শুভেন্দুর মমতা-বিভ্রাট, তৃণমূল সুপ্রিমোকে দুষতে টানলেন অন্য মমতাকে

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ে (Mamata Banerjee) বদলে অন্য এক 'মমতা বন্দ্যোপাধ্যায়ের' বিরুদ্ধে থাকা সিবিআই (CBI) মামলার কথা চিঠিতে উল্লেখ করেছেন শুভেন্দু (Suvendu Adhikari)।

শুভেন্দুর মমতা-বিভ্রাট, তৃণমূল সুপ্রিমোকে দুষতে টানলেন অন্য মমতাকে
ফের মমতা-শুভেন্দু দ্বৈরথ, ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2021 | 3:32 PM

কলকাতা: নন্দীগ্রামের তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) মনোনয়ন বাতিল করতে চেয়ে কমিশনের (Election Comission) দ্বারস্থ হয়েছিলেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। কিন্তু, প্রাক্তন দলনেত্রীর বিরুদ্ধে অভিযোগ করতে গিয়ে নিজেই কিছুটা অস্বস্তিতে পড়ে গেলেন তিনি। সূত্রের খবর, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ে বদলে অন্য এক ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের’ বিরুদ্ধে থাকা সিবিআই (CBI) মামলার কথা চিঠিতে উল্লেখ করেছেন শুভেন্দু।

সোমবার রিটার্নিং অফিসারের কাছে লেখা একটি বিস্ফোরক চিঠিতে শুভেন্দু দাবি করেন, নিজের হলফনামায় ৬ টি ফৌজদারি মামলার কথা গোপন করেছেন মুখ্যমন্ত্রী। যে ৬ টি মামলার কথা তিনি চিঠিতে উল্লেখ করেছিলেন, তার মধ্যে ৫ টি মামলা ২০১৮ সালে দায়ের হয়েছিল অসমে। মমতার বিরুদ্ধে বাকি একটি মামলা ২০০৮ সালে নিজাম প্যালেসে দায়ের করেছিল সিবিআই। এমনটাই দাবি করেন নন্দীগ্রামের বিজেপি প্রার্থী। সেই দাবির পরিপ্রেক্ষিতেই তিনি চেয়েছিলেন মুখ্যমন্ত্রীর মনোনয়ন বাতিল করা হোক।

তবে সিবিআই সূত্রে যে খবর উঠে এসেছে, তাতে গোটা ঘটনা অন্যদিকে মোড় নিয়েছে। জানা যাচ্ছে, রাজ্যের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কোনও সিবিআই মামলাই নেই। যার বিরুদ্ধে ২০০৮ সালে ওই মামলা দায়ের হয়েছিল তিনি আসানসোলের একজন সরকারি কর্মচারী। ঘটনাচক্রে তাঁর নামও মমতা বন্দ্যোপাধ্যায়। আসানসোল দুর্গাপুরের এক কেন্দ্রীয় সরকারি কর্মচারীর স্ত্রী এই মমতা বন্দ্যোপাধ্যায়। যার নামে সিবিআই চার্জশিট জমা করেছে।

সিবিআই সূত্রে খবর, ২০০৮ সালে আসানসোল দুর্গাপুরের ওই কেন্দ্রীয় সরকারি কর্মচারীর বিরুদ্ধে হিসাব বহির্ভূত সম্পত্তির একটি মামলার তদন্ত শুরু করে গোয়েন্দারা। তদন্তে নেমে তাঁর স্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর নামেও সম্পত্তির হদিস পান গোয়েন্দারা। এর পরেই চার্জশিটে ওই কেন্দ্রীয় সরকারি কর্মচারীর পাশাপাশি তাঁর স্ত্রী অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্যায় এর নাম উল্লেখ করা হয়।

সূত্রের খবর, রিটার্নিং অফিসারকে দেওয়া চিঠিতে শুভেন্দু সিবিআই মামলাটির তথ্য (Case No.RC 01020008A0023 / 2008 registered by CBI, Nizam Palace, Kolkata) জানিয়ে এবং সেই সঙ্গে অসমের মামলাগুলির কথা উল্লেখ করে মনোনয়ন বাতিলের দাবি জানান। কিন্তু তারপরই জানা যায়, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কোনও সিবিআই মামলাই নেই।

আরও পড়ুন: হলফনামায় তথ্য গোপন করেছেন মমতা! মনোনয়ন বাতিলের দাবিতে পত্রবোমা শুভেন্দুর

প্রসঙ্গত, আজ তমলুকের এক সভা থেকে এ দিন শুভেন্দু বলেন, “আমরা এলেই মাননীয়াকে মিথ্যাশ্রী দেব। উনি নন্দীগ্রাম থেকে মনোনয়ন জমা দিয়েছেন, আমি আপত্তি জানিয়েছি সেটা নিয়ে। ৬ টা মামলা আছে দেননি সেখানে। তথ্য চেপে রেখেছেন। আমি নালিশ জানিয়েছি।” যার পালটা দিয়ে এ দিন তৃণমূল নেতা তাপস রায় বলেন, “বিজেপির অভিযোগের তো ছড়াছড়ি। যা সিদ্ধান্ত নেওয়ার কমিশন নেবে। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ হাস্যকর ছাড়া কিছু নয়। এটা উপহাসের বিষয় হচ্ছে দাঁড়াচ্ছে। আগে দেখা যাক নির্বাচন কমিশন এটা গ্রহণ করে কিনা, তারপর দেখা যাবে কী করা যাবে।”

ঘটনাচক্রে, অসমে যে মামলাগুলি দায়ের হয়েছিল তার সবকটিই এআরসি কার্যকর হওয়ার সময়। সেই সময় মমতা বন্দ্যোপাধ্যায় এনআরসি বিরোধী একাধিক মন্তব্য করেছিলেন, এমনকি তৃণমূলের বেশ কয়েকজন প্রথম সারির নেতাও গিয়েছিলেন অসমে। সেই সময়ই এই মামলাগুলি দায়ের করেছিলেন বেশ কয়েকজন এনআরসি সমর্থকরা। তৃণমূল শিবিরের অবশ্য দাবি, এই মামলা সংক্রান্ত নথি কখনই হাতে এসে পৌঁছয়নি যে কারণে মামলার কথাও উল্লেখ করা হয়নি। তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষের কথায়, “নেতাদের বিরুদ্ধে ওরকম অনেক মামলাই থাকে। সবকিছুর খবর কেউ রাখে না।”

আরও পড়ুন: ‘মমতার মদতে জ্ঞানেশ্বরী-কাণ্ড,’ বিস্ফোরক বিজেপি