CV Ananda Bose: রাজ্য-রাজ্যপাল সংঘাতের ইতি? মঙ্গলে শিক্ষামন্ত্রী, উপাচার্যদের সঙ্গে বৈঠকে সিভি আনন্দ বোস

CV Ananda Bose: রাজ্যপাল চান সব উপাচার্যের সঙ্গে পরিচয় সেরে নিতে। তাই একেবারে প্রাতরাশ থেকে শুরু করে বৈঠক চলবে মধ্যাহ্নভোজ পর্যন্ত।

CV Ananda Bose: রাজ্য-রাজ্যপাল সংঘাতের ইতি? মঙ্গলে শিক্ষামন্ত্রী, উপাচার্যদের সঙ্গে বৈঠকে সিভি আনন্দ বোস
ব্রাত্য বসু ও রাজ্যপাল
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 12:05 AM

কলকাতা: মঙ্গলবার বৈঠকে বসছেন আচার্য, উপাচার্য ও শিক্ষামন্ত্রী। জগদীপ ধনখড় রাজ্যপাল থাকাকালীন পরপর দুবার আচার্য হিসেবে বৈঠকে ডেকেছিলেন সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের। কিন্তু কোনওবারই কোনও উপাচার্য যাননি। এবার সিভি আনন্দ বোস রাজ্যপাল (CV Ananda Bose) পদে আসার পর বসতে চলেছে বৈঠক। তাই মঙ্গলবারের সেই বৈঠকে নজর থাকবে সব মহলের।

২০২০ সালের ১৩ জানুয়ারি একটি বৈঠক ডাকা হয়েছিল। সেই বৈঠকে কোনও সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যোগ দেননি। পরে ২০২১ সালের ২৪ ডিসেম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে ডাকেন আচার্য ধনখড়। সে বারও কেউ যাননি। কারণ হিসেবে উপাচার্যরা বলেছিলেন করোনার ভ্যারিয়েন্ট ওমিক্রনের বাড়বাড়ন্তের কথা। তবে এবার নয়া রাজ্যপালের সঙ্গে বৈঠকে সব উপাচার্যরা হাজির থাকবেন বলে সূত্রের খবর। তাহলে রাজ্য-রাজ্যপাল সংঘাতের কি ইতি? সেই চর্চা চলছে বিভিন্ন মহলে।

রাজ্যপাল চান সব উপাচার্যের সঙ্গে পরিচয় সেরে নিতে। তাই একেবারে প্রাতরাশ থেকে শুরু করে বৈঠক চলবে মধ্যাহ্নভোজ পর্যন্ত। জল্পনা চলছে, রাজ্যের শিক্ষাব্যবস্থা নিয়ে কী পর্যবেক্ষণ দিতে পারেন সিভি আনন্দ বোস?

ধনখড় জমানায় রাজ্য রাজ্যপাল সংঘাত বারবার শিরোনামে উঠে এসেছে। ধনখড়ের আমলেই রাজ্যপালের পরিবর্তে মুখ্যমন্ত্রীকে আচার্য করার জন্য বিল আনা হয়েছিল বিধানসভায়। উল্লেখ্য, শিক্ষা দফতরের প্রচুর ফাইল আটকে রয়েছে রাজভবনে। ব্রাত্য বসুরা বারবার বলেছেন, রাজ্যপালের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে গিয়ে বাধাপ্রাপ্ত হতে হচ্ছে। এই বৈঠক কি সেই সব বকেয়ার দড়ি টানাটানিতে জল ঢালা হবে?