Calcutta High Court: কলকাতা হাইকোর্ট থেকে বদলি হতে পারেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি

Rajesh Bindal: এলাহবাদ হাইকোর্টে প্রধান বিচারপতি পদে দায়িত্ব নেবেন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল।

Calcutta High Court: কলকাতা হাইকোর্ট থেকে বদলি হতে পারেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি
টেট উত্তীর্ণদের মামলা দায়ের কলকাতা হাইকোর্টে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 6:58 PM

কলকাতা: কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব থেকে সরে যেতে পারেন রাজেশ বিন্দল (Rajesh Bindal)। বিধানসভা নির্বাচনের পরই তিনি বিতর্কে জড়িয়েছিলেন। বিশেষত নারদ মামলা (Narad Case) নিয়ে বিতর্কে জড়ান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল। এবার সেই বিচারপতিই এলাহবাদ হাইকোর্টের (Allahabad High Court) প্রধান বিচারপতির দায়িত্ব পেতে পারেন। যদিও আনুষ্ঠানিকভাবে এখনও সেই ঘোষণা করা হয়নি। তবে, সুপ্রিম কোর্টের কলেজিয়ামের তরফ থেকে বিচারপতি রাজেশ বিন্দলের নাম সুপারিশ করা হয়েছে এলাহবাদ হাইকোর্টের জন্য। সূত্রের আরও খবর, রাজেশ বিন্দলের বদলে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব পেতে চলেছেন মধ্যপ্রদেশ (Madhya Pradesh) হাই কোর্টের বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব।

সম্প্রতি নারদ মামলার পরিপ্রেক্ষিতে হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নাম আলোচনার কেন্দ্রে আসে। নারদ মামলায় নাম জড়িয়ে পড়ায় তাঁরই নির্দেশে বেশ কয়েকদিন জেলবন্দি থাকতে হয় রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, বিধায়ক মদন মিত্র ও প্রাক্তন মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়কে। এই হেভিওয়েট মামলার শুনানির জন্য মধ্যরাতেও প্রধান বিচারপতি এজলাস বসিয়েছিলেন। এই ঘটনার জেরেই রাজনৈতিক মহলেও বিচারপতি রাজেশ বিন্দলকে নিয়ে চর্চা হয়। মে মাসে বিচারপতি অরিন্দম সিনহা প্রধান বিচারপতি রাজেশ বিন্দল সহ সবাইকে চিঠি লেখেন। সেখানে নারদ স্টিং অপারেশনের মামলায় প্রধান বিচারপতির হস্তক্ষেপ নিয়ে প্রশ্ন তোলা হয়। হাইকোর্টে ওই মামলা সরানো এবং অভিযুক্তদের জামিনে স্থগিতাদেশ দেওয়ার ঘটনায় প্রশ্ন ওঠে।

কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি হিসেবে মধ্যপ্রদেশ হাই কোর্টের বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নাম সামনে আসছে। এই পদে নিয়োগ করা হতে পারে তাঁকে। ২০০৮ সালে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন তিনি। ২০১০ সালের জানুয়ারিতে মধ্যপ্রদেশ হাই কোর্টের বিচারপতি হন। এবার তিনিই আসতে পারেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি দায়িত্বে।

আরও পড়ুন: Post Poll Violence: বিজেপি কর্মীর বাড়িতে ঢুকে ভাতের থালায় লাথি, মহিলাদের মারধর! ফের উত্তপ্ত জয়পুর

২০০৬ সালে পাঞ্জাব-হরিয়ানা হাই কোর্টের বিচারপতি নিযুক্ত হন রাজেশ বিন্দল। ২০১৮ সালে জম্মু-কাশ্মীর হাই কোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব পান তিনি। পরে ২০২১ সালের এপ্রিলে তাঁকে স্থানান্তরিত করা হয় কলকাতা হাই কোর্টে। তৎকালীন প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণণের অবসরের পর বিন্দল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে কাজ শুরু করেন। মাত্র ৬ মাসের মধ্যে ফের তাঁর বদলি হতে চলেছে।

আরও পড়ুন: TMC Leader Murder Case: ‘কেষ্টর’ ভয়ঙ্কর খেলা শুনেই কি তৎপরতা! পুলিশের জালে আরও ২ ‘তৃণমূল আশ্রিত’ দুষ্কৃতী