CBI On Coal Scam: হাসপাতাল থেকে ছাড়া পেলেই গ্রেফতার করতে হবে বিকাশ মিশ্রকে, সিবিআইকে নির্দেশ

Coal Scam Case: তাঁর জামিনের আবেদন খারিজ করে এই মর্মে নির্দেশ দিয়েছে আদালত।

CBI On Coal Scam: হাসপাতাল থেকে ছাড়া পেলেই গ্রেফতার করতে হবে বিকাশ মিশ্রকে, সিবিআইকে নির্দেশ
বিকাশ মিশ্রের শারীরিক অবস্থা নিয়ে তৎপর সিবিআই (ফাইল ছবি)।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 12:57 PM

কলকাতা: কয়লা কাণ্ডে নয়া মোড়। বিকাশ মিশ্রকে গ্রেফতারের নির্দেশ দিয়েছে আসানসোলের বিশেষ সিবিআই আদালত। তাঁর জামিনের আবেদন খারিজ করে এই মর্মে নির্দেশ দিয়েছে আদালত। সিবিআই-কে নির্দেশ দিয়েছে আদালত। বিকাশকে গ্রেফতার করে আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার আদালতের আদেশের সেই কপি পেয়েই বাইপাসের বেসরকারি হাসপাতালে পাঠিয়ে দিয়েছে সিবিআই। হাসপাতাল থেকে ছাড়া পেলেই গ্রেফতার করা হতে পারে বিকাশকে। হাসপাতালকে সিবিআই জানিয়েছে, তাঁদের না জানিয়ে যেন কোনও মতেই বিকাশকে হাসপাতাল থেকে না ছাড়া হয়।

বিকাশকে হাসপাতাল থেকে ছাড়ার আগে সিবিআইকে জানাতে হবে, তা স্পষ্ট করে দিয়েছে আদালত। বিকাশের শরীরে কী সমস্যা রয়েছে, সেই আপডেটও জানাতে হবে। এদিকে, বুধবার আসানসোল আদালতে বিকাশের জামিনের আবেদনের শুনানির আগেই হাসপাতালে ভর্তি হয় বিকাশ। গ্রেফতারের আশঙ্কাতেই হাসপাতালে ভর্তি হয়েছে বলে মনে করছে সিবিআই।

সম্প্রতি কয়লাপাচার কাণ্ডে মূল চক্রী অনুপ মাজি ওরফে লালা, বিনয় মিশ্র ও বিকাশ মিশ্রর ৯.২৮ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এর মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, জমি, গাড়ি, বেনামে থাকা সম্পত্তি ও কারখানাও রয়েছে। তদন্ত শুরু করার পর কয়লাপাচার কাণ্ডে বড় অঙ্কের টাকা বাজেয়াপ্ত করা হয়েছে ইডির তরফে। এর আগে বিনয় মিশ্রের বাড়িও বাজেয়াপ্ত করা হয়েছিল। সব মিলিয়ে মোট সাড়ে ১৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

অভিযোগ, গরু পাচারকাণ্ড ও কয়লা পাচারকাণ্ডে প্রভাবশালীদের কাছে টাকা লেনদেনের অন্যতম মাধ্যম ছিলেন বিনয়। যদিও একাধিকবার তিনি সে সব অভিযোগ ভিত্তিহীন বলেই দাবি করেছেন। তবে একদিকে ইডি যখন তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে, সিবিআইও এফআইআর দায়ের করেছে। তাঁকে জিজ্ঞাসাবাদ করতে চায় তদন্তকারীরা। এরই মধ্যে বিনয় মিশ্রও পাল্টা কলকাতা হাইকোর্টের কাছে আবেদন জানান, এই জিজ্ঞাসাবাদ পর্ব যেন ভার্চুয়ালি হয়।

প্রসঙ্গত, কয়লা ও গরুপাচার কাণ্ডে পলাতক বিনয় মিশ্র গত বছরই ভারতীয় নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। এর পর প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ ভানুয়াতুর নাগরিকত্ব নেন তিনি।

উল্লেখ্য এর আগে, কয়লা কাণ্ডে মূল চক্রী অনুপ মাঝি ওরফে লালার ৫০ রকমের সম্পত্তি বাজেয়াপ্ত করার অনুমতি দেয় আসানসোল সিবিআই আদালত। জমি, বাড়ি-সহ বিভিন্ন সম্পত্তি রয়েছে লালার। এই সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে। গোয়েন্দারা জানতে পেরেছেন, ৬৮ জায়গায় সম্পত্তি রয়েছে লালার। পুরুলিয়া, আসানসোল, রানিগঞ্জ, বাঁকুড়া, দুর্গাপুরে এই সম্পত্তি রয়েছে অনুপ মাঝি ওরফে লালার। এর মধ্যে কয়েকশো একর জমি রয়েছে, যেখানে কয়লা খনি বানাতে চেয়েছিলেন তিনি।

আরও পড়ুন: কংগ্রেসের পতাকা লাগালে প্রাণনাশের হুমকি, কাঠগড়ায় তৃণমূল! উত্তপ্ত ২৬ নম্বর ওয়ার্ড

আরও পড়ুন: Kolkata Municipal Corporation 2021: কংগ্রেসের পতাকা লাগালে প্রাণনাশের হুমকি, কাঠগড়ায় তৃণমূল! উত্তপ্ত ২৬ নম্বর ওয়ার্ড