মারণ থাবা করোনার, বাতিল একাদশের পরীক্ষা, উচ্চমাধ্যমিক হোম সেন্টারে

নির্ঘণ্টে বদল না এলেও বদল হয়েছে উচ্চমাধ্যমিকের (HS) সময়ে। সকাল ১০টার বদলে দুপুর ১২টা থেকে পরীক্ষা শুরু হবে।

মারণ থাবা করোনার, বাতিল একাদশের পরীক্ষা, উচ্চমাধ্যমিক হোম সেন্টারে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 30, 2021 | 7:24 PM

কলকাতা: একাদশ থেকে দ্বাদশে ওঠার পরীক্ষা বাতিল করল সংসদ। উচ্চ মাধ্যমিক হবে হোম সেন্টারে। শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কোভিড পরিস্থিতির কারণে এই সিদ্ধান্ত। ১৫ জুন থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা। উচ্চমাধ্যমিকের নির্ঘণ্টে এখনই কোনও বদলের কথা ঘোষণা হয়নি। তবে সময় বদলে সকাল ১০টার বদলে বেলা ১২টায় পরীক্ষা হবে।

এদিন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেখানে স্পষ্ট বলা হয়েছে, এই বছর একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে ওঠার যে পরীক্ষা অর্থাৎ বার্ষিক পরীক্ষা তা বাতিল করা হচ্ছে। বদলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সমস্ত পড়ুয়াকে একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।

আরও পড়ুন: সংক্রমণ রুখতে নয়া নির্দেশিকা নবান্নের, অনির্দিষ্টকালের জন্য বন্ধ সিনেমা হল-শপিং মল, বেঁধে দেওয়া হল বাজারের সময়

অন্যদিকে উচ্চমাধ্যমিকের যে পরীক্ষা ১৫ জুন থেকে শুরু হওয়ার কথা, তার দিনক্ষণে কোনও বদল এখনও না আনা হলেও জানানো হয়েছে, নিজেদের স্কুলেই পরীক্ষা দেবেন পরীক্ষার্থীরা। একইসঙ্গে সময়সীমায় বদলের কথাও বলা হয়েছে। অর্থাৎ সকাল ১০টা থেকে যে পরীক্ষা প্রত্যেক বার হয়, তা দু’ঘণ্টা পিছিয়ে দেওয়া হয়েছে। সেক্ষেত্রে দুপুর ১২টা থেকে ৩টে ১৫ পর্যন্ত পরীক্ষা হবে। বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, করোনা পরিস্থিতির উপর সংসদের নজর রয়েছে। প্রয়োজনে এ বিষয়ে পরিবর্তিত পরিস্থিতি অনুযায়ী সংসদ সিদ্ধান্ত নেবে।