একুশের ভোটের আগে পিকের ‘পঞ্চবাণ’, পাঁচ জেলায় বিশেষ নজর তৃণমূলের

মূলত বেশি সংখ্যক বিধানসভা আসন রয়েছে এমন পাঁচ জেলাকে টার্গেট করেছে 'টিম তৃণমূল'।

একুশের ভোটের আগে পিকের 'পঞ্চবাণ', পাঁচ জেলায় বিশেষ নজর তৃণমূলের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 14, 2021 | 1:47 PM

সৌরভ গুহ: প্রশান্ত কিশোরের পঞ্চবাণ। একুশের বিধানসভা ভোটে বিজেপিকে রুখতে এই ‘অস্ত্রেই’ ভরসা রাখছে তৃণমূল। রাজ্যের ক্ষমতা জয়ে একদিকে যখন ঘুঁটি সাজাচ্ছে বিজেপি, ঠিক তখনই একেবারে অঙ্ক কষে রণকৌশলে জোর রাজ্যের শাসকদলের। বাংলায় ক্ষমতা অটুট রাখতে পাঁচ জেলায় বিশেষ নজর তৃণমূলের।

মূলত বেশি সংখ্যক বিধানসভা আসন রয়েছে এমন পাঁচ জেলাকে টার্গেট করেছে ‘টিম তৃণমূল’। এর মধ্যে রয়েছে দুই চব্বিশ পরগনা, মুর্শিদাবাদ, হাওড়া, পশ্চিম মেদিনীপুর। এছাড়া বিশেষ নজর থাকছে নদিয়াতেও। তবে প্রথম পাঁচটি একেবারে পাখির চোখ। এই জেলাগুলিতে বিধানসভা আসনের সংখ্যা যথাক্রমে ৩৩, ৩১, ২২,১৬, ১৯। নদিয়াতে আসন সংখ্যা ১৭।

আরও পড়ুন: ‘আমি আছি, ভরসা রাখুন, সব আগের মতো করে দেব’, বাগবাজারে অভয় মমতার

এই পাঁচ জেলায় বিশেষ গুরুত্ব দেওয়ার বড় কারণই আসনের সংখ্যাধিক্য। বিজেপি রুখতে প্রশাসন এবং দলের তরফে একাধিক জনসংযোগ কর্মসূচি নিয়েছে তৃণমূল। তবে এই পাঁচ জেলায় শক্তি বাড়াতে নীল নকশা তৈরি করেছেন ভোটকুশলী প্রশান্ত কিশোরও। সূত্রের খবর, এই জেলাগুলিতে টিম পিকে এবং টিম তৃণমূল যৌথভাবে ভোট প্রস্তুতির কৌশল তৈরি করছে।

আর সেক্ষেত্রে প্রথম ধাপই হল জনসংযোগ। স্বাস্থ্যসাথী, দুয়ারে সরকার, পাড়ায় সমাধান প্রকল্পকে সামনে রেখে ইতিমধ্যেই ‘ডোর টু ডোর’ ক্যাম্পেনে শামিল হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষত পঞ্চায়েত এবং পুরসভার সদস্যদের এই কাজের নির্দেশ দিয়েছেন ফিরহাদ হাকিম। সূত্রের খবর, সরকারি ক্যাম্পগুলিকেও সফল করতে দলের কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে। প্রতি ব্লকে ১৫টি জনসভা করারও নির্দেশ দেওয়া হয়েছে দলের তরফে।

তৃণমূলের এক নেতার কথায়, “সবাই বলছে উত্তরবঙ্গে বিজেপির ব্যাপক হাওয়া। কিন্তু উত্তরের সাত জেলা মিলিয়ে আসন কত? মাত্র ৫৪টা। অথচ এক উত্তর ২৪ পরগনা জেলায় রয়েছে ৩৩ আসন। ৩১টি দক্ষিণে। যেখানে তৃণমূলেরই আধিপত্য। তাই বড় পাঁচ জেলাকেই টার্গেট করেছেন নেত্রী। “