হলফনামায় তথ্য গোপন করেছেন মমতা! মনোনয়ন বাতিলের দাবিতে পত্রবোমা শুভেন্দুর

শুভেন্দু দাবি করেছেন, নিজের হলফনামায় ৬ টি ফৌজদারি মামলার কথা গোপন করেছেন মুখ্যমন্ত্রী। সেই ৬ টি মামলার বিস্তারিত তথ্যও তিনি সেই চিঠিতে উল্লেখ করেছেন।

হলফনামায় তথ্য গোপন করেছেন মমতা! মনোনয়ন বাতিলের দাবিতে পত্রবোমা শুভেন্দুর
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Mar 15, 2021 | 6:59 PM

কলকাতা: তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) মনোনয়ন বাতিলের দাবিতে এ বার কমিশনের দ্বারস্থ হলেন বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এ দিন রিটার্নিং অফিসারের কাছে লেখা একটি বিস্ফোরক চিঠিতে শুভেন্দু দাবি করেছেন, নিজের হলফনামায় ৬ টি ফৌজদারি মামলার কথা গোপন করেছেন মুখ্যমন্ত্রী। সেই ৬ টি মামলার বিস্তারিত তথ্যও তিনি সেই চিঠিতে উল্লেখ করেছেন।

এর আগেই মনোনয়নে খুঁত থাকার জন্য একাধিক প্রার্থীর মনোনয়ন বাতিল করেছে কমিশন। এ বার খোদ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তথ্য গোপন করার বিস্ফোরক অভিযোগ তুলেছেন নন্দীগ্রামের বিজেপি প্রার্থী। সূত্রের খবর, যে ৬টি ফৌজদারি মামলা গোপনের অভিযোগ শুভেন্দু তুলেছেন তার মধ্যে ৫ টি মামলাই দায়ের হয়েছে অসমে। বাকি একটি মামলা ২০০৮ সালে নিজাম প্যালেসে দায়ের করেছিল সিবিআই। নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী, প্রত্যেক প্রার্থীকে নিজের বিরুদ্ধে দায়ের হওয়া সকল মামলার কথা উল্লেখ করতে হবে। সেই জায়গায় কোনও খামতি থাকলে প্রার্থীর মনোনয়ন বাতিলও করা হতে পারে।

ঘটনাচক্রে, অসমে যে মামলাগুলি দায়ের হয়েছিল তার সবকটিই এআরসি কার্যকর হওয়ার সময়। সেই সময় মমতা বন্দ্যোপাধ্যায় এনআরসি বিরোধী একাধিক মন্তব্য করেছিলেন, এমনকি তৃণমূলের বেশ কয়েকজন প্রথম সারির নেতাও গিয়েছিলেন অসমে। সেই সময়ই এই মামলাগুলি দায়ের করেছিলেন বেশ কয়েকজন এনআরসি সমর্থকরা। পালটা তৃণমূল শিবিরের দাবি, এই মামলা সংক্রান্ত নথি কখনই হাতে এসে পৌঁছয়নি যে কারণে মামলার কথাও উল্লেখ করা হয়নি।

আরও পড়ুন: নন্দীগ্রামকাণ্ডের জের, রাজ্যের নতুন নিরাপত্তা অধিকর্তা পদে জ্ঞানবন্ত সিং

এই প্রসঙ্গে তমলুকের এক সভা থেকে এ দিন শুভেন্দু বলেন, “আমরা এলেই মাননীয়াকে মিথ্যাশ্রী দেব। উনি নন্দীগ্রাম থেকে মনোনয়ন জমা দিয়েছেন, আমি আপত্তি জানিয়েছি সেটা নিয়ে। ৬ টা মামলা আছে দেননি সেখানে। তথ্য চেপে রেখেছেন। আমি নালিশ জানিয়েছি।”

এই নিয়ে তৃণমূল নেতা তাপস রায় বলেন, “বিজেপির অভিযোগের তো ছড়াছড়ি। যা সিদ্ধান্ত নেওয়ার কমিশন নেবে। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ হাস্যকর ছাড়া কিছু নয়। এটা উপহাসের বিষয় হচ্ছে দাঁড়াচ্ছে। আগে দেখা যাক নির্বাচন কমিশন এটা গ্রহণ করে কিনা, তারপর দেখা যাবে কী করা যাবে।”

আরও পড়ুন: নন্দীগ্রামকাণ্ডের জের, রাজ্যের নতুন নিরাপত্তা অধিকর্তা পদে জ্ঞানবন্ত সিং

একনজরে দেখে নেওয়া যাক হলফনামায় কী কী তথ্যের উল্লেখ করেছিলেন মমতা। হলফনামায় মমতা লেখেন, এখন তাঁর কাছে নগদ ৭০ হাজার টাকাও নেই। তিনি জানিয়েছেন তাঁর কাছে মোট নগদ রয়েছে ৬৯ হাজার ২৫৫ টাকা। তাঁর নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোট জমা রয়েছে ১২ লক্ষ ২ হাজার ৩৫৬ টাকা ৫০ পয়সা। নির্বাচনী প্রচারের জন্য অপর একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে ১ লক্ষ ৫১ হাজার টাকা। মমতার কোনও মিউচুয়াল ফান্ড, বন্ড নেই। পোস্ট অফিসের ন্যাশনাল সেভিং সার্টিফিকেটে জমা রয়েছে মাত্র ১৮ হাজার ৪৯০ টাকা। মমতার কাছে এখন ৯ গ্রাম ৭৫০ মিলিগ্রামের মূল্যবান ধাতু রয়েছে যার বাজার মূল্য ৪৩ হাজার ৮৩৭ টাকা। তৃণমূল সুপ্রিমোর কোনও ঋণের বোঝা নেই। ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও এনএসএস মিলিয়ে মমতার মোট অস্থাবর সম্পত্তি ১৬ লক্ষ ৭২ হাজার ৩৫২ টাকা ৭১ পয়সার।