নিউ মার্কেটের হেরিটেজ অংশে সংস্কারে যাদবপুরের পরামর্শ চাইল কলকাতা পুরসভা

প্রশাসক ফিরহাদ হাকিমের কাছে নিউমার্কেটের বেহাল দশা জানিয়ে ফোন করেছিলেন এক বিদেশি। জৌলুস হারাচ্ছে নিউমার্কেট, এক কথায় বলতে গেলে সেই লন্ডনবাসীর অভিযোগ এমনটাই ছিল।

নিউ মার্কেটের হেরিটেজ অংশে সংস্কারে যাদবপুরের পরামর্শ চাইল কলকাতা পুরসভা
Follow Us:
| Updated on: Dec 31, 2020 | 12:02 AM

কলকাতা: কলকাতার ভগ্নপ্রায় নিউমার্কেটের (New Market) হাল ফেরাতে এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) দ্বারস্থ কলকাতা পুরসভা (KMC)। হেরিটেজ বিল্ডিং হওয়ার পরেও বেশ কয়েক বছর ধরেই বেহাল অবস্থা নিউ মার্কেটের। সংস্কার না করার ফলে বিভিন্ন অংশ ভেঙে পড়েছে। ক্রমশ ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়ানোয় শেষমেষ সংস্কার কাজের পথে যাচ্ছে পৌরসভা। তাই যাদবপুরের কাছে পরামর্শ চেয়েছে কর্তৃপক্ষ, কীভাবে কাজ করা যায় এই বাজারের। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দেওয়া রিপোর্টের ভিত্তিতেই পরবর্তী পদক্ষেপ নেবে বাজার বিভাগ।

কলকাতা পুরসভা সূত্রে খবর, ১ জানুয়ারি ১৮৭৪ এই বাজার শুরু হয়েছিল। প্রায় ১৫০ বছর পুরোনো এই বাজার। কয়েক বার সংস্কার কাজ হলেও শেষ কয়েক বছর ধরে কোনও কাজ করা হয়নি। ছাদ, আলো-সহ নানা ধরনের মেরামতির কাজ হয়েছে নাম মাত্র। তবে মূল কাঠামোর সংস্কার না হওয়াতে ভগ্নপ্রায় অবস্থার মুখে একাংশ বাজার। ‘টক টু কেএমসি’ অনুষ্ঠানে খোদ কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিমের কাছে নিউমার্কেটের বেহাল দশা জানিয়ে ফোন করেছিলেন এক বিদেশি। জৌলুস হারাচ্ছে নিউমার্কেট, এক কথায় বলতে গেলে সেই লন্ডনবাসীর অভিযোগ এমনটাই ছিল।

সার্বিকভাবে হেরিটেজ অক্ষুন্ন রেখে এই বাজারের আমূল সংস্কার করতে গেলে তা কোন পথে করা যায় সেই বিষয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার বিভাগের কাছে পরামর্শ চেয়েছে কর্তৃপক্ষ। প্রশাসকমণ্ডলীর বৈঠকেও সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। তিন মাসের মধ্যেই রিপোর্ট হাতে আসতে পারে বলেই খবর।

আরও পড়ুন: মাত্র ১০০ কোটি টাকা আদায় হওয়ায় বাড়ছে ‘ওয়েভার স্কিমের’ সময়সীমা

এ বিষয়ে বাজার বিভাগের দায়িত্বপ্রাপ্ত তথা প্রশাসক বোর্ডের সদস্য আমিরুদ্দিন (ববি) বলেন, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের থেকে একটি রিপোর্ট চাওয়া হয়েছে। তার উপর ভিত্তি করেই সংস্কারের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। যেহেতু হেরিটেজ বিল্ডিং, তাই সামগ্রিক সংস্কার করার ক্ষেত্রে বাড়তি সতর্কতা প্রয়োজন রয়েছে। তাঁকে আশ্বস্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন বলে জানিয়েছিলেন ফিরহাদ। তিনি বিষয়টি দেখার জন্য মার্কেট বিভাগকে নির্দেশ দেন।

আরও পড়ুন: কলকাতায় হানা দিয়েছে ব্রিটেনের ‘স্ট্রেন’! ৬ দফা নির্দেশিকা জারি স্বাস্থ্যভবনের