Fake Vaccine: ‘আমিও তো প্রতারিত’, দেবাঞ্জন গ্রেফতার হতেই সুর চড়ালেন ‘ডেপুটি সেক্রেটারি’ সুস্মিতা

উত্তর কলকাতার নর্থ সিটি কলেজে দেবাঞ্জন যে টিকার শিবির করেছিলেন সেখানে হর্তাকর্তা ছিলেন এই সুস্মিতাই।

Fake Vaccine: 'আমিও তো প্রতারিত', দেবাঞ্জন গ্রেফতার হতেই সুর চড়ালেন 'ডেপুটি সেক্রেটারি' সুস্মিতা
নিজস্ব চিত্র।
Follow Us:
| Updated on: Jun 27, 2021 | 10:42 PM

কলকাতা: কসবা ভুয়ো ভ্যাকসিনকাণ্ডে (Fake Vaccine) দেবাঞ্জন দেবের সমস্ত কাজে সেকেন্ড-ইন-কমান্ড ছিলেন সুস্মিতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে নিজের ডেপুটি সেক্রেটারি বলেই জনসমক্ষে পরিচয় দিতেন দেবাঞ্জন। ভুয়ো ভ্যাকসিনকাণ্ডে তদন্তকারীদের স্ক্যানারে সেই সুস্মিতাও। যদিও পাল্টা সুস্মিতার দাবি, তিনিও প্রতারণার শিকার।

পুলিশ প্রথম থেকেই সন্দেহ করে আসছে, দেবাঞ্জন দেব একা নন। তাঁর সঙ্গীর তালিকাও লম্বা। দেবাঞ্জনের অত্যন্ত বিশ্বাসভাজন কিছু মানুষ ছিলেন। তদন্তে এরকম বেশ কয়েকটি নাম উঠে এসেছে। তালিকায় রয়েছেন সুস্মিতাও। দেবাঞ্জন নিজেকে যেমন আইএএস পরিচয় দিতেন, তাঁর অফিসে কর্মরত সুস্মিতার পরিচয় করাতেন ডব্লুবিসিএস অফিসার হিসাবে।

উত্তর কলকাতার নর্থ সিটি কলেজে দেবাঞ্জন যে টিকার শিবির করেছিলেন সেখানে হর্তাকর্তা ছিলেন এই সুস্মিতাই। একই গাড়ি থেকে নেমে সেদিন শিবিরে ঢুকেছিলেন তাঁরা। সেখানেও সকলকে সরকারি আধিকারিক হিসাবেই পরিচয় দেন সুস্মিতা। যদিও দেবাঞ্জনের গ্রেফতারির পর সুস্মিতার দাবি একেবারেই ভিন্ন।

susmita

সুস্মিতা জানান, “আমরা কি জানতাম উনি ভুয়ো আইএএস? ভুয়ো জয়েন্ট কমিশনার? আমাদের সঙ্গে দিনের পর দিন প্রতারণা করে গিয়েছেন। এতগুলো মানুষকে ভ্যাকসিন দিয়ে প্রতারণা করছেন কী করে জানব? আমি পুরোপুরি প্রতারিত। প্রতারণার শিকার। মা, ভাই আমরা সবাই ভ্যাকসিন নিয়েছি।” একইসঙ্গে সুস্মিতা বলেন, “আমি ডব্লুবিসিএস অফিসার নই। আমাদের দেখানো হয়েছে। আমি একজন অ্যাডমিন অফিসার হিসাবে যোগ দিয়েছিলাম কাজে।” সুস্মিতার দাবি, তিনি জানতেনই না, বাইরে তাঁকে সরকারি অফিসার হিসাবে পরিচয় দেন দেবাঞ্জন।

এমনকী দেবাঞ্জনের অফিসের কর্মীরাও সুস্মিতার পরিচয় একজন ডব্লুবিসিএস অফিসার হিসাবেই জানতেন। তবে এ নিয়ে সুস্মিতার প্রতিক্রিয়া, “উনি আমার আড়ালে কী বলছেন তা আমি কী করে জানব। উনি আমার আড়ালে কী কাজ করছেন তা তো আমার পক্ষে জানা সম্ভব নয়। জানলে কি কেউ এভাবে প্রতারিত হয়?” যদিও সুস্মিতার সঙ্গেও তদন্তের স্বার্থে কথা বলতে পারে সিট।