স্নাতক এবং স্নাতকোত্তরের পরীক্ষার দিন ঘোষণা করল কলকাতা বিশ্ববিদ্যালয়

পরীক্ষা শুরু হবে ৮ মার্চ, চলবে ২৬ মার্চ পর্যন্ত।

স্নাতক এবং স্নাতকোত্তরের পরীক্ষার দিন ঘোষণা করল কলকাতা বিশ্ববিদ্যালয়
ফাইল ফটো
Follow Us:
| Updated on: Feb 27, 2021 | 12:07 AM

কলকাতা: নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের দিনই কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক এবং স্নাতকোত্তরের পরীক্ষার তারিখ ঘোষণা করল কলকাতা বিশ্ববিদ্যালয় (CU)। শুক্রবার বোর্ড অফ স্টাডিজের বৈঠকে ঠিক হয় এবারের পরীক্ষাও হবে অনলাইনে। পরীক্ষা শুরু হবে ৮ মার্চ এবং চলবে ২৬ মার্চ পর্যন্ত। এবার প্রশ্নপত্র তৈরি থেকে পরীক্ষা প্রক্রিয়ায় যাবতীয় ক্ষমতা নিজেদের হাতে রাখছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, বিষয়ভিত্তিক পরীক্ষা হবে পূর্ণ মানের। পরীক্ষার পর ২১ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিয়ামক দফতরে খাতা জমা দিতে হবে কলেজগুলিকে। প্র্যাকটিক্যালের ক্ষেত্রেও অনলাইনে লিখিত পরীক্ষা হবে। কলেজগুলিতে পড়ুয়াদের উপস্থিতির উপর আলাদা করে ১০ নম্বর থাকে। অতিমারি পরিস্থিতিতে যেহেতু শুধু অনলাইনেই ক্লাস হয়েছে। তাই এই জায়গায় কলেজগুলিকে একটু নরম অবস্থান নিতে বলেছে বিশ্ববিদ্যালয়।

গত বারের সেমেস্টারেও বাড়ি থেকেই অনলাইনে পরীক্ষা দেন পড়ুয়ারা। প্রথমে চব্বিশ ঘণ্টা সময় দিলেও পরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক এবং স্নাতকোত্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষার জন্য তিন ঘণ্টা সময় বরাদ্দ করা হবে বলে জানানো হয়। তবে এবারের পরীক্ষার ক্ষেত্রে সেই নিয়মই বহাল থাকবে কিনা তা নিয়ে আলোচনা হয়নি বলে খবর। গত পরীক্ষায় ঠিক হয়েছিল যে পড়ুয়ারা অনলাইনে সড়গড় নন, তাঁরা কলেজে বা বিশ্ববিদ্যালয় গিয়ে উত্তরপত্রের হার্ডকপি জমা দেবেন। পুরো প্রক্রিয়ার জন্য ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছিল। অর্থাৎ করোনা আবহে ‘ওপেন বুক এগজামিনেশন’ পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। এবার প্র্যাকটিক্যালের ক্ষেত্রেও অনলাইনে লিখিত পরীক্ষা হবে।