Cancer Hospital in Bengal: বাংলার জন্য সুখবর, তিনটি ক্যান্সার হাসপাতাল তৈরির ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

Cancer hospital: জানা গিয়েছে, আজ উদ্বোধন হওয়া এই নতুন ক্যান্সার হাসপাতালে, এই হাসপাতলে ক্যান্সার রোগীদের চিকিৎসার জন্য ৪৬০ টি বেড রয়েছে।

Cancer Hospital in Bengal: বাংলার জন্য সুখবর, তিনটি ক্যান্সার হাসপাতাল তৈরির ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2022 | 4:13 PM

কলকাতা: রাজ্যে উদ্বোধন হল চিত্তরঞ্জন ন্যাশানাল ক্যান্সার হাসপাতালের দ্বিতীয় ক্যাম্পাসের। ভার্চুয়ালি এই ক্যাম্পাসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিত্তরঞ্জন ন্যাশানাল ক্যান্সার হাসপাতালের দ্বিতীয় ক্যাম্পাসের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলার জন্য সুখবর দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

উদ্বোধনী ভাষণে এদিন কেন্দ্রীয় স্বাস্থমন্ত্রী জানিয়েছেন, “চিত্তরঞ্জন ন্যাশানাল ক্যান্সার হাসপাতালের দ্বিতীয় ক্যাম্পাসের উদ্বোধনের ফলে রাজ্যে ক্যান্সার চিকিৎসার নতুন দিগন্ত খুলে গেল। শুধুমাত্র পশ্চিবঙ্গই নয় পূর্ব ও উত্তর পূর্ব ভারতের ক্যান্সার রোগীরাও এই হাসপাতালে চিকিৎসা করাতে আসতে পারবেন। এর পাশাপাশি কলকাতা, বর্ধমান ও মুর্শিদাবাদে আরও তিনটি নতুন ক্যান্সার হাসপাতাল তৈরি করা হবে। কেন্দ্র ও রাজ্য সরকার যৌথভাবে এই হাসপাতাল গুলি তৈরি করবে। এরফলে বাংলার পাশাপাশি পূর্ব ভারতের অসংখ্য মানুষ উপকৃত হবেন।”

এদিন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ থেকেই স্পষ্ট ক্যান্সার চিকিৎসার উন্নতিতে বদ্ধপরিকর সরকার। তিনি জানিয়েছেন, “ক্যান্সারের নাম শুনেই গরিব ও মধ্যবিত্ত মানুষ হাল ছেড়ে দেয়। এখান থেকে তাদের বের করে আনার জন্য দেশ নিরন্তর চেষ্টা চালাচ্ছে। বাংলা সহ সারা দেশে সস্তায় ওষুধ পাওয়া যাচ্ছে। ক্যানসারের ওষুধওন কম দামে বিক্রি হচ্ছে।এটাই সরকারেের সংবেদনশীলতা। সরকার ৫০০-র বেশি ওষুধের দাম নিয়ন্ত্রণ করেছে। আয়ুষ্মান ভারতের জন্য ১৭ লাখের বেশি ক্যানসার আক্রান্ত উপকৃত হয়েছেন। কেমো, রেডিয়োথেরাপি, সার্জারি, সব ফ্রিতে মিলেছে। সরকারের এই প্রয়াস না থাকলে কত গরিবের পরিবার ঋণের দায়ে শেষ হয়ে যেত। কত মানুষের জীবন সংকটাপন্ন হত।”

জানা গিয়েছে, আজ উদ্বোধন হওয়া এই নতুন ক্যান্সার হাসপাতালে, এই হাসপাতলে ক্যান্সার রোগীদের চিকিৎসার জন্য ৪৬০ টি বেড রয়েছে। এই ক্যাম্পাসে নিউক্লিয়ার মেডিসিন, ৩.০ টেসলা এমআরআই, ১২৮ স্লাইস সিটিস্ক্যানর, রেডিও নিউক্লাইড থেরাপি ইউনিট, এন্ডোস্কোপি সুটের মত অত্যাধুনিক সুযোগ-সুবিধা মিলবে।

যাবতীয় অত্যাধুনিক সুযোগ সুবিধার পাশাপাশি হাসপাতালে এই ক্যাম্পাসে আধুনিক ক্যান্সার গবেষণা চলবে এবং এর ফলে মূলত পূর্ব উত্তর পূর্ব ভারতের অসংখ্য ক্যান্সার রোগী উপকৃত হবেন। কলকাতার হাজরা মোড়ে চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের প্রথম যে শাখাটি রয়েছে সেখানে ২০৭ টি বেড রয়েছে।