কয়লাকাণ্ডে প্রভাবশালী তৃণমূল নেতা ঘনিষ্ঠের বাড়িতে সিবিআই হানা

কয়লাকাণ্ডে বিনয়ের বিরুদ্ধে সরাসরি যোগের অভিযোগ উঠেছে। আদালত থেকে সার্চ ওয়ারেন্ট নিয়ে গিয়েছে সিবিআই।

কয়লাকাণ্ডে প্রভাবশালী তৃণমূল নেতা ঘনিষ্ঠের বাড়িতে সিবিআই হানা
ফাইল ছবি।
Follow Us:
| Updated on: Dec 31, 2020 | 1:16 PM

কলকাতা: কয়লাকাণ্ডে ফের বড়সড় অভিযানে নামল সিবিআই। বৃহস্পতিবার সকাল থেকে দক্ষিণ কলকাতার তিন জায়গায় হানা তদন্তকারীদের। ইতিমধ্যেই বিনয় মিশ্র নামে এক ব্যক্তির তিনটি বাড়িতে অভিযান চালিয়েছে তারা। সিবিআই সূত্রে খবর, শাসকদলের এক প্রভাবশালী ব্যক্তির অত্যন্ত ঘনিষ্ঠ বিনয়। কয়লাকাণ্ডে বিনয়ের বিরুদ্ধে সরাসরি যোগের অভিযোগ উঠেছে। আদালত থেকে রীতিমতো সার্চ ওয়ারেন্ট নিয়ে বিনয়ের বাড়িতে হানা দেন তদন্তকারীরা। যদিও অভিযুক্ত পলাতক।

আরও পড়ুন: নিউ মার্কেটের হেরিটেজ অংশে সংস্কারে যাদবপুরের পরামর্শ চাইল কলকাতা পুরসভা

সূত্রের খবর, এদিন সকাল থেকেই শহরের একাধিক জায়গায় ছানবিন শুরু করে সিবিআই। দক্ষিণ কলকাতার তিন জায়গায় অভিযান চালায় তারা। সূত্রের খবর, তিনটিই বিনয় মিশ্রর বাড়ি। এর মধ্যে রয়েছে রাসবিহারী অ্যাভিনিউয়ের ১ নম্বর ধর্মদাস রো।  সকালে তদন্তকারীরা তাঁর বাড়িতে গেলে পরিবারের কেউ দরজা খুলতে রাজি হয়নি।

আরও পড়ুন: লেকটাউনে ব্যবসায়ীকে লক্ষ্য করে গুলি

কয়লাকাণ্ডে আর্থিক লেনদেনে বিনয় সরাসরি যুক্ত বলে অভিযোগ ওঠে। এমনটাও শোনা যায়, তিনি নাকি রাজনৈতিক প্রভাবশালীদের সঙ্গে কয়লা পাচারকাণ্ডের ‘কিংপিন’ অনুপ মাজি ওরফে লালার যোগাযোগ করিয়ে দিতেন। টাকা লেনদেনের সবটা দেখাশোনার দায়িত্বে বিনয়ই ছিলেন বলে অভিযোগ। লালার ব্যবসা যাতে ঠিকমতো চলে মোটা টাকার বিনিময়ে সেটা দেখাশোনা করতেন তিনি। প্রভাবশালীরা কোথায় বেআইনি টাকা বিনিয়োগ করবে সেটাও বিনয় সামলাতেন বলেই সিবিআইয়ের হাতে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। কয়লাকাণ্ডে প্রথম থেকেই সিবিআইয়ের নজরে ছিলেন তিনি। তদন্ত শুরু হওয়ার পর থেকেই পলাতক।

অন্যদিকে এদিন হুগলির কোন্নগরের কানাইপুর শাস্ত্রীনগর এলাকায় দুই ব্যবসায়ীর বাড়িতে হানা দেয় সিবিআই। সূত্রের খবর, অমিত সিং ও নীরজ সিং নামে দুই ব্যবসায়ীর বাড়িতে কয়লাকাণ্ডের তদন্তেই এই সিবিআই হানা। মোট পাঁচজন আধিকারিকের এই দল বৃহস্পতিবার সকালেই পৌঁছয়। দীর্ঘক্ষণ সেখানে ছিলেন তদন্তকারীরা। তবে এই অভিযানের কারণ সম্পর্কে তাঁরা কিছু জানাননি।

সূত্রের খবর, সিবিআই অভিযানের সময় বাড়িতে ছিলেন না অমিত সিং ও নীরজ সিং। বাড়ি থেকে বেশ কিছু কাগজপত্র ও নথি উদ্ধার করে নিয়ে গিয়েছেন তদন্তকারীরা। এর আগেও এই বাড়িতে আয়কর হানা হয়েছিল। হিসাব বহির্ভূত টাকা রাখার অভিযোগ রয়েছে।

এর আগে কয়লাকাণ্ডের চাঁই লালার এক সাগরেদকে ধরে একটি ডায়েরি উদ্ধার করে সিবিআই। সূত্রের খবর, সেই সূত্র ধরেই এদিন কোন্নগরে অভিযান। এদিনের সিবিআই হানা প্রসঙ্গে কানাইপুর গ্রামপঞ্চায়েতের প্রধান আচ্ছেলাল যাদব বলেন, “প্রত্যেকটা মানুষের সবকিছু তো আমাদের কাছে বা থানার কাছে থাকে না। সিবিআই যখন এসেছে হয়তো কোনও অনৈতিক কাজে যোগের আভাস পেয়ে থাকতে পারে। কী কারণে এই হানা এই মূহুর্তে আমার পক্ষে বলা সম্ভব না। এর আগে ইডি হানা দিয়েছিল। আমরা শুধু জানি ওদের কাপড়ের ব্যবসা আছে। এদের এখানে থাকা বা চলাফেরা দেখে কোনওদিন মনে হয়নি এদের সঙ্গে লালা বা কয়লাকাণ্ডের যোগসূত্র আছে।”