Mamata Banerjee: ‘যুক্তরাষ্ট্রীয় কাঠামো বিপন্ন হবে,’ আইএএস আইন সংশোধনীতে আপত্তি জানিয়ে মোদীকে দ্বিতীয় চিঠি মমতার

Mamata Banerjee: 'যুক্তরাষ্ট্রীয় কাঠামো বিপন্ন হবে,' আইএএস আইন সংশোধনীতে আপত্তি জানিয়ে মোদীকে দ্বিতীয় চিঠি মমতার
ফের মোদীকে চিঠি মমতার।

CM Mamata Banerjee writes to PM Modi: সাতদিনের ব্যবধানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) কে দ্বিতীয় চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। প্রসঙ্গ সেই আইএস (IAS) আইন সংশোধনী নিয়ে রাজ্যের আপত্তি।

TV9 Bangla Digital

| Edited By: সৈকত দাস

Jan 20, 2022 | 3:31 PM

কলকাতা: সাতদিনের ব্যবধানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) কে দ্বিতীয় চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। প্রসঙ্গ সেই আইএস (IAS) আইন সংশোধনী নিয়ে রাজ্যের আপত্তি। বৃহস্পতিবারের চিঠিতে মোদীর কাছে ফের মমতা তুলে ধরলেন যুক্তরাষ্ট্রীয় কাঠামোর কথা। জানালেন তাঁর চিঠির পরেও যেহেতু কেন্দ্রীয় সরকার তাদের আগের অবস্থানে অনড় এবং আরেকটি খসড়া প্রস্তাব করেছে, তাই তাঁর দ্বিতীয় চিঠি।

আইএএস (ক্যাডার) আইন, ১৯৫৪ সংশোধন করতে চায় কেন্দ্র। কিন্তু আইএএস সার্ভিস রুলে সংসশোধনীর বিষয়টি যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী বলে দাবি করে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীকে ফের চিঠি লিখলেন মমতা। এর আগে গত ১৩ জানুয়ারি প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে তিনি আবেদন জানান যাতে কেন্দ্রীয় ডেপুটেশনের জন্য আইএএস অফিসারদের বর্তমান পরিষেবা বিধিতে প্রস্তাবিত সংশোধনী প্রত্যাহার করা হয়। কিন্তু কেন্দ্র তাদের অবস্থানে অনড় থাকায় বৃহস্পতিবার ফের চিঠি পাঠালেন তিনি। মমতার দাবি, আইএএস আইন সংশোধনীতে আমলাদের মধ্যে ‘ফিয়ার সাইকোসিস’ তৈরি হবে। যা তাঁদের কাজের পারফরমেন্সকে প্রভাবিত করবে। তাছাড়া এই সংশোধনীর ফলে যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে যাবে বলে দাবি করেছেন তিনি।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের সাম্প্রতিক প্রস্তাবে করে জানানো হয় সেন্ট্রাল ডেপুটেশন রিজার্ভে থাকা অফিসারদের সংখ্যা বাড়াতে চায় তারা। তার জন্য বিভিন্ন রাজ্য সরকার যোগ্য আধিকারিকদের কেন্দ্রীয় ডেপুটেশনের জন্য উপলব্ধ করুক। বর্তমান সার্ভিস রুলের এই সংসশোধনীতেই অসন্তুষ্ট মমতা। কারণ, এই নয়া সংশোধনীর জেরে ফের একবার আইএএস আধিকারিকদের নিয়ে টানাপোড়েন শুরু হয়ে যাবে কেন্দ্র ও রাজ্যের মধ্যে। আমলাদের নিয়ন্ত্রণ চলে যাবে পুরোপুরি কেন্দ্রের হাতে বলে আশঙ্কা বিরোধীদের।

এর আগে বহু ক্ষেত্রে আইএএস এবং আইপিএসদের রাশ নিয়ে সংঘাতের আবহ দেখা দিয়েছে কেন্দ্র ও রাজ্যের। সম্প্রতি এ রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত তো শীর্ষ আদালত পর্যন্ত গড়িয়েছে। এই পরিস্থিতিতে আইএএস (ক্যাডার) আইন, ১৯৫৪ সংশোধন করতে চায় কেন্দ্র। আর এতে তীব্র আপত্তি জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। চিঠিতে তিনি দাবি করেছেন, কেন্দ্রের এই পদক্ষেপের জেরে আইপিএস ও আইএএসদের নিয়ে কেন্দ্র-রাজ্য সম্পর্ক নষ্ট হবে। তাছাড়া এই সংশোধনীর জেরে আইএএস ক্যাডারদের নিয়ে মতবিরোধ হলে তখন কেন্দ্রের দিকেই পাল্লা ভারী থাকবে বলে দাবি করেছেন তিনি। দেশের সংবিধানকে সম্মান জানিয়ে যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে আঘাত না হানতে প্রধানমন্ত্রীকে আবেদন জানিয়ে দ্বিতীয় চিঠি লিখলেন মমতা।

আরও পড়ুন: Containment Zone in Kolkata: শহরে কনটেইনমেন্ট জোন কমলেও চিন্তায় রাখছে আবাসনগুলি, বৃহস্পতিতে জরুরি বৈঠকে পুরনিগম

আরও পড়ুন: Jagdeep Dhankhar : কয়েক হাজার কোটি টাকার নয়-ছয়, মা ক্যান্টিন ও ক্লাবের অনুদানে রাজ্যপালের কাছে নালিশ শুভেন্দুর 

আরও পড়ুন: Mukul Roy: ‘দীর্ঘ শুনানি হয়েছে, আমিও শেষ করতে চাই’, মুকুল মামলায় পরোক্ষে সুপ্রিম কোর্টের পরামর্শেই সায় অধ্যক্ষের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA