েন্সের জন্য কল্যাণীতে অবস্থিত এন‌আইবিএমজি’তে পাঠানো হয়। পাশাপাশি নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয় স্কুল অব ট্রপিক্যালেও।

হোয়াটসঅ্যাপ বার্তায় তিনজনের দেহে ব্রিটেন এবং একজনের দেহে দক্ষিণ আফ্রিকার স্ট্রেন পাওয়ার কথা স্বাস্থ্য ভবনকে কেন্দ্রীয় গবেষণা প্রতিষ্ঠান জানিয়েছেন বলে খবর। এ বিষয়ে এন‌আইবিএমজি’র অধিকর্তা জানান, এখন তিনি একটি বৈঠকে ব্যস্ত রয়েছেন। সন্ধ্যায় যোগাযোগ করার জন্য। তবে খবরের সত্যতা তিনি অস্বীকার করেননি। বিদেশ থেকে ফেরত সকলেরই আরটিপিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা হচ্ছে। কলকাতাতেও তার ব্যতিক্রম হয়নি। বিদেশ ফেরত ৪ জনের নমুনা পরীক্ষার পর ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকা স্ট্রেনের অনুপ্রবেশ নিয়ে চিন্তায় পড়েছে গোটা বাংলা।

প্রসঙ্গত, দেশে এখন করোনার দু’টি ভ্যাকসিনে টিকাকরণ হচ্ছে। কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মাধ্যমে টিকাকরণ চলছে। তবে কোভিশিল্ড নির্মাতা অ্যাস্ট্রাজেনেকা আগেই জানিয়েছে দক্ষিণ আফ্রিকা স্ট্রেনের বিরুদ্ধে কম কাজ করছে তাদের ভ্যাকসিন। তাই কলকাতায় দক্ষিণ আফ্রিকা স্ট্রেনের কথা প্রকাশ্যে আসতেই ফের চিন্তার ভাঁজ পড়েছে চিকিৎসকদের কপালে। কারণ ব্রিটেন স্ট্রেনের মতোই দক্ষিণ আফ্রিকার স্ট্রেনেরও সংক্রমণ ক্ষমতা বেশি।

আরও পড়ুন: তৃণমূল ত্যাগী বিজেপি নেতার হাসপাতালে হামলা, অভিযোগের তির ঘাসফুলে