Mamata Banerjee: ফের নজিরবিহীন ঘটনা, রাজ্যপালের জন্য বরাদ্দ গেট দিয়ে প্রবেশ মুখ্যমন্ত্রীর

Mamata Banerjee: রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত ক্রমশ বেড়েছে। বাজেট অধিবেশনের শুরুতে ভাষণ শেষ না করেই বেরিয়ে যেতে হয়েছে রাজ্যপালকে।

Mamata Banerjee: ফের নজিরবিহীন ঘটনা, রাজ্যপালের জন্য বরাদ্দ গেট দিয়ে প্রবেশ মুখ্যমন্ত্রীর
৩ নম্বর গেট দিয়ে প্রবেশ মুখ্যমন্ত্রীর
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2022 | 2:13 PM

কলকাতা : বাজেট অধিবেশনের শুরুর দিনই এক নজিরবিহীন ঘটনার সাক্ষী ছিল বিধানসভা। বিরোধীদের বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে অধিবেশন কক্ষ। সম্পূর্ণ ভাষণ পাঠ না করেই বেরিয়ে যান রাজ্যপাল জগদীপ ধনখড়। সেই গন্ডগোলের রেশ চলছে এখনও। আর এবার আরও এক নজিরবিহীন ঘটনা। বিধানসভার যে গেট দিয়ে সাধারণত রাজ্যপাল প্রবেশ করেন, সেই গেট দিয়ে প্রবেশ করলেন মুখ্যমন্ত্রী। সাধারণত অন্যান্য সময় বন্ধ রাখা হয় বিধানসভার ওই তিন নম্বর গেট। কিন্তু, বুধবার সকালে দেখা গেল সেই গেট দিয়েই ঢুকল মুখ্যমন্ত্রীর কনভয়। একদিকে যখন রাজ্য ও রাজ্যপালের সংঘাত চরমে, তখন এই রীতি ভাঙার ঘটনা কোনও বিশেষ বার্তা দিচ্ছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

বিধানসভার ইডেন গার্ডেন সংলগ্ন গেট বা তিন নম্বর গেটটি সাধারণত বরাদ্দ থাকে রাজ্যপালের জন্য। ওই গেট দিয়ে প্রবেশ করেন রাজ্যপালের কনভয়। আর কলকাতা হাইকোর্ট সংলগ্ন বিধানসভার গেট দিয়ে প্রবেশ করেন মুখ্য়মন্ত্রী ও অন্যান্য বিধায়কেরা। মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্য়মন্ত্রী হওয়ার পরও একই রীতি মেনে চলতে দেখা গিয়েছে। কিন্তু, বাজেট অধিবেশনের মধ্যে ভাঙল সেই রীতি।

রাজ্যপালের ভূমিকা নিয়ে বারবার সরব হয়েছে তৃণমূল নেতৃত্ব। বিভিন্ন ইস্যুতে রাজ্য সরকারের বিরোধিতাও করতে দেখা গিয়েছে রাজ্যপাল। তবে এবারের বাজেট অধিবেশনে যে সব দৃশ্য দেখা গেল, তা বোধহয় আগে দেখা যায়নি।

তবে বুধবার অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে, রাজ্যপাল জগদীপ ধনখড়কে ধন্যবাদ জানিয়েছেন মমতা। বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানিয়ে মমতা বলেন, ‘বিজেপির সদস্যরা টেয়েছিলেন বিধানসভাকে কলুষিত করতে। সেই চক্রান্ত আমরা সফল হতে দিই নি।’ সে দিন ভাষণ পাঠ করার জন্য রাজ্যপালকে ধন্যবাদ জানান তিনি। অধিবেশন শুরু হতেই এ দিনও ফের শুরু হয় হট্টগোল। বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বচসা বাধে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। মুখ্যমন্ত্রীর বক্তব্য চলাকালীনও বিরোধী শিবিরে হট্টগোল চোখে পড়ে এ দিন। পরে ওয়াকআউট করেন বিজেপি বিধায়করা।

উল্লেখ্য, বিধানসভায় গত সোমবার যে ঘটনা ঘটেছে, তার জেরে শাসক দলের বিধায়কদের বিরুদ্ধে অভিযোগ তুলে স্পিকারকে তলব করেছেন রাজ্যপাল। যদিও স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, তাঁর পক্ষে তিনদিনের মধ্যে রাজভবনে যাওয়া সম্ভব নয়।

আরও পড়ুন : Kolkata Book Fair: রাশিয়ার যুদ্ধে বইমেলায় শিবরামের ‘বোমা’, দেদার বিকোচ্ছে ‘মস্কো বনাম পণ্ডিচেরী’

আরও পড়ুন : Kolkata Airport: মাঝ আকাশে বিমান সেবিকাদের সঙ্গে অভব্য আচরণ, মাঝরাতে ক্ষমা চেয়ে ছাড়া পেলেন তিন যাত্রী